ঢাকা     সোমবার   ২২ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৯ ১৪৩১

আন্তর্জাতিক জলাভূমি দিবস উপলক্ষে সেমিনার আয়োজিত

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫৭, ৪ ফেব্রুয়ারি ২০২৪  
আন্তর্জাতিক জলাভূমি দিবস উপলক্ষে সেমিনার আয়োজিত

ভারতের ‘প্রোগায়ান ফাউন্ডেশন ফর রিসার্চ অ্যান্ড ইনোভেশন (পিএফআরআই)’র উদ্যোগে ‘বিশ্ব জলাভূমি দিবস-২০২৪’ উপলক্ষে ওয়েব সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

গত ২ ফেব্রুয়ারি আয়োজিত সেমিনারে ‘প্রান্তিক দরিদ্র জনগণের আর্থ-সামাজিক উন্নয়নে জলাভূমিতে বিদ্যমান ইকোসিস্টেম সার্ভিসের মূল্যায়ন’ নিয়ে আলোচনা হয়। 

সেমিনারে ভারত, বাংলাদেশ, নেপাল, ভুটান এবং শ্রীলংকার ২৬ জন পরিবেশবিজ্ঞানি অংশগ্রহণ করেন। উদ্বোধন করেন পিএফআরআই’র পরিচালক ড. মালঞ্চ দে এবং কীনোট স্পিকার হিসেবে বক্তব্য দেন সাউথ এশিয়ান ফোরাম ফর ইন্ডিয়া (সেইফ)’র ফাউন্ডার ট্রাস্টি ড. দিপায়ন দে। 

বিজ্ঞানীরা তাদের নিজ দেশের জলাভূমির বর্তমান অবস্থা ও জলাভূমি সংরক্ষণে ভবিষ্যতে করণীয় বিষয়ের ওপর গুরুত্বারোপ করেন। ওয়েব সেমিনারে বাংলাদেশে থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক এবং আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির বিশেষজ্ঞ সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম অংশগ্রহণ করেন। 

তিনি বলেন, বাংলাদেশে প্রায় ৮ মিলিয়ন হেক্টরের জলাভূমি রয়েছে। তার মধ্যে টাঙুয়ার হাওড়, হাকালুকি হাওড় ও সুন্দর বনের জলাভূমি রামসর কর্তৃক তালিকাভুক্ত হয়েছে। জলভূমি কার্বনের শোষণ বাড়িয়ে বৈশ্বিক উষ্ণতা কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় সরকার, পরিবেশ বিজ্ঞানী ও বেসরকারি পরিবেশবাদী সংগঠনের একসাথে কাজ করা উচিত। না হলে ভবিষ্যতে জলাভূমির ইকোসিস্টেম ধ্বংসপ্রাপ্ত হয়ে পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা দেখা দিতে পারে। 

ঢাকা/হাসান/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়