ঢাকা     রোববার   ২৭ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৩ ১৪২৯ ||  ০১ জমাদিউল আউয়াল ১৪১৪

ঘরের ছেলের গোলে হারলো ক্যামেরুন

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৩, ২৪ নভেম্বর ২০২২   আপডেট: ২০:৪৪, ২৪ নভেম্বর ২০২২
ঘরের ছেলের গোলে হারলো ক্যামেরুন

কাতার বিশ্বকাপে ‘জি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে জয় পেয়েছে সুইজারল্যান্ড। তারা ১-০ গোলে হারিয়েছে ক্যামেরুনকে। ৪৮ মিনিটে জয়সূচক একমাত্র গোলটি করেন ব্রেল এম্বোলো। কিন্তু তিনি সামান্য উদযাপন করেন। কিন্তু কেন?

কারণ, এম্বোলোর জন্ম ১৯৯৭ সালে ক্যামেরুনের রাজধানী ইয়ায়ুন্দেতে। এরপর তার মা-বাবার মধ্যে ছাড়াছাড়ি হয়ে যায়। পাঁচ বছর বয়সে এম্বোলো তার মায়ের সাথে ফ্রান্স চলে যান। সেখানে যাওয়ার পর তার মা বিয়ে করেন সুইজারল্যান্ডের এক নাগরিককে। তার সঙ্গে মা ও এম্বোলো চলে যান সুইজারল্যান্ডে। ২০১৪ সালের ১২ ডিসেম্বর তিনি সুইজারল্যান্ডের নাগরিকত্ব পান এবং জাতীয় দলে খেলার সুযোগ পান।

এদিন প্রথমার্ধে সুইজারল্যান্ডের সঙ্গে দারুণ লড়াই করে ক্যামেরুন। সুইজারল্যান্ড প্রভাব বিস্তার করে খেললেও লেস লায়ন্সদের ডিফেন্স ভাঙতে পারেনি। প্রথমার্ধে দুটি ক্লিয়ারকাট সুযোগ তৈরি করেছিল আফ্রিকার দলটি। সুইজারল্যান্ডও দারুণ দুটি সুযোগ পেয়ে গোল করতে পারেনি।

বিরতির পর পরই লিড নেয় সুইসরা। ম্যাচের ৪৮ মিনিটে রেমোর পাস থেকে মাঝমাঠে বল পেয়ে যান শাকা। তিনি বল বাড়িয়ে দেন ডানদিকে থাকা শাকিরিকে। সেখান থেকে লো ক্রসে শাকিরি বল দেন গোলপোস্টের সামনে থাকা এম্বোলোকে। এম্বোলো ঠাণ্ডা মাথায় শট নিয়ে বল জালে জড়ান।

এরপর আরও একটি গোলের সুযোগ তৈরি করেছিলেন রুবেন ভার্গাস। কিন্তু ক্যামেরুনের গোলরক্ষক দারুণ দক্ষতায় সেটি রুখে দেন। শেষ পর্যন্ত ১-০ গোলের দারুণ জয় নেয় মাঠ ছাড়ে রেড ক্রসেসরা।

এ নিয়ে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে টানা ছয় ম্যাচ অপরাজিত থাকলো সুইজারল্যান্ড। সবশেষ তারা ১৯৬৬ সালে বিশ্বকাপের প্রথম ম্যাচে হেরেছিল জার্মানির কাছে।

‘জি’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে সোমবার (২৮ নভেম্বর) রাত ১০টায় ব্রাজিলের মুখোমুখি হবে সুইসরা। আর ২ ডিসেম্বর দিবাগত রাত ১টায় শেষ ম্যাচে তাদের প্রতিপক্ষ সার্বিয়া।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়