ঢাকা     বৃহস্পতিবার   ২২ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ৯ ১৪৩০

সূর্যগ্রহণের পর এবার বছরের শেষ চন্দ্রগ্রহণ

প্রকাশিত: ১৬:৩১, ৩ নভেম্বর ২০২২   আপডেট: ১৬:৩৯, ৩ নভেম্বর ২০২২
সূর্যগ্রহণের পর এবার বছরের শেষ চন্দ্রগ্রহণ

কিছুদিন আগে (২৫ অক্টোবর) হয়ে গেল বছরের শেষ সূর্যগ্রহণ। এবার ঘটতে চলছে বছরের শেষ চন্দ্রগ্রহণ। 

স্পেস ডটকমের খবরে বলা হয়েছে, চলতি মাসেই ঘটতে চলেছে বছরের দ্বিতীয় এবং শেষ চন্দ্রগ্রহণ। আগামী মঙ্গলবার (৮ নভেম্বর) ঘটবে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। এ বছরের প্রথম চন্দ্রগ্রহণ হয়েছিল ১৬ মে।

শুধু এই বছরেরই নয়, আগামী তিন বছরের জন্য এটিই শেষ পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ হতে চলেছে। কারণ এরপরে ২০২৫ সালের ১৪ মার্চ আবার পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা যাবে। তবে এই তিন বছরের মধ্যে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা না গেলেও, আংশিক বা উপচ্ছায়া চন্দ্রগ্রহণ দেখা যাবে।

গ্রহণকে জ্যোতিষশাস্ত্রে অশুভ হিসেবে বিবেচনা করা হয়। তাই জ্যোতিষশাস্ত্র অনুযায়ী, গ্রহণের সময় কোনো শুভ কাজ করা হয় না। যদিও বিজ্ঞানীদের মতে, গ্রহণ নেহাতই একটি মহাজাগতিক বিষয় ছাড়া আর কিছু নয়।

আগামী ৮ নভেম্বর বছরের শেষ পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের সময়ে চাঁদ পুরোপুরিভাবে পৃথিবীর ছায়ায় ঢেকে যাবে। এ সময় পৃথিবীর অনেক জায়গায় চাঁদ লাল রঙের দেখাবে। মহাজাগতিক এই ঘটনাটি দেখা যাবে উত্তর ও মধ্য আমেরিকা, ইকুয়েডর, কলম্বিয়া, ভেনেজুয়েলা এবং পেরুর পশ্চিমভাগ থেকে। পুয়ের্তো রিকো থেকে গ্রহণের পূর্ণগ্রাস পর্যায় শুরু হওয়ার কিছু পরেই দেখা যাবে। এশিয়া, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড থেকেও এই গ্রহণ দেখা যাবে। আলাস্কা এবং হাওয়াই দ্বীপপুঞ্জের বাসিন্দারা বছরের শেষ পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের প্রতিটি পর্যায় স্পষ্টভাবে দেখার সুযোগ পাবেন।

বছরের শেষ চন্দ্রগ্রহণ বাংলাদেশ সময় অনুযায়ী শুরু হবে দুপুর ২টা ২ মিনিটে। আর শেষ হবে সন্ধ্যা ৭টা ৫৬ মিনিটে।

২০২৩ সালেও দুটি চন্দ্রগ্রহণ হবে, যদিও তা পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের মতো আকর্ষণীয় হবে না। ২০২৩ সালের প্রথম চন্দ্রগ্রহণ ঘটবে ৫-৬ মে তারিখে, যা হবে উপচ্ছায়া চন্দ্রগ্রহণ। এটি দক্ষিণ এবং পূর্ব ইউরোপ, অ্যান্টার্কটিকা, এশিয়ার বেশিরভাগ অংশ, অস্ট্রেলিয়া, আফ্রিকার পাশাপাশি প্রশান্ত মহাসাগর, ভারতীয় এবং আটলান্টিক মহাসাগর থেকে দৃশ্যমান হবে।

দ্বিতীয়টি চন্দ্রগ্রহণটি ঘটবে ২৮-২৯ অক্টোবর তারিখে, যা হবে আংশিক চন্দ্রগ্রহণ। এটি ইউরোপ, এশিয়া, অস্ট্রেলিয়া, আফ্রিকা, উত্তর আমেরিকা, উত্তর ও পূর্ব দক্ষিণ আমেরিকা, আর্কটিক, অ্যান্টার্কটিকা এবং প্রশান্ত মহাসাগর, আটলান্টিক এবং ভারত মহাসাগর থেকে দৃশ্যমান হবে।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়