ঢাকা     বুধবার   ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১৬ ১৪৩০

গুগলকে বিশাল অঙ্কের জরিমানা করলো রাশিয়া!

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪৮, ১৯ জুলাই ২০২২   আপডেট: ২০:৩৫, ১৯ জুলাই ২০২২
গুগলকে বিশাল অঙ্কের জরিমানা করলো রাশিয়া!

রাশিয়া থেকে এমনিতেই অনেক বহুজাতিক বিশেষ করে ইউরোপ-আমেরিকাভিত্তিক প্রতিষ্ঠান তাদের ব্যবসা গুটিয়ে নিয়ে যাচ্ছে। অনেকে আছে যাবার পথে।

সেরকমই একটি প্রতিষ্ঠান টেক জায়ান্ট গুগল। তারাও নানা প্রতিকূলতা মোকাবিলা করছিল, এমতাবস্থায় ব্যবসা না করে গুটিয়ে যাওয়ার ঘোষণাও দিয়েছিল। কিন্তু তার আগেই তাদেরকে বিশাল অংকের জরিমানা করেছে রাশিয়া। ইউটিউবে বেশ কিছু ভিডিও সরিয়ে না ফেলার কারণে রাশিয়া এমন জরিমান করলো। জরিমানার অংক ৩৬৫ মিলিয়ন ডলার বা ২১.১ বিলিয়ন রুবল (রাশিয়ান মুদ্রা)।

রাশিয়ার যোগাযোগ কর্তৃপক্ষ রসকমনাডজর (ফেডারেল সার্ভিস ফর সুপারভিশন অব কমিউনিকেশনস, ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড মাস মিডিয়া) এক বিবৃতিতে জানায়, ইউটিউব তাদের নির্দেশ মোতাবেক নিষিদ্ধ কনটেন্ট মুছে ফেলেনি, ‘যা সন্ত্রাস এবং চরমপন্থাকে উস্কে দেয়’ এবং রাশিয়া ইউক্রেন যুদ্ধ নিয়েও কিছু ভ্রান্ত তথ্য সম্বলিত ভিডিও এর অন্তর্ভুক্ত ছিল।

গত মার্চে রাশিয়ার যোগাযোগ কর্তৃপক্ষ রসকমনাডজর গুগলকে একবার সতর্ক করেছিল যদি তারা নির্দেশ মোতাবেক ভিডিও না মুছে দেয় তবে তাদের জরিমানা শুরু হতে পারে ৮ মিলিয়ন রুবল থেকে। কিন্তু তাদের এসব হুমকিতে গুগল কর্ণপাত করেনি।

গুগল কর্তৃপক্ষ আদৌ এ জরিমানা পরিশোধ করবে কিনা এ বিষয়ে এখনো জানা যায়নি। কেননা জরিমানার অংক গুগলের বার্ষিক আয়ের অনেকাংশ। জরিমানা পরিশোধ করবে কিনা- প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম দ্য ভার্জের এমন প্রশ্নের মেইলের কোনো জবাব দেয়নি গুগল। তবে অনেকেরই ধারণা, খুব শিগগির গুগল রাশিয়া থেকে তল্পিতল্পা গুটাতে পারে।

/ফিরোজ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়