ঢাকা     শনিবার   ২২ জুন ২০২৪ ||  আষাঢ় ৮ ১৪৩১

ফেসবুক ও ইনস্টাগ্রামে দেখা দিয়েছে সমস্যা

প্রকাশিত: ১২:১২, ১৫ মে ২০২৪   আপডেট: ১৪:০৫, ১৫ মে ২০২৪
ফেসবুক ও ইনস্টাগ্রামে দেখা দিয়েছে সমস্যা

মেটা মালিকানাধীন জনপ্রিয় প্ল্যাটফর্ম ফেসবুক ও ইনস্টাগ্রামে সমস্যা দেখা গিয়েছে। বিশ্বব্যাপী হাজার হাজার মানুষ ফেসবুক ও ইনস্টাগ্রাম ব্যবহারে সমস্যার সম্মুখীন হচ্ছেন বলে অভিযোগ করেছেন। 

বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টা থেকে ব্যবহারকারীরা এ ধরনের অভিযোগ করতে শুরু করেন। ডাউন ডিটেক্টর প্ল্যাটফর্মে এখন পর্যন্ত অন্তত ১৮ হাজার ফেসবুক-ইনস্টাগ্রাম ব্যবহারকারী তাদের সমস্যার কথা জানিয়েছেন। 

অনেকেই লিখেছেন, ফেসবুকে ধীরগতি দেখা দিয়েছে। ফেসবুক-ইনস্টাগ্রাম ঠিকঠাকভাবে কাজ করছে না।

ডাউন ডিটেক্টরে এক ব্যবহারকারী লিখেছেন, ‘আমি ব্যক্তিগত প্রোফাইল থেকে আমার ব্যবসায়িক প্রোফাইলে স্যুইচ করতে পারছি না। বার বার অ্যাপ ক্র্যাশ করছে। এছাড়া কম্পিউটারে ফেসবুক ব্যবহারের ক্ষেত্রে নিউজ ফিডে ফটো ও ভিডিও লোড হচ্ছে না।’ 

মেটা কর্তৃপক্ষ এ ব্যাপারে এখনো আনুষ্ঠানিকভাবে কোনো তথ্য প্রকাশ করেনি।

এর আগে গত ৫ মার্চ বিশ্বজুড়ে ফেসবুক পুরোপুরি বন্ধ হয়ে যায়। ওই সময় লগইন করা আইডিগুলো স্বয়ংক্রিয়ভাবে লগআউট হয়ে যায়। এতে উদ্বিগ্ন হয়ে পড়েন অনেকে। বেশিরভাগ মানুষ ভয় পেয়ে যান এই ভেবে যে তাদের আইডি হ্যাকিংয়ের শিকার হয়েছে। 

বিশ্বজুড়ে এ নিয়ে তুমুল হইচই শুরু হলে তখন ফেসবুক বন্ধ হওয়ার কারণ আনুষ্ঠানিকভাবে জানায় এটির পেরেন্ট কোম্পানি মেটা। প্রতিষ্ঠানটির প্রধান যোগাযোগ কর্মকর্তা অ্যান্ডি স্টোন মাইক্রো ব্লগিং সাইট এক্সে বলেন, ‘একটি কারিগরি ত্রুটির কারণে আমাদের কিছু সেবা ব্যবহার করতে পারছিলেন না সাধারণ মানুষ। আমরা যতটা দ্রুত সম্ভব এ সমস্যার সমাধান করেছি। যারা এ সমস্যার মুখোমুখি হয়েছিলেন আমরা তাদের সবার কাছে ক্ষমা চাইছি।’

/ফিরোজ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