ঢাকা     বুধবার   ৩০ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৬ ১৪২৯ ||  ০৫ জমাদিউল আউয়াল ১৪১৪

পাকিস্তানের বদলা, নিউ জিল্যান্ড-অস্ট্রেলিয়ার আক্ষেপ ঘুচানোর বছর

সাইফুল ইসলাম রিয়াদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৭, ২৯ ডিসেম্বর ২০২১   আপডেট: ১৩:২৮, ২৯ ডিসেম্বর ২০২১
পাকিস্তানের বদলা, নিউ জিল্যান্ড-অস্ট্রেলিয়ার আক্ষেপ ঘুচানোর বছর

একবিংশ শতাব্দির আরো একটি বছর ক্যালেন্ডারের পাতা থেকে মিলিয়ে যাচ্ছে। প্রাণঘাতী করোনার কারণে বদলে যাচ্ছে পৃথিবী, বদলে যাচ্ছে জীবনযাত্রা। ২০২১ সালের শেষ দিকে এসে এখন চলছে পুরো বছরের হিসাবনিকাশ। রাইজিংবিডির সালতামামি আয়োজনে একুশের আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে যাওয়া যাক-

করোনার প্রাদুর্ভাবের মধ্যেও এ বছর হয়েছে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ। যা আগের বছর আয়োজন করতে পারেনি আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল। করোনার হানার মধ্যে এ বছর নিরাপত্তার আশঙ্কায় বাতিল হয়েছে দ্বিপাক্ষিক সিরিজ। বিশ্ববাসী দেখেছে পাকিস্তান ক্রিকেটের দুর্দান্ত পারফরম্যান্স আর অস্ট্রেলিয়ার শ্রেষ্ঠত্ব। সবকিছু মিলিয়ে এ বছরে আন্তর্জাতিক ক্রিকেটে ঘটেছে নানা ঘটনা।

টি-টোয়েন্টি বিশ্বকাপ

এ বছর আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বড় ইভেন্ট আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ। ভারতে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও এটি হয় ওমান ও সংযুক্ত আরব আমিরতে। তবে আয়োজনের পুরো দায়িত্ব নিজেদের হাতে রেখেছিল ভারত। বাছাইপর্ব শেষে শুরু হয় সুপার টুয়েলভের খেলা। সম্পূর্ণ বায়ো-বাবলের মধ্যে আয়োজিত এই টুর্নামেন্ট গ্যালারিতে বসে উপভোগ করেছিলেন দর্শকরা। ওমানের সঙ্গে আরব আমিরাতের তিনটি শহর দুবাই, শারজা ও আবুধাবিতে।

অস্ট্রেলিয়ার বাজিমাত

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগে অ্যারন ফিঞ্চের দলকে কেউ গোনায় ধরেনি। ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশে গিয়ে ‘হেনস্থা’ হয়েছিল তারা। অথচ বিশ্বকাপে শেষমেশ তারাই বাজিমাত করল। ওয়ানডে বিশ্বকাপে পাঁচবারের চ্যাম্পিয়ন হলেও টি-টোয়েন্টির ট্রফি যেন অধরা। সুপার টুয়েলভের বাধা শেষে ট্রফি জয়ের পথে সবচেয়ে বড় বাধা ছিল পাকিস্তান। উড়তে থাকা পাকিস্তানকে সেমিফাইনালে ৫ উইকেটের ব্যবধানে এক প্রকার উড়িয়ে দিয়ে নিশ্চিত করে ফাইনাল। ফাইনালে প্রতিবেশী দেশ নিউ জিল্যান্ডের বিপক্ষে ৮ উইকেটের জয়ে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের ট্রফি পায় অজিরা।

ভারতের অসহায় আত্মসমর্পণ

২০২১ ভুলে যেতে চাইবে ভারত। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউ জিল্যান্ডের কাছে ৮ উইকেটে হারের পর বিশ্বকাপ কেটেছে হতশ্রী। প্রথম ম্যাচেই পাকিস্তানের কাছে প্রথমবারের মতো বিশ্বকাপে হারতে হয়েছে, তাও ১০ উইকেটে। পরের ম্যাচেই আবার নিউ জিল্যান্ডের কাছে হার। শেষ পর্যন্ত সুপার টুয়েলভের বাধা অতিক্রম করতে পারেনি দলটি।

নিউ জিল্যান্ডের টেস্ট চ্যাম্পিয়নশিপ জয়

ফাইনালের চোকার্স খ্যাত নিউ জিল্যান্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ঠিকই জয় নিয়ে মাঠ ছেড়েছে। ইংল্যান্ডের সাউদাম্পটনের রোজ বোলে বৃষ্টি বিঘ্নিত ফাইনালের ষষ্ঠ দিনে (রিজার্ভ ডে) ভারতকে ৮ উইকেটে হারিয়ে শিরোপা জিতে ব্ল্যাক ক্যাপসরা।

