ঢাকা     শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২০ ১৪২৯

৯৪ ফেরাতে চায় সৌদি আরব, বাধা মেক্সিকো

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৯, ৩০ নভেম্বর ২০২২  
৯৪ ফেরাতে চায় সৌদি আরব, বাধা মেক্সিকো

বিশ্বকাপ শুরুর আগে আর্জেন্টিনা, মেক্সিকো ও পোল্যান্ডের গ্রুপে থাকা সৌদি আরবকে নিয়ে বড় প্রত্যাশা করা লোকের সংখ্যা নিশ্চিতভাবে ছিল হাতে গোনা। সেই তারাই কি না আর্জেন্টিনাকে হারিয়ে চমকে দিয়েছিল। পোল্যান্ডের কাছে দ্বিতীয় ম্যাচ হারলেও কাতার বিশ্বকাপের নকআউটে ওঠার লড়াইয়ে বেশ ভালোভাবে টিকে আছে অ্যারাবিয়ানরা। বুধবার বাংলাদেশ সময় রাত ১টায় লুসাইলে লুসাইল আইকনিক স্টেডিয়ামে তাদের প্রতিপক্ষ মেক্সিকো, যারা বিশ্বকাপে গত টানা সাতটি আসরে খেলেছে শেষ ষোলোতে।

আগের পাঁচবার বিশ্বকাপে অংশ নিয়ে সৌদি আরব শেষ ষোলোতে উঠেছিল একবার, ১৯৯৪ সালে তাদের অভিষেকের আসরে। সেই সাফল্যের পুনরাবৃত্তি করতে উদগ্রীব দলটি। যদিও অভিজ্ঞ মেক্সিকানদের বিপক্ষে জেতা খুব সহজ হবে না।

পোল্যান্ড চার পয়েন্ট নিয়ে ‘সি’ গ্রুপের শীর্ষে, আর্জেন্টিনা ও সৌদি আরবের চেয়ে এক পয়েন্টে এগিয়ে। ১ পয়েন্ট নিয়ে সবার শেষে থাকা মেক্সিকোকে আজ রাতে জিততেই হবে। কিন্তু আর্জেন্টিনা হার এড়ালে জিতেও গ্রুপ পর্ব টপকাতে ব্যর্থ হবে মেক্সিকানরা।

যদি পোল্যান্ড হারে কিংবা আর্জেন্টিনার সঙ্গে ড্র করে তাহলে এই দুটি দলের সঙ্গে গোল ব্যবধান কমিয়ে নকআউটে ওঠার জন্য তিনক গোলে জিততে হবে মেক্সিকোকে। সুযোগ যেহেতু এখনও আছে, তাই আশাবাদী কোচ টাটা