ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

এবার প্রেসক্রিপশনে ওষুধের বদলে ভিডিও গেমস!

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৪, ১৬ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
এবার প্রেসক্রিপশনে ওষুধের বদলে ভিডিও গেমস!

আমাদের দেশের অভিভাবকরা শিশুদের বিকাশের বাধা হিসেবে ধরে থাকেন অতিরিক্ত গেমস আসক্তি। একদিক দিয়ে ব্যাপারটা ঠিকই আছে। অতিরিক্ত কোনো কিছুই ভালো না, সেটা আউটডোর গেমের ক্ষেত্রেও প্রযোজ্য।

তবে চমকে যাওয়ার মতো ব্যাপার হলো, গেমের মাধ্যমে শিশুদের মনোযোগী করে তোলা! রীতিমতো প্রেসক্রিপশনে লিখে মনোযোগী করার চিকিৎসা করা হবে গেমের মাধ্যমে। আমেরিকার ইতিহাসে প্রথম কোনো ভিডিও গেম প্রেসক্রিপশনে লেখার অনুমতি দেয়া হয়েছে।

আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) আকিলি ইন্টারেক্টিভের এনডেভার নামের গেমকে অ্যাটেশন ডেফিসিট হাইপারেক্টিভিটি ডিসঅর্ডার (এডিএইচডি) চিকিৎসার জন্য প্রেসক্রাইব করার অনুমতি দিয়েছে। গেমটি এখন ‘এনডেভারআরএক্স’ নামে পরিচিত। সাধারণত ‘আরএক্স’ লেখা প্রেসক্রিপশনে দেখা যায়। আইফোন এবং আইপ্যাড উপযোগী এই গেম ৮-১২ বছরের শিশুদের জন্য।

গত ৭ বছরে ৬০০ শিশুর ওপর গেমটি পর্যবেক্ষণ করা হয়। আকিলির চালানো ৫টি গবেষণা দেখা যায়, তিন ভাগের একভাগ শিশুর মনোযোগ ফেরাতে এটা সক্ষম। সপ্তাহে ৫ দিন, প্রতিদিন ২৫ মিনিট করে ৪ সপ্তাহ খেলার জন্য প্রেসক্রিপশন করা হয়। এই গেম টার্গেটে তাক করা, ডজিং বা পাশ কাটিয়ে যাওয়া ইত্যাদির সমন্বয়ে সাজানো হয়েছে। সুতরাং পরিমিত আকারে গেম শিশুদের জন্য উপকারেও আসতে পারে। তাই আপনার শিশুকে মোবাইল কিংবা ট্যাবে গেমস খেলার জন্য না বকে তা নির্দিষ্ট সময় বেঁধে দেয়াই উত্তম। এতে শিশুর আক্ষেপও কমে যাবে এবং সেও বুদ্ধিদীপ্ত হবে।




ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়