ঢাকা     বুধবার   ৩০ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৬ ১৪২৯ ||  ০৫ জমাদিউল আউয়াল ১৪১৪

সেই পুরোনো ‘বাংলাদেশি ব্র্যান্ড’ নিয়েই শুরু হচ্ছে নতুন মিশন

সাইফুল ইসলাম রিয়াদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৫, ৩০ জুলাই ২০২২   আপডেট: ০৯:২০, ৩০ জুলাই ২০২২
সেই পুরোনো ‘বাংলাদেশি ব্র্যান্ড’ নিয়েই শুরু হচ্ছে নতুন মিশন

ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণ টি-টোয়েন্টি ক্রিকেট আসলেই যেন মুদ্রার উল্টো পিঠ দেখেন ক্রিকেটাররা। তাইতো সাফল্য আসেই না বললেই চলে। নানা আলোচনা সমালোচনা চলতে থাকে। বারবার ভয়ডরহীনভাবে নিজস্ব স্টাইলে খেলার কথা বললেও মাঠে এর প্রতিফলন দেখা যায় না। সাফল্যের সিঁড়ি খুঁজে পাওয়ার আশায় জিম্বাবুয়ের বিপক্ষে অধিনায়ক পরিবর্তন হয়েছে, কিন্তু নতুন অধিনায়কের কণ্ঠেও সেই পুরোনো সুর।

হারারে স্পোর্টস ক্লাব মাঠে শনিবার (৩০ জুলাই) জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে বাংলাদেশ। খেলা শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৫টায়। দেখা যাবে সরাসরি টি-স্পোর্টসে। সিরিজ শুরুর আগের দিন সংবাদ সম্মেলনে নতুন অধিনায়ক নুরুল হাসান সোহান বললেন সেই পুরোনো স্টাইলেই খেলার কথা।

জিম্বাবুয়েতে মাহমুদউল্লাহ রিয়াদের উত্তরসূরী সোহানের ভাষ্য, ‘আমরা বাংলাদেশি, নিজেদের ব্র্যান্ডের ক্রিকেট খেলতে চাই। অনেক দলই হয়তো পাওয়ার হিটিং ভালো পারে। তবে আমরা যদি স্মার্ট এবং সেনসিবল থাকি, ওভার বাউন্ডারির থেকে বাউন্ডারিও মারতে পারব। এখানে একটা সুযোগ, বা আমাদের চাওয়া—নিজেদের ব্র্যান্ডের ক্রিকেট খেলতে চাই। অন্য দলগুলো কী করছে অবশ্যই আমরা খুব বেশি চিন্তিত না। নিজেদের ব্র্যান্ড তৈরি করতে চাই।’

জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টিতে বাংলাদেশ বেশ এগিয়ে। এখন পর্যন্ত ১৬ বার মুখোমুখি হয়েছে দুই দল। বাংলাদেশ জিতেছে ১১ বার, আর বাকি ম্যাচে জিম্বাবুয়ে। আর তাদের মাটিতে ৫ বারের দেখায় অবশ্য হারতে হয়েছে দুইবার। তবে সিনিয়রদের বাদ দিয়ে তরুণ দল পাঠানোয় এবারের সিরিজের গুরুত্ব অনেক। নজর থাকবে সবারই।

তরুণ দল হলেও টিমের একমাত্র পারভেজ হোসেন ছাড়া সবারই খেলার অভিজ্ঞতা আছে। বেশিরভাগ সদস্যই বেশ কয়েক বছর ধরে খেলছেন। সোহান এ জন্য টিম নিয়ে খুশি। ‘অনভিজ্ঞ দল বলতে পারেন না। বেশিরভাগ ছেলেই ৬-৭ বছর ধরে খেলছে, ফলে আমরা যথেষ্ট অভিজ্ঞ। আমরা ৬-৭ বছর ধরেই খেলছি। অভিজ্ঞরা আছে। দল নিয়ে খুশি। চ্যালেঞ্জের মুখোমুখি হবো, তবে সেটির জন্য প্রস্তুত আছি।’

