ঢাকা     বুধবার   ২২ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৮ ১৪৩১

এই বর্ষায় ১ লাখ গাছ লাগাবে ইচ্ছে ফাউন্ডেশন

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৫, ১৬ এপ্রিল ২০২৪  
এই বর্ষায় ১ লাখ গাছ লাগাবে ইচ্ছে ফাউন্ডেশন

‘ঈদের সালামি দাও নগদে, গাছ লাগানোর বাবদে’ শীর্ষক স্লোগানে বৃক্ষ রোপণে তরুণদের উদ্বুদ্ধ করতে সচেতনতামূলক ক্যাম্পেইন করছে ইচ্ছে ফাউন্ডেশন। এই ক্যাম্পেইনকে সফল ও বেগবান করতে ইচ্ছে ফাউন্ডেশন এবং টুগেদার উই ক্যানের পক্ষ থেকে বৃক্ষ রোপণের উদ্যোগ নেওয়া হয়। এই বর্ষায় সংগঠনটি ১ লাখ বৃক্ষ রোপণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। তারই ধারাবাহিকতায় সংগঠনটি রাজধানীর রায়ের বাজারের শহিদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে বিভিন্ন প্রজাতির দেশজ ফলের গাছ দিয়ে এই কার্যক্রমের উদ্বোধন করে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) গ্রিন ফিউচার প্রজেক্টের আওতায় বৃক্ষ রোপণের এই কার্যক্রমে উপস্থিত ছিলেন টুগেদার উই ক্যানের প্রতিষ্ঠাতা অভিনেত্রী কাজী নওশাবা আহমেদ, মোহাম্মদপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মাহফুজুল হক ভূঁঞা, মোহাম্মপুর পুলিশ ফাঁড়ির আইসি মোহাম্মদ রেজাউল (রেজা) ও রায়ের বাজার পুলিশ ফাঁড়ির আইসি নাজমুল।

অভিনেত্রী কাজী নওশাবা আহমেদ বলেন, আগামী প্রজন্মের জন্যে আমাদের দায়িত্ব হলো বসবাস উপযোগী পৃথিবী গড়ে তোলা। তাই দায়বদ্ধতা থেকে আমরা গাছ রোপণ করছি। ভবিষ্যৎ প্রজন্মের জন্য সবুজ পৃথিবী গড়ে তোলাই আমাদের লক্ষ্য।

মোহাম্মদপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মাহফুজুল হক ভূঁঞা বলেন, আমাদের প্রাণ-প্রকৃতি রক্ষার্থে তরুণ সমাজ উদ্যোগ নিয়েছে। এটা আমাদের জন্য সুসংবাদ। আমাদের প্রত্যেকের উচিত আমাদের তরুণ প্রজন্মের পাশে দাঁড়ানো। যার যার জায়গা থেকে বাড়ির আঙিনা থেকে বাসার ছাদ কিংবা বেলকুনিতে বৃক্ষ রোপণ করা।

সংগঠনটির কো-ফাউন্ডার আরিফুল ইসলাম বলেন, বর্তমানে আমাদের বনভূমির পরিমাণ হলো ১৪ ভাগ। আমরা এটা ৩০ ভাগে রূপান্তর করতে চাই। আমরা মনে করি তরুণ সমাজ চাইলে এটা সম্ভব। তারই বীজ বুনতে আমাদের এই উদ্যোগ। আশা করি সমাজের মানুষকে আমাদের পাশে পাব।

সংগঠনটির সভাপতি উজ্জ্বল রায় বলেন, এই বর্ষায় ইচ্ছে ফাউন্ডেশনের পক্ষ থেকে আমরা সারা দেশে অন্তত ১ লাখ বৃক্ষ রোপণের সিদ্ধান্ত নিয়েছি। এই কার্যক্রমে প্রাধান্য পাবে মূলত উপকূলীয় অঞ্চলগুলো। ইচ্ছে ফাউন্ডেশন মনে করে, ক্রমবর্ধমান এই তাপমাত্রাকে সহনীয় পর্যায় নিতে হলে সারা দেশে প্রচুর গাছ রোপণ করতে হবে। দেশের অন্তত ৩০ ভাগ বনভূমি করতে হলে প্রতিনিয়ত বৃক্ষ রোপণ কর্মসূচি চলমান রাখতে হবে। এই জন্য প্রয়োজন সরকারি-বেসরকারি সহায়তা। ঢাকাসহ দেশের প্রধান শহরগুলোতে বাণিজ্যিক কারণে ব্যক্তি সচেতন মানুষ চাইলে গাছ রোপণ করতে পারে না। সাধারণ মানুষের গাছ রোপণের ইচ্ছাকে সফল করতে আমরা এই উদ্যোগ নিয়েছি। আপনিও চাইলে আগামী প্রজন্মের জন্য গাছ রোপণ করতে পারেন ইচ্ছে ফাউন্ডেশনের মাধ্যমে। ইচ্ছে ফাউন্ডেশন সারাদেশে বিস্তৃত নেটওয়ার্কের মাধ্যমে এই কার্যক্রম পরিচালনা করে থাকে।

/এনএইচ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়