ঢাকা     সোমবার   ১৭ জুন ২০২৪ ||  আষাঢ় ৩ ১৪৩১

পৃথিবীতে আঘাত হেনেছে শক্তিশালী সৌরঝড়, ব্যাহত হতে পারে বিদ্যুৎ-টেলিযোগাযোগ

প্রকাশিত: ১৩:১৯, ১১ মে ২০২৪   আপডেট: ১৩:২৩, ১১ মে ২০২৪
পৃথিবীতে আঘাত হেনেছে শক্তিশালী সৌরঝড়, ব্যাহত হতে পারে বিদ্যুৎ-টেলিযোগাযোগ

পৃথিবীতে আঘাত হেনেছে একটি শক্তিশালী সৌরঝড়। গত দুই দশকের মধ্যে পৃথিবীতে আঘাত হানা এটি সবচেয়ে শক্তিশালী সৌরঝড়। এনডিটিভির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 

প্রতিবেদনে বলা হয়, শুক্রবার (১০ মে) গ্রিনিচ মান সময় বিকেল ৪টায় সৌরঝড়ের প্রথম ঢেউ উৎপন্ন হয়। এর ফলে তাসমানিয়া থেকে শুরু করে যুক্তরাজ্যের আকাশে আকর্ষণীয় মহাকাশীয় আলো দেখা দিয়েছে। বিরল এই সৌরঝড় আরও কয়েকদিন অব্যাহত থাকতে পারে এবং এর কারণে বিভিন্ন উপগ্রহ ও বৈদ্যুতিক গ্রিডের কার্যক্রমে বিঘ্ন ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

মার্কিন সংস্থা স্পেস ওয়েদার প্রেডিকশন সেন্টার জানিয়েছে, সূর্য যখন প্রচুর পরিমাণ প্লাজমা ও চৌম্বকীয় ক্ষেত্রের বিকিরণ নির্গত করে ঠিক সেই সময় এই রকম ভূচৌম্বকীয় ঝড়ের সৃষ্টি হয়।

প্লাজমা ও চৌম্বকীয় তরঙ্গে সম্মিলিত ঢেউ পৃথিবীর বুকে ভূচৌম্বকীয় তীব্র আলোড়নের সৃষ্টি করতে পারে। যাকে হ্যালোইন স্টর্মও বলা হয়। ২০০৩ সালে অক্টোবরের পর পৃথিবীতে এ ধরনের ঝড় এই প্রথম। ২০০৩ সালে এ ধরনের সৌরঝড়ের কারণে দক্ষিণ আফ্রিকা ও সুইডেনে বিদ্যুৎ অবকাঠামোর ব্যাপক ক্ষতি হয়েছিল।

সৌরঝড়ের কারণে উত্তর ইউরোপ থেকে করে অস্ট্রেলেশিয়া পর্যন্ত অরোরা বা নর্দার্ন লাইট দেখা গেছে আকাশে। সেই দৃশ্যের ছবি ও ভিডিও ঝড় তুলেছে সোশ্যাল মিডিয়ায়।

এদিকে পৃথিবীর চৌম্বক ক্ষেত্রের পরিবর্তনের কারণে সৃষ্ট সম্ভাব্য ব্যাঘাতের জন্য স্যাটেলাইট অপারেটর, এয়ারলাইনস এবং পাওয়ার গ্রিডগুলোকে সতর্কতা অবলম্বনের পরামর্শ দেওয়া হয়েছে।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়