শক্তিমত্তার বিচারে জিম্বাবুয়ে থেকে বাংলাদেশের এই দল এগিয়ে আছে। সোহানেরও আশা সিরিজে সবকটি ম্যাচে জিতেই মাঠ ছাড়বেন। ‘অজুহাত দিতে চাই না। তিন ম্যাচের জন্য এসেছি। চ্যালেঞ্জ থাকবে, সেটি নিতে আগ্রহী। আশা করি, ভালো একটা সিরিজ হবে। তরুণ দল বলতে পারেন, শিখতে আসি নাই। চ্যালেঞ্জ থাকবে, জেতার জন্যই এসেছি।’

মাহমুদউল্লাহ নেই, মুশফিকুর রহিম নেই। সাকিব আল হাসান ছুটিতে। কেমন হতে পারে বাংলাদেশের একাদশ? ওপেনিংয়ে দেখা যেতে পারে লিটন দাস। সঙ্গে অভিষেক হতে পারে পারভেজ হোসেন ইমনের। তার অভিষেক না হলে দেখা যাবে মুনিম শাহরিয়ারকে। এরপর যথাক্রমে এনামুল হক বিজয়, নাজমুল হোসেন শান্ত, নুরুল হাসান সোহান, মোসাদ্দেক হোসেন, মেহেদী হাসান, নাসুম আহমেদ, মোস্তাফিজুর রহমান ও শরিফুল ইসলামকে দেখা যেতে পারে একাদশে।

দুই দলের মধ্যে সবচেয়ে অভিজ্ঞ মোস্তাফিজুর রহমান। তিনি সবচেয়ে বেশি ৬৬ ম্যাচ খেলেছেন। এছাড়া সবশেষ ২৯ ম্যাচে বাংলাদেশ ওপেনিং জুটিতে পরিবর্তন এনেছে ১০ বার। এই ম্যাচেও ইমনের অভিষেক হলে দেখা যেতে পারে নতুন ওপেনিং জুটি।

হারারের আবহাওয়া বার্তা বলছে শনিবার বৃষ্টির সম্ভাবনা নেই। আবহাওয়া থাকবে শুস্ক। সবশেষ ১২ মাসে এই মাঠে আগে ব্যাটিং করা দল গড়ে ১৬০ রান করেছে। অর্থ্যাৎ আগে ব্যাটিং করলে বাংলাদেশেরও জয়ের জন্য এমন রান কিংবা তার চেয়ে বেশি তুলতে হবে স্কোরবোর্ডে।

এদিকে, আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইয়ের ফাইনালে নেদারল্যান্ডসকে সবশেষ হারিয়েছে জিম্বাবুয়ে। তাতেই দলটি সুযোগ পেয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপের ওপেনিং রাউন্ডে। অলরাউন্ডার সিকান্দার রাজা মাত্র ৮ রান দিয়ে নিয়েছেন ৪ উইকেট। পার্থক্য গড়ে দিতে পারেন অভিজ্ঞ এই ক্রিকেটার। এছাড়া এই টুর্নামেন্টে ৮৭ ও ৮২ রানের ইনিংস খেলেছেন রাজা। তাদের ৫ ব্যাটসম্যানের চার জনের স্ট্রাইকরেট ১২৬ থেকে দেড়শর মধ্যে। উইজলি মেডভেরে, সেন উইলিয়ামস ও রেগিস চাকাবারা আছেন ফর্মে। নিজেদের মাঠে তারা বাংলাদেশকে ছেড়ে কথা বলবে না নিশ্চিতভাবে। 

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: লিটন দাস, পারভেজ হোসেন ইমন/মুনিম শাহরিয়ার, এনামুল হক বিজয়, নাজমুল হোসেন শান্ত, নুরুল হাসান সোহান, মোসাদ্দেক হোসেন, মেহেদী হাসান, নাসুম আহমেদ, মোস্তাফিজুর রহমান ও শরিফুল ইসলাম

ঢাকা/রিয়াদ

সর্বশেষ

পাঠকপ্রিয়