Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৯ নভেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৫ ১৪২৮ ||  ২২ রবিউস সানি ১৪৪৩

২০ বছরে আইপড: কেমন ছিল প্রথম আইপড?

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৭, ২৫ অক্টোবর ২০২১  
২০ বছরে আইপড: কেমন ছিল প্রথম আইপড?

প্রযুক্তির উৎকর্ষে সকল ব্যবহার্য যন্ত্র দিন দিন ছোট হয়ে এসেছে। প্রথম কম্পিউটার কিংবা প্রথম ক্যামেরা সবই ছিল বিশাল সাইজের। যা আজ কল্পনাও করা যায়না। কেননা কম্পিউটার এবং ক্যামেরা এখন মানুষ হাতের মুঠোয় নিয়ে ঘুরতে পারে।

সব কিছুই একটা প্রক্রিয়ার ভেতর দিয়ে যায়। অ্যাপলের আইপডও তাই। আইপড মানুষের গান শোনার অভিজ্ঞতাই বদলে দিয়েছিল। যদিও এর শুরুটা করেছিল সনি’র ওয়াকম্যান। কিন্তু গান শোনার যন্ত্রের সফলতার গল্প বলতে গেলে আইপডই সবার চোখের সামনে ভাসে।

গত ২৩ অক্টোবর ছিল আইপডের ২০তম জন্মদিন। জন্মের পর থেকে যেকোনো প্রাণী আকারে বাড়ে। কিন্তু ইলেক্ট্রনিক যন্ত্রের ক্ষেত্রে ব্যাপারটা সম্পূর্ণ বিপরীত। এদের আবিষ্কারের পর থেকেই এরা প্রতিনিয়ত সময়োপযোগী হতে থাকে এবং তাতেই আকার হারায় অর্থাৎ সাইজে বা আকারে ছোট হতে থাকে।

প্রযুক্তি বিষয়ক পোর্টাল ‘প্যানিক’ আইপডের ২০ বছর পূর্তি উপলক্ষে প্রকাশ করেছে আইপডের প্রটোটাইপ। যা দেখলে আপনি ছোটখাটো জন্মদিনের কেক বলে ভুল করতে পারেন! অর্থাৎ বিশাল সাইজের ছিল সেই প্রটোটাইপ। যদিও শেষ পর্যন্ত এটার আকার প্রায় এক তৃতীয়াংশ কমে যায় কিন্তু সেটাও এই সময়ে এসে অনেক বড়ই মনে হবে। সেই এক তৃতীয়াংশও যে ৭.২৯ ইঞ্চি!

আর বর্তমানের আইপড আপনি হাতের মুঠোয় লুকিয়ে ফেলতে পারবেন। অনেকেই ২০ বছর আগের আইপডের ছবি দেখে বুঝতেই পারছেনা আসলে এই যন্ত্রটা কি? প্যানিক জানাচ্ছে, তখন অ্যাপল কর্তৃপক্ষ আইপডের সাইজ ছোট করার চেয়ে এর সার্কিট নিয়ে কাজ করেছে। অবশ্য এর সুফল পরবর্তীতে পাওয়া গেছে। আজকে টেকনিক্যাল বিষয়গুলো উন্নত হওয়ায় এর সাইজ সহজেই ছোট করা গেছে এবং আরও বেশি সুবিধা যুক্ত করা সম্ভব হয়েছে।

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়