ঢাকা     মঙ্গলবার   ২৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৪ ১৪৩১

স্বস্তির খবর দিলো আবহাওয়া অফিস 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৩, ৬ এপ্রিল ২০২৪  
স্বস্তির খবর দিলো আবহাওয়া অফিস 

চৈত্রের গরমে অতিষ্ঠ হয়ে ওঠা জনজীবনে কিছুটা স্বস্তির খবর দিয়েছে আওহাওয়া অফিস। বৃষ্টি বেড়ে রোববার (৭ এপ্রিল) থেকে তাপমাত্রা কিছুটা কমতে পারে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। 

আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী রোববার ও সোমবার তাপমাত্রা একটু কমতে পারে। তবে, ৯ এপ্রিল থেকে ফের বাড়বে। ঢাকায় ৭-৮ এপ্রিলে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। তবে, কোন কোন জায়গায় বৃষ্টি হবে, সেটা এখন বলা সম্ভব নয়। 

শনিবার (৬ এপ্রিল) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’-এক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টির সম্ভাবনা আছে। এছাড়া, অন্যান্য জায়গায় আকাশ আংশিক মেঘলা এবং আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

বাগেরহাট, কুষ্টিয়া ও চুয়াডাঙ্গা জেলাসহ রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা বিস্তার লাভ করতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি অব্যাহত থাকতে পারে বলেও জানিয়েছেন আবহাওয়া অফিস।

এই সময়ে সারা দেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ তুলনামূলক বেশি থাকবে। ফলে, অস্বস্তিকর গরম অনুভূত হতে পারে। 

আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, চলতি এপ্রিল মাসে দুই থেকে চারটি মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। আর এক থেকে দুটি তীব্র থেকে অতি তীব্র তাপপ্রবাহ হতে পারে। সে সময় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ থেকে ৪২ ডিগ্রিতে উঠতে পারে। 

শনিবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় রাজশাহীতে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৩৪ ডিগ্রি সেলসিয়াসে। 

থার্মোমিটারের পারদ ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসে উঠলে আবহাওয়াবিদরা তাকে মৃদু তাপপ্রবাহ বলে। উষ্ণতা বেড়ে ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস হলে তাকে বলা হয় মাঝারি তাপপ্রবাহ। আর তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে গেলে তাকে তীব্র তাপপ্রবাহ বলা হয়। 

গত এক দিনে সিলেটে ৪২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। দেশের আর কোথাও উল্লেখযোগ্য বৃষ্টিপাত হয়নি।

বাগেরহাট, কুষ্টিয়া ও চুয়াডাঙ্গা জেলাসহ রাজশাহী বিভাগের ওপর দিয়ে শনিবারও মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তা অব্যাহত থাকার পাশাপাশি তাপপ্রবাহের বিস্তার কিছুটা বাড়তে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। 

পারভেজ/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়