ঢাকা     সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

গ্রন্থাগারিক নিয়োগে লাগবে এনটিআরসিএর সুপারিশ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৫, ৩১ মে ২০২১  
গ্রন্থাগারিক নিয়োগে লাগবে এনটিআরসিএর সুপারিশ

বেসরকারি স্কুল-কলেজের গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান বিষয়ে সহকারী শিক্ষক (আগের পদ: সহকারী গ্রন্থাগারিক-ক্যাটালগার) এবং গ্রন্থাগার প্রভাষক (আগের পদ: গ্রন্থাগারিক) পদে নিয়োগ দিতে পারবে না শিক্ষাপ্রতিষ্ঠানের ব‌্যবস্থাপনা কমিটি। এখন থেকে এ পদে নিয়োগের জন‌্য সুপারিশ করবে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

সোমবার (৩১ মে) এ নির্দেশনা আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। তবে, ৩১ মে আদেশ জারির আগে এসব পদে নিয়োগের জন‌্য যারা চূড়ান্ত হয়েছেন, তারা এমপিওভুক্ত হতে পারবেন।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ আমিন স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ অনুসারে, গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান বিষয়ে সহকারী শিক্ষক (আগের পদ: সহকারী গ্রন্থাগারিক-ক্যাটালগার) এবং গ্রন্থাগার প্রভাষক (আগের পদ: গ্রন্থাগারিক) নিয়োগের ক্ষেত্রে অন্যান্য এন্ট্রি লেভেলের শিক্ষকের মতো বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) মাধ্যমে নিবন্ধন পরীক্ষা নেওয়া ও উত্তীর্ণদের সনদ দেওয়াসহ যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে শিক্ষাপ্রতিষ্ঠানের চাহিদার অনুকূলে নিয়োগ সুপারিশ করতে হবে।

আদেশে আরও বলা হয়েছে, ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার অংশ হিসেবে এ দুটি পদে এনটিআরসিএ সিলেবাস প্রণয়নসহ শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করবে। তবে, এ আদেশ জারির আগে বিধি মোতাবেক যাদের নিয়োগ পরীক্ষা সম্পন্নসহ ফল প্রকাশ করে প্রার্থী চূড়ান্ত করা হয়েছে, তারা যথাযথ প্রক্রিয়ায় আগের নিয়মে এমপিওভুক্ত হতে পারবেন।

ইয়ামিন/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়