ঢাকা     রোববার   ০৪ ডিসেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ২০ ১৪২৯ ||  ০৯ জমাদিউল আউয়াল ১৪১৪

ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডে ব্রোঞ্জ পেল বাংলাদেশ

প্রকাশিত: ১৯:৪০, ২০ নভেম্বর ২০২২  
ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডে ব্রোঞ্জ পেল বাংলাদেশ

জার্মানিতে অনুষ্ঠিত বিশ্বের অন্যতম সম্মানজনক রোবটিকস প্রতিযোগিতা ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড ২০২২-এ প্রথমবারের মতো সরাসরি অংশ নিয়েই বাজিমাত করেছে বাংলাদেশ।

এই আন্তর্জাতিক প্রতিযোগিতার ফিউচার ইঞ্জিনিয়ার্স ক্যাটাগরিতে বাংলাদেশের টিম ‘লেইজি-গো’ বিশ্বের ২৪ দেশের সঙ্গে প্রতিযোগিতা করে তৃতীয় স্থান (ব্রোঞ্জপদক) অর্জন করেছে।

অন্যদিকে ফিউচার ইনোভেটরস ক্যাটাগরিতে বাংলাদেশের আরেকটি দল ‘রোবনিয়াম বাংলাদেশ’ ৩২ দেশের সঙ্গে প্রতিযোগিতা করে অষ্টম স্থান অর্জন করেছে।

সারা বিশ্বের ৭৩ দেশের ৩৭৫ টি দলের প্রায় এক হাজার তিন শতাধিক প্রতিযোগী এই আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নেয়। জার্মানির ডর্টমুন্ডে অনুষ্ঠিত অলিম্পিয়াডের তিন দিনব্যাপী ২৪তম আসরে দেশের দুটি দলের দুজন করে মোট চারজন প্রতিযোগী এ অলিম্পিয়াডে অংশ নেয়। 

বাংলাদেশ থেকে অংশ নেয়া টিম ‘লেইজি-গো’র সদস্যরা হলেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের ইকবাল সামিন পৃথুল এবং ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের তওসিফ সামিন। আর টিম ‘রোবনিয়াম বাংলাদেশ’-এ রয়েছেন ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ, রংপুরের মাধ্যমিক পরীক্ষার্থী ইসরাফিল শাহীন অরণ্য এবং মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজের নবম শ্রেণির ছাত্র মীর মুহাম্মদ আবিদুল হক। বাংলাদেশ থেকে অংশ নেয়া দলগুলোর দলনেতা হিসেবে ছিলেন রেদওয়ান ফেরদৌস এবং উপ-দলনেতা হিসেবে মাহেরুল আজম কোরেশী। 

আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের এই অর্জনের বিষয়ে কথা বলতে গিয়ে টিম লেইজি-গোর সদস্য ইকবাল সামিন পৃথুল জানান, ‘বাংলাদেশে রোবট তৈরি থেকে শুরু করে জার্মানির ভিসা পাওয়া পর্যন্ত অনেক প্রতিকূলতার সম্মুখীন হলেও আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, অভিভাবক, জাতীয় আয়োজকেরা এবং জার্মান প্রবাসীদের সহযোগিতার ফসল আজকের এই পুরস্কার।’

বাংলাদেশর ডিজাইন করা জেআরসি বোর্ড যা আগামীদিনের রোবটিক্স আর আইওটিকে মাথায় রেখেই ডিজাইন করা এবং এই বোর্ডে কমিউনিকেশন করতে আলাদা করে ওয়াইফাই ও ব্লুটুথ এর প্রয়োজন হয় না। দেশের বিশিষ্ট শিক্ষাবিদ প্রয়াত জামিলুর রেজা চৌধুরীর স্যারের নামাঙ্কিত এই বোর্ড ব্যবহার করেই সারা বিশ্বে নিজেদের অবস্থান জানান দিল বাংলাদেশ। 

এবার প্রতিযোগীরা নিজেদের খরচেই এই আন্তর্জাতিক আসরে অংশ নিয়েছে। সহযোগিতা করছে জেআরসি বোর্ড এবং ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউট।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান বলেন, ‘২০২০ সালে আমরা ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডের সদস্য হয়েছি। বাংলাদেশ ডাব্লিউআরও-এর এশিয়ার ২৫তম এবং বিশ্বব্যাপী সদস্যদের মধ্যে ৮৪তম সদস্য। সেবার প্রতিযোগিতার আসর হয়নি। ২০২১ সালে অনলাইনে অনুষ্ঠিত আসরে প্রথমবার অংশ নেয় বাংলাদেশ। প্রথমবার অংশ নিয়েই বাংলাদেশ দশম স্থান অর্জন করেছে। সেবার বিশ্বের ৬৬টি দেশ থেকে ২০০টি দল অংশগ্রহণ করেছিল।  এ বছরের আয়োজনে সশরীরে বিশ্বের অন্যান্য দেশের প্রতিযোগীর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে দেশের নাম উজ্জ্বল করেছে আমাদের দেশের ছেলেরা। ’

উল্লেখ্য, এর আগে গত আগস্ট মাসে রাজধানীর আহছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয় ‘ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড ২০২২ –  বাংলাদেশ এর জাতীয় পর্ব’।  জাতীয় পর্যায়ে বিজয়ীদের নিয়ে দুই দিনব্যাপী আন্তর্জাতিক দল নির্বাচনী ক্যাম্প অনুষ্ঠিত হয়। এই ক্যাম্পের সাফল্য এবং পারফরম্যান্সের উপর ভিত্তি করে ‘ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড ২০২২’-এ বাংলাদেশকে প্রতিনিধিত্বকারী দল নির্বাচন করা হয়।

আগামী ২৩ নভেম্বর বাংলাদেশ সময় সকাল ১০ টায় দেশের মাটিতে পা রাখবে আন্তর্জাতিক পর্যায়ে বিজয়ী বাংলাদেশ দল। 

/ফিরোজ/

সর্বশেষ

পাঠকপ্রিয়