ঢাকা     রোববার   ২৬ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১২ ১৪৩১

ভারতের ২২ লাখের বেশি ভিডিও সরাল ইউটিউব

প্রকাশিত: ১৩:৫৭, ২৮ মার্চ ২০২৪   আপডেট: ১৫:২৯, ২৮ মার্চ ২০২৪
ভারতের ২২ লাখের বেশি ভিডিও সরাল ইউটিউব

কমিউনিটি গাইডলাইন বা বিধিমালা লঙ্ঘনের অভিযোগে ভারতের সাড়ে ২২ লাখ ভিডিও সরাল ইউটিউব। ২০২৩ সালের চতুর্থ বা শেষ ত্রৈমাসিক অর্থাৎ অক্টোবর থেকে ডিসেম্বর মাসের মধ্যে আপলোড হওয়া ওই ভিডিওগুলো জনপ্রিয় স্টিমিং প্ল্যাটফর্ম থেকে সরিয়ে দেওয়া হয়েছে। ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

২০২৩ সালের অক্টোবর থেকে ডিসেম্বর মাসের মধ্যে ভারত থেকে আপলোড হওয়া যত সংখ্যক ভিডিও সরিয়ে দেওয়া হয়েছে তা ৩০টি দেশের মধ্যে সর্বোচ্চ। ভারতের পর দ্বিতীয় স্থানে রয়েছে সিঙ্গাপুর। তাদের ১২ লাখ ৪৩ হাজার ৮৭১টি ভিডিও সরিয়ে দেওয়া হয়েছে। আর তৃতীয় স্থানে থাকা আমেরিকার ভিডিও সরিয়ে দেওয়া হয়েছে ৭ লাখ ৮৮ হাজার ৩৫৪টি। আর ৩০টি দেশের তালিকায় একদম শেষে থাকা ইরাকের ভিডিও সরানো হয়েছে ৪১ হাজার ১৭৬টি।

ইউটিউবের প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, ২০২৩ সালের চতুর্থ বা শেষ ত্রৈমাসিকে বিধিমালা লঙ্ঘনের দায়ে বিশ্বজুড়ে ৯০ লাখ ভিডিও ডিলিট করেছে ইউটিউব। পাশাপাশি ওই একই সময়ে ভুল তথ্য ও ছবি ছড়ানো, প্রতারণা, এবং অন্যান্য বেআইনি প্রলোভন দেখানোর অভিযোগে ২ কোটির বেশি ইউটিউব চ্যানেল বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়াও অশ্লীলতার দায়ে ১ কোটি ১০ লাখ মন্তব্যও ডিলিট করেছে বৃহত্তম ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মটি।

/ফিরোজ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়