ঢাকা     শনিবার   ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১১ ১৪৩০

শেরপুরে কলার ক্ষেতে ধান ও সবজি চাষ

তারিকুল ইসলাম, প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০২, ৩১ অক্টোবর ২০২৩   আপডেট: ২১:০৩, ৩১ অক্টোবর ২০২৩
শেরপুরে কলার ক্ষেতে ধান ও সবজি চাষ

শেরপুরের শ্রীবরদী উপজেলায় এবার সবরি কলার আবাদের ক্ষেতের ভেতর আন্তঃফসল হিসেবে ধান ও শীতকালীন সবজি চাষ করে তাক লাগিয়ে দিয়েছেন অনেক চাষি। বৈজ্ঞানিকভাবে ‘সাথী ফসল’ হিসেবে অন্যান্য আবাদ হলেও এবার কলা ক্ষেতের ভেতরে উচ্চ ফলনশীল ধান এবং তারপর শীতকালীন সবজি আবাদ এবারই প্রথম। আগাম ভিত্তিতে কলার চারা লাগানোয় অন্যান্য অঞ্চলের প্রায় ১ মাস আগে পাওয়া যাবে এর ফলন। এতে কৃষকও লাভবান হবে।

সরেজমিন শ্রীবরদী উপজেলার প্রত্যন্ত অঞ্চল মাদারপুর, লঙ্গরপাড়া, গড়পাড়া, ভেলুয়া, পোড়াগর, বীরবান্দাসহ বিভিন্ন এলাকায় দেখা গেছে এই চিত্র। লাভজনক এই পদ্ধতি ইতোমধ্যে উপজেলায় ছড়িয়ে পড়ায় আগ্রহী কৃষক তাদের চাষের পরিমাণ বাড়াচ্ছে। বাড়তি ফসলের চাষ করে উৎপাদন খরচ পকেট থেকে দিতে হয় না। ধান ও সবজির খরচ দিয়ে কলা চাষের খরচ মিটে যায়। এতে লোকসান হওয়ার আশঙ্কা থাকে না।

গড়পাড়া গ্রামের কৃষক আশরাফ আলী বলেন, এবার তিন একর জমিতে ধান চাষ করলেও ২৬ কাঠা জমিতে সবরি কলা চাষ করেছেন। তার ভেতরে ‘সাথী ফসল’ ধান। তার কিছু ধান ইতোমধ্যে কেটে ফেলেছেন। বাকি ধান কেটে আবার সাথী ফসল হিসেবে সবজির আবাদ করবেন। ফলে লোকসান হওয়ার আশঙ্কা নেই।

শেরপুর কৃষি অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক হুমায়ুন কবীর বলেন, এক সঙ্গে একাধিক সাথী ফসল উৎপাদনে কৃষকদের আগ্রহী করতে প্রতিনিয়ত নানা পরামর্শ দেওয়া হচ্ছে। তবে কলা চাষের ভেতর সাথী ফসল চাষাবাদ তুলনামূলক নতুন পদ্ধতি। তবে কৃষকদের আগ্রহী করতে কাজ চলছে। 
 

/বকুল/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়