ঢাকা     রোববার   ২৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৫ ১৪৩১

সৌদি পররাষ্ট্রমন্ত্রী ও ওআইসি মহাসচিবের সঙ্গে হাছান মাহমুদের সাক্ষাৎ

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩৪, ৫ মার্চ ২০২৪   আপডেট: ২২:৩৪, ৫ মার্চ ২০২৪
সৌদি পররাষ্ট্রমন্ত্রী ও ওআইসি মহাসচিবের সঙ্গে হাছান মাহমুদের সাক্ষাৎ

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদ এবং ওআইসির মহাসচিব হিসেন ব্রাহিম তাহার সঙ্গে সাক্ষাৎ করেছেন। সৌদি আরবের জেদ্দায় ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের বিশেষ সম্মেলনে যোগদানের পাশাপাশি সংস্থাটির সচিবালয়ে এ দুজনের সঙ্গে সাক্ষাৎ করেন পররাষ্ট্রমন্ত্রী। 

মঙ্গলবার (৫ মার্চ) সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। 

সৌদি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে দুই ভ্রাতৃপ্রতিম দেশের সম্পৃক্ততায় সন্তোষ ব্যক্ত করেন হাছান মাহমুদ। আগামী দিনে এ সহযোগিতা আরও গভীর হবে বলে আশা প্রকাশ করেন তিনি। 

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের প্রস্তাবিত বাংলাদেশ সফর শিগগিরই সুবিধাজনক সময়ে হবে বলে আশা প্রকাশ করেন হাছান মাহমুদ। এ বিষয়ে সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেন, এ সফর নিয়ে আরও আলোচনা হবে। 

ওআইসির মহাসচিব হিসেন ব্রাহিম তাহার সঙ্গে বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ওআইসির নেতৃত্বে মুসলিম দেশগুলোর ঐক্যবদ্ধ হওয়ার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়ে ফিলিস্তিনের প্রতি বাংলাদেশের দৃঢ় সমর্থন পুনর্ব্যক্ত করেন। 

মন্ত্রী রোহিঙ্গা সঙ্কট সমাধানে ওআইসির নিরলস সমর্থন ও সহযোগিতার প্রশংসা করেন। বিশেষ করে, তিনি আইসিজেতে গাম্বিয়ার দায়ের করা মামলার তহবিল সংগ্রহের জন্য ওআইসির প্রচেষ্টার প্রশংসা করেন এবং এর ধারাবাহিকতা অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন।

ভাসানচরে রোহিঙ্গাদের বর্তমান পরিস্থিতি দেখতে ওআইসি মহাসচিবকে আবারও বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান পররাষ্ট্রমন্ত্রী।

হাছান মাহমুদ রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বব্যাপী সৃষ্ট ভয়াবহ অর্থনৈতিক পরিস্থিতি মোকাবিলায় ওআইসির সদস্য দেশগুলোর মধ্যে বৃহত্তর বাণিজ্য ও বিনিয়োগের আহ্বান জানান এবং সদস্যদের কাছে বাণিজ্য সম্পর্কিত তথ্য প্রচারের জন্য ওআইসি সচিবালয়ে একটি সেল গঠনের প্রস্তাব করেন।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী ও ওআইসি মহাসচিব উভয়েই টানা চতুর্থ বারের মতো সরকার গঠন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানান। রোহিঙ্গা ইস্যুতে পূর্ণ সহযোগিতা ও ফিলিস্তিনে সহিংসতা অবসানে একযোগে কাজ করার কথাও জানান তারা।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়