ঢাকা     শুক্রবার   ১২ এপ্রিল ২০২৪ ||  চৈত্র ৩০ ১৪৩০

অ্যাপল আনছে ‘সোশ্যাল ডিসট্যান্ট গ্রুপ সেলফি’

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৮, ৮ জুন ২০২০   আপডেট: ২১:২৪, ১ অক্টোবর ২০২০
অ্যাপল আনছে ‘সোশ্যাল ডিসট্যান্ট গ্রুপ সেলফি’

কিছু জিনিস হয়তো ভবিষ্যতের কথা মাথায় না রেখেই করা হয়, কিন্তু তা ফলে যায় ঠিক জ্যোতিষীর মতোই! ২০১৮ সালে আইফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল, পেটেন্টের জন্য আবেদন করে ‘সিনথেটিক গ্রুপ সেলফি’র জন্য। 

এই ফিচারের আওতায় একজন ব্যক্তি তার বাসায় বসেই অন্য বন্ধুদের সেলফির জন্য আমন্ত্রণ জানাতে পারবে। ফলে তারাও যার যার বাসায় বসে অংশ নিতে পারবে গ্রুপ সেলফিতে। কেউ কারো কাছে না এসেও এই সেলফি তোলার সুবিধাটিকে অ্যাপল নাম দিয়েছে ‘সিনথেটিক গ্রুপ সেলফি’ নামে। এতে শুধু ছবিই নয়, ভিডিও করা যাবে। এটাতে লাইভ স্ট্রিমিংও হতে পারে কিংবা হতে পারে রেকর্ডেড। এমনকি সেলফি যিনি তুলেছেন চাইলে তিনি নিজেও এমনকি অংশগ্রহণকারীরাও সেলফিতে নিজ নিজ অবস্থান সম্পাদন (এডিট) করতে পারবে। 

সম্প্রতি প্যাটেনলি অ্যাপলের মাধ্যমে জানা যায়, অ্যাপলের এই সফটওয়্যারের অনুমোদন দেয়া হয়েছে। তবে এটা নিশ্চিতভাবে জানা যায়নি যে, এই সুবিধা আইপ্যাড বা অ্যাপলের অন্যান্য ডিভাইসেও থাকবে কিনা। 

অ্যাপল ২০১৮ সালে আবেদন করলেও জুন মাসের ২ তারিখে এটার অনুমোদন পায়। এটা এমন একটা সময়ে অনুমোদন পেল, যখন কিনা কোভিড-১৯-এ দিশেহারা বিশ্ব খুঁজছে সামাজিকভাবে দূরে থাকার উপায়। আর আইফোনের জন্য অ্যাপলের নতুন এই ফিচার সত্যিকার অর্থে মানুষকে তার স্বজন এবং বন্ধুদের ভার্চুয়ালি আরো কাছে আনবে। যদিও সবাই ভিডিও কলিং করে, তবে এটা হবে অনন্য একটি সুবিধা। বিশেষ করে যারা সেলফি তুলতে খুব ভালোবাসেন তাদের জন্য হাঁফ ছেড়ে বাঁচার মতো সংবাদ। 

এটা নিশ্চিত অ্যাপল যখন এই পেটেন্টের জন্য আবেদন করে তখন ভাইরাসের নাম গন্ধও ছিল না। আর এখন মনে হচ্ছে অ্যাপল কতটা দূরদর্শী, যারা হয়তো জানতো এক সময় মানুষ মানুষের কাছে যেতে বাঁধাপ্রাপ্ত হতে পারে। তাই সেই চিন্তা থেকেই এমন সফটওয়্যার। 

আসলে নিয়মিত নতুন নতুন ফিচার দেয়ার চিন্তা থেকেই প্রতিটা প্রতিষ্ঠান তাদের রিসার্চ এবং ডেভেলপমেন্ট নামের একটি বিভাগ রাখে, এটা তাদেরই গবেষণার ফসল। এখন দেখা যাক, এটা কবে নাগাদ মোবাইলে পাওয়া যায়, আর অ্যাপলের আইফোন ছাড়াও অন্য কেউ এটাকে অনুমতি নিয়ে ব্যবহার করতে পারে কিনা? কেননা পেটেন্ট করা থাকলেও রয়ালিটি দিয়ে যে কেউই যে কারো পেটেন্ট করা ফিচার ব্যবহার করতে পারেন।

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়