ঢাকা     সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

বছরজুড়ে দেড় লাখ শিক্ষক নিয়োগ কর্মসূচি, সর্বোচ্চ এমপিওভুক্তি

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১১, ২৩ ডিসেম্বর ২০২২  
বছরজুড়ে দেড় লাখ শিক্ষক নিয়োগ কর্মসূচি, সর্বোচ্চ এমপিওভুক্তি

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৩৬ হাজার শিক্ষক নিয়োগ পরীক্ষার ফল ইতোমধ্যে প্রকাশ করা হয়েছে। এর আগে মাধ্যমিক স্কুল, কলেজ ও মাদ্রাসায় ৩৮ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হয়েছে। আরও ৬৮ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে৷ সবমিলিয়ে ২০২২ সালে প্রায় দেড় লাখ শিক্ষক নিয়োগের বিশাল কর্মসূচি বাস্তবায়ন করছে সরকার, যা এ যাবতকালে সর্বোচ্চ।

সর্বোচ্চ এমপিওভুক্তি: এ বছর সারা দেশে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের অধীন ২ হাজার ৭১৬ বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে, যা এ যাবতকালে সর্বোচ্চ।

প্রাথমিকে বৃত্তি পরীক্ষা চালু: দীর্ঘ এক যুগ পর প্রাথমিক বিদ্যালয় পর্যায়ে বৃত্তি পরীক্ষা চালু করেছে সরকার। গত ১০ ডিসেম্বর মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে ভার্চুয়াল মাধ্যমে সভা করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এ সিদ্ধান্ত নেয়। 

সর্বাধিক বিসিএসের কর্মযজ্ঞ একসঙ্গে: ৪১, ৪৩, ৪৪তম বিসিএসের কার্যক্রম চলমান৷ এর মধ্যে প্রকাশিত হয়েছে ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি। এক বছরের মধ্যে এটি সর্বোচ্চ কর্মযজ্ঞ পিএসসির।

সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা: করোনার প্রভাবে এ বছরও এসএসসি ও এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসের ভিত্তিতে হয়েছে।

পিইসি-জেএসসি পরীক্ষা বাতিল: প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা বাতিল করা হয়েছে। 

শিক্ষার্থী ঝরে পড়ার হার বেড়েছে: করোনাভাইরাস ও বন্যার কারণে এক বছরের ব্যবধানে সারা দেশের মাধ্যমিক বিদ্যালয়গুলোতে বিপুল সংখ্যক শিক্ষার্থী ঝরে পড়েছে। ২০২২ সালে আগের বছরের তুলনায় এসএসসি ও সমমানের পরীক্ষায় ২ লাখ ২১ হাজার পরীক্ষার্থী কমেছে। 

নতুন কারিকুলামে পাঠদান: সারাদেশে এ বছর থেকে পরীক্ষামূলকভাবে চালু হয়েছে নতুন কারিকুলামের পাঠদান। আগামী বছর থেকে সেটি চূড়ান্তভাবে কার্যকর করা হবে।

কাগজ দাম বাড়ায় বই ছাপানোয় সংকট: কাগজের দাম বাড়ার কারণে বই ছাপানোয় সংকট দেখা দিয়েছে। এর ফলে নতুন বছরের প্রথম দিনে নতুন বই পাওয়া নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। বহু গুণ বেড়েছে বইয়ের দাম।

শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি দুই দিন: সারাদেশে বিদ্যুৎ ও জ্বালানি সংকটের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি দুই দিন করা হয়। আগামী বছর নতুন কারিকুলামে দুই দিন ছুটি বহাল থাকবে।

প্রশ্নপত্রে সাম্প্রদায়িক উস্কানি: ২০২২ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার বাংলা প্রথম পত্র পরীক্ষার প্রশ্নপত্রে ধর্মীয় সাম্প্রদায়িক উসকানির অভিযোগ ওঠে। পরে তদন্তের মাধ্যমে দোষীদের শনাক্ত করা হয়।

ইয়ামিন/রফিক 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়