ঢাকা     সোমবার   ০৪ জুলাই ২০২২ ||  আষাঢ় ২০ ১৪২৯ ||  ০৪ জিলহজ ১৪৪৩

অ্যান্টিগার ভুল শুধরে সেন্ট লুসিয়ায় প্রত্যাবর্তনের প্রত্যাশা

সাইফুল ইসলাম রিয়াদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৩, ২৪ জুন ২০২২   আপডেট: ০৯:৩৪, ২৪ জুন ২০২২
অ্যান্টিগার ভুল শুধরে সেন্ট লুসিয়ায় প্রত্যাবর্তনের প্রত্যাশা

সাইট স্ক্রিনে পদ্মা সেতুর ছবি, বাংলায় লেখা, ‘স্বপ্ন বাস্তবায়ন’। এক পাশে আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সাইট স্ক্রিনের কয়েক কদম সামনে সংবাদ সম্মেলনে টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান। এটিকে সংবাদ সম্মেলন বললেও ভুল হবে। জনদুয়েক সাংবাদিক আর টিম ম্যানেজার; এটাকে সংবাদ সম্মেলন বলা যায় কি? সে যাই হোক। স্বপ্ন বাস্তবায়নের দৃষ্টান্ত ‘পদ্মা সেতু’ পেছনে রেখে সাকিব বলে যাচ্ছেন সেন্ট লুসিয়ায় নিজেদের স্বপ্নের কথা।

‘আমরা শুধু ফোকাস করতে পারি কালকের ম্যাচের প্রথম দুই ঘণ্টায়। তখন আমরা ব্যাটিং করি বা  বোলিং, আমাদের ভালো করতে হবে।’- বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাতে সাকিবের কণ্ঠে এই বাক্য বুঝিয়ে দেয় বাংলাদেশ সেন্ট লুসিয়ায় অ্যান্টিগা টেস্টের ভুল করতে চায় না। আজ শুক্রবার বাংলাদেশ সময় রাত ৮টায় দ্বিতীয় টেস্টে উইন্ডিজের মুখোমুখি হবে বাংলাদেশ। প্রথম টেস্টে হেরে বাংলাদেশ পিছিয়ে আছে ১-০ তে।

সাকিবের ফোকাস প্রথম দুই ঘণ্টায় কেন? কারণ অ্যান্টিগা টেস্টে বাংলাদেশ ডুবেছে তো এই প্রথম দিনের প্রথম দিকেই। ১৫ রানে ৩ উইকেটের পর ৪৫ রান হতেই নেই হয়ে যায় আরও ৩ উইকেট। ব্যস! ম্যাচের চিত্রনাট্য এখানেই লেখা হয়ে গেছে। তাই তো এবার সাকিবের কণ্ঠে এই সুর, ‘এরপর (প্রথম সেশন) ম্যাচের অবস্থা অনুযায়ী খেলা যাবে। তবে আমাদের প্রথম দুই ঘণ্টা ভালোভাবে শুরু করার চেষ্টা করতে হবে।’

উইন্ডিজের মাটিতে তেমন সুবিধা করতে না পারা বাংলাদেশের জন্য সেন্ট লুসিয়া হতে পারে প্রত্যাবর্তনের মঞ্চ। এই মাঠেই যে ১৮ বছর আগে ব্রায়ান লারাদের বিপক্ষে বুক চিতিয়ে লড়াই করে ড্র করেছিল লাল সবুজের দল। হাবিবুল বাশার-খালেদ মাসুদ পাইলটের জোড়া সেঞ্চুরিতে ক্যারিবিয়ানে ইতিহাস রচনা করছিল বাংলার ছেলেরা। এরপর আরও একবার এই মাঠে খেলে বাংলাদেশ। ২০১৪ সালের ওই লড়াইয়ে হারতে হয় ২৯৬ রানে। ৮ বছর পর সেন্ট লুসিয়ার ড্যারেন সামি স্টেডিয়ামে আবারও কোনো সুখস্মৃতি তৈরির সুযোগ সাকিবের দলের সামনে।

তবে সাকিব হাঁটতে চাইছেন বর্তমানেই, ‘এত দিন আগের ম্যাচ ছিল যে সেখান থেকে কিছু নেওয়ার আছে বলে আমার মনে হয় না। আমরা বুধবার একটা ভালো ট্রেনিং সেশন পার করেছি। বৃহস্পতিবারও একটা ভালো ট্রেনিং সেশন শেষে শুক্রবার ভালোভাবে ম্যাচটা (যেন) শুরু করতে পারি।’

উইকেট নিয়ে এখনও স্পষ্ট ধারণা পাননি সাকিব। তবে জানিয়েছেন অ্যান্টিগার উইকেটের তুলনায় এটি ব্যাটিংয়ের জন্য ভালো হবে। মুভমেন্ট একটু কম হতে পারে। অতীত ইতিহাস বলছে এই মাঠে রান পাবেন ব্যাটসম্যানরা। প্রথমে ব্যাটিং করা দলের রান এই মাঠে ৩৩৫। ৩০.১৫ রানের ব্যবধানে পড়েছে প্রতি উইকেট। তবে এই মাঠে গত বছরের এই সময়েই ওয়েস্ট ইন্ডিজ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাত্র ৯৭ রানে অলআউট হয়েছিল।  

বাংলাদেশ নামতে পারে দুটি পরিবর্তন নিয়ে। এনামুল হক বিজয় ও শরিফুল ইসলামকে দেখা যেতে পারে একাদশে। বাদ পড়তে পারেন নাজমুল হোসেন শান্ত ও মোস্তাফিজুর রহমান। রান খরায় থাকা মুমিনুল হকের এটি হতে পারে শেষ পরীক্ষা। ৮ বছর আগে সেন্ট লুসিয়ায় এনামুল নিজের শেষ আন্তর্জাতিক টেস্ট খেলেছিলেন। এরপর অন্য ফরম্যাটে খেললেও টেস্টে আর সুযোগ আসেনি। এবার ঘরোয়া ক্রিকেটে নিজেকে ছাড়িয়ে যাওয়া পারফরম্যান্স করে আবারও দলে সুযোগ পেয়েছেন। সুযোগ পেলে কাজে লাগাতে পারবেন কি না বলে দেবে সময়। এই দুজন ছাড়া একাদশে পরিবর্তনের সম্ভাবনা নেই।

অ্যান্টিগা টেস্ট বাংলাদেশের মানুষ টিভিতে দেখতে পারেনি। দেশীয় কোনো চ্যানেল খেলা দেখায়নি। তবে সম্প্রচার নিয়ে আকাশে যে কালো মেঘ ছিল সেটি কেটে গেছে। সেন্ট লুসিয়া থেকে বাকি সব ম্যাচ দেখা যাবে টি স্পোর্টসে। নিশ্চিতভাবে এটি দারুণ খবর। সম্প্রচারের কালো মেঘ কেটেছে, এবার ব্যাটসম্যানদের ব্যাট থেকে রান বৃষ্টি হবে তো?

বাংলাদেশের সম্ভাব্য একাদশ:  

তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, এনামুল হক বিজয়, মুমিনুল হক, লিটন কুমার দাস (সহঅধিনায়ক), সাকিব আল হাসান (অধিনায়ক), নুরুল হাসান সোহান (উইকেটকিপার), মেহেদী হাসান মিরাজ, ইবাদত হোসেন, শরিফুল ইসলাম ও খালেদ আহমেদ।

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়