সাদা পোশাকে রঙিন জো রুট

সাদা পোশাকে আলো ছড়িয়েছেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। ১৫ টেস্টে ৫৬.৮৫ গড়ে সর্বোচ্চ ১৭০৮ রান করেন এই ব্যাটসম্যান। সেঞ্চুরি করেছেন ৬টি আর হাফ সেঞ্চুরি ৪টি। ক্রিকেট ইতিহাসের তৃতীয় ব্যক্তি হিসেবে এক বছরে ১৭০০-র বেশি রান করেন রুট। এর আগে ২০০২ সালে সর্বোচ্চ ১৭৮৮ রান করেন মোহাম্মদ ইউসুফ। ১৯৭৬ সালে ১৭১০ রান করেছিলেন ওয়েস্ট ইন্ডিজের স্যার ভিভিয়ান রিচার্ডস।

কোহলি-বোর্ড দ্বন্দ্ব

এ বছরের আরেকটি আলোচিত ঘটনা বিরাট কোহলি ও ভারতীয় ক্রিকেট বোর্ডের মধ্যকার দ্বন্দ্ব। যার সঙ্গে নাম জড়িয়ে যায় সৌরভ গাঙ্গুলিরও। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে নিজে থেকে জানিয়েছিলেন, টি-টোয়েন্টিতে তিনি আর অধিনায়ক থাকছেন না। বিশ্বকাপের পর তাকে ওয়ানডের নেতৃত্ব থেকেও সরিয়ে দেওয়া হয়। এরপর বিসিসিআই সভাপতি সৌরভ জানিয়েছিলেন, কোহলিকে টি-টোয়েন্টি অধিনায়কত্ব না ছাড়ার পরামর্শ দিয়েছিল বোর্ড। সাদা বলে দুই অধিনায়ক রাখবে না তাই এই সিদ্ধান্ত। কিন্তু দক্ষিণ আফ্রিকা সফরের আগে কোহলি জানিয়েছেন তার সঙ্গে বোর্ডের কিংবা সৌরভের এমন কোনো কথা হয়নি। 

কোহলির এমন মন্তব্যে তোলপাড় শুরু হয় ক্রিকেট দুনিয়ায়। দক্ষিণ আফ্রিকা সফরের ঠিক আগে কোহলি বিসিসিআইকে নিয়ে যে মন্তব্য করেছেন তাতে স্পষ্ট বিসিসিআইয়ের সঙ্গে তার সম্পর্কে ফাটল ধরেছে। এরপর সৌরভ এক গণমাধ্যমকে বলেন, ‘এই বিষয়ে কোনো বিবৃতি দেওয়া হবে না। কোনো সংবাদ সম্মেলনও হবে না। আমরা যথাযথভাবে এটা সামলে নেব। বিসিসিআইয়ের ওপর ছেড়ে দিন।’

নিরাপত্তা শঙ্কার অজুহাতে নিউ জিল্যান্ডের পাকিস্তান ত্যাগ

১৮ বছরে প্রথমবার পাকিস্তানে পা রেখেছিল নিউ জিল্যান্ড। প্রথম ওয়ানডের টস হওয়ার বাকি। এমন সময়ে পাকিস্তান সফর বাতিল ঘোষণা করে নিউ জিল্যান্ড ক্রিকেট (এনজেডসি)। নিরাপত্তা শঙ্কায় সিরিজ না খেলেই দেশে ফেরার সিদ্ধান্ত নেয় কিউইরা। সেপ্টেম্বেরর এই ঘটনা আলোচিত হয় বিশ্বব্যাপী। তাদের এমন কর্মকাণ্ডে হতবাক পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

তখন মাত্র বোর্ড চেয়ারম্যান হওয়া রমিজ রাজা এনজেডসির এই সিদ্ধান্তে তাদের ‘আইসিসিতে দেখা হবে’ বলে হুমকি দেন। ঘটনার তিন দিন পর নিউ জিল্যান্ডের শীর্ষ ক্রিকেট সংস্থা তাদের সিদ্ধান্ত নিয়ে আত্মপক্ষ সমর্থন করে ব্যাখ্যা দিয়েছে। তারা জানায় ‘সুনির্দিষ্ট ও বিশ্বাসযোগ্য হুমকি’ পাওয়ার পর সফর বাতিল করে নিউ জিল্যান্ড। তাদের দেখাদেখি কয়েক দিনের ব্যবধানে ইংল্যান্ডও দেশটি সফর করবে না বলে জানিয়ে দেয়। এই দুই দলের উপেক্ষার বদলা নেয় পাকিস্তান টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভের সবগুলো ম্যাচ জিতে। কিন্তু গোটা টুর্নামেন্টে দারুণ পারফরম্যান্স করেও সেমিফাইনালে হারতে হয় তাদের। তবে বিশ্ব ক্রিকেটের সমীহ ঠিক আদায় করে নিয়েছে বাবর আজমের দল।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়