ঢাকা     শনিবার   ১৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৯ ১৪৩১

স্যাম অল্টম্যানকে ফিরিয়ে আনতে ওপেনএআই বোর্ডকে চাপ শেয়ারহোল্ডারদের

প্রকাশিত: ১২:৪৯, ১৯ নভেম্বর ২০২৩   আপডেট: ১৩:০০, ১৯ নভেম্বর ২০২৩
স্যাম অল্টম্যানকে ফিরিয়ে আনতে ওপেনএআই বোর্ডকে চাপ শেয়ারহোল্ডারদের

চ্যাটজিপিটির উদ্ভাবনকারী প্রতিষ্ঠান ওপেনএআই-এর বোর্ড সদস্যরা কোম্পানির ‘সিইও’ পদে স্যাম অল্টম্যানকে ফিরিয়ে আনতে তার সঙ্গে আলোচনা করছেন। একাধিক সূত্রের বরাতে রোববার (১৯ নভেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এনডিটিভি।

শুক্রবার (১৭ নভেম্বর) স্যাম অল্টম্যানকে ওপেনআইয়ের ‘প্রধান নির্বাহী কমকর্তার (সিইও)’ পদ থেকে চাকরিচ্যুত করে কোম্পানিটির পরিচালনা পষদ। এ ঘটনায় প্রযুক্তি বিশ্বে ব্যাপক শোরগোল পড়ে যায়। চ্যাটজিপিটির উদ্ভাবককে এভাবে অপরসারণ করাটা মানতে পারছেন না অনেকেই।

সূত্র বলছে, ওপেনএআইয়ের শেয়ারহোল্ডাররা স্যাম অল্টম্যানকে বরখাস্ত করার সিদ্ধান্ত ফিরিয়ে নিতে কোম্পানির বোর্ডকে চাপ দিচ্ছেন।

স্যাম অল্টম্যানকে সিইও হিসেবে পুনর্বহাল করার বিষয়ে কয়েকজন শেয়ারহোল্ডার ওপেনএআই-এর বৃহত্তম শেয়ারহোল্ডার মাইক্রোসফট কর্পোরেশনের সঙ্গেও আলাপ-আলোচনা করেছেন। ওপেনএআইয়ের সবচেয়ে বড় বিনিয়োগকারী প্রতিষ্ঠান মাইক্রোসফট। প্রতিষ্ঠানটি সার্চ ইঞ্জিন বিংসহ অন্যান্য প্রযুক্তিতে চ্যাটজিপিটি যুক্ত করেছে।

ওপেনএআইয়ের অন্তবর্তীকালীন সিইও মিরা মুরাতির প্রতি সমর্থন প্রকাশ করে মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা গতকাল বলেছেন, ‘মাইক্রোসফট ওপেনএআই-এর প্রতি প্রতিশ্রুতিবদ্ধ।’ 

যদিও একাধিক সূত্রের দাবি, সত্য নাদেলা অন্ধবিশ্বাসে বোর্ডের সিদ্ধান্ত মেনে নিয়েছিলেন। স্যাম অল্টম্যানকে আকস্মিক বরখাস্তের পর তিনি তার সঙ্গে যোগাযোগ করেছেন। 

এদিকে ওপেনএআই কর্মীদের একটি দল হুমকি দিয়ে বলেছে, পুরো বোর্ড পদত্যাগ না করলে এবং স্যাম অল্টম্যানকে সিইও হিসেবে পুনর্বহাল না করলে তারা পদত্যাগ করবেন।

কিছু প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, ওপেনএআই-এর সঙ্গে আলোচনা ব্যর্থ হওয়ার পর স্যাম অল্টম্যান নিজের নতুন কোম্পানি চালুর পরিকল্পনা করছেন। ওপেনএআইয়ের সাবেক প্রেসিডেন্ট গ্রেগ ব্রকম্যান এই প্রকল্পে যোগ দেবেন বলে ধারণা করা হচ্ছে। প্রকল্পটি এখনও উন্নয়ন পর্যায়ে রয়েছে। 

ওপেনএআইয়ের পরিচালনা পর্ষদ গত শুক্রবার স্যামকে অল্টম্যানকে চাকরিচ্যুত করার কথা জানায়। কারণ হিসেবে প্রতিষ্ঠান পরিচালনায় স্যামের সক্ষমতা নিয়ে পর্ষদের আস্থার ঘাটতির কথা জানানো হয়। এ ঘটনায় ওপেনএআইয়ের সহ-প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট গ্রেগ ব্রকম্যানও পদত্যাগ করেন। 

বরখাস্ত হওয়ার পরেও ওপেনএআইয়ের পরিচালকদের সিদ্ধান্ত নিয়ে বিরূপ মন্তব্য করেননি স্যাম। বরং সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ এক পোস্টে তিনি লেখেন, ‘ওপেনএআই-এ আমি যে সময় কাটিয়েছি, তা ভালো ছিল। ব্যক্তিগতভাবে আমার জীবনে এই সিদ্ধান্ত অনেক বদল আনবে। আশা করি বিশ্বেরও কিছুটা পরিবর্তন হবে। পরবর্তীকালে
আমি কী করব, তা নিয়ে পরে বলব।’

গত বছর চ্যাটজিপিটির কার্যক্রম শুরুর পর স্যাম অল্টম্যান বিশ্বের সকলের মুখে প্রচলিত একটি নাম হয়ে গিয়েছিল।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়