ঢাকা     মঙ্গলবার   ২৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৪ ১৪৩১

বৃষ্টি হওয়ার পরও ঢাকার বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪২, ২৪ মার্চ ২০২৪   আপডেট: ১০:৪৬, ২৪ মার্চ ২০২৪
বৃষ্টি হওয়ার পরও ঢাকার বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’

শনিবার রাতে ঢাকার বিভিন্ন স্থানে শিলাবৃষ্টি হয়। ছবি সংগৃহীত

রাজধানীতে শনিবার (২৩ মার্চ) রাতে শিলাবৃষ্টি হয়েছে। এ সময় ঝড়ো হওয়া বয়ে গেছে এবং ঘন ঘন বজ্রপাতে আকাশে বিদ্যুৎ চমকাতে দেখা গেছে। এছাড়া আজ রোববারও দেশের বিভিন্ন অঞ্চলে ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। গত মঙ্গলবার থেকে কমবেশি বৃষ্টি হচ্ছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় রাজধানীতে ২৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

এদিকে বৃষ্টি হওয়ার পরও ঢাকার বাতাসের মান রোববার (২৪ মার্চ) ‌‘অস্বাস্থ্যকর’ হিসেবে চিহ্নিত হয়েছে।

আজ সকাল ৯টায় ১৫২ এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর নিয়ে বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় ১১তম অবস্থানে শহরটি।

ভারতের দিল্লি, ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর কিনশাসা ও ইন্দোনেশিয়ার মেদান যথাক্রমে ২৭৩, ১৬৮ ও ১৬৩ একিউআই স্কোর নিয়ে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান দখল করেছে।

১০১ থেকে ১৫০ এর মধ্যে হলে বাতাসের মান ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’, ১৫০ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০ এর মধ্যে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়, ৩০১+ একিউআই স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের ৫টি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

/পারভেজ/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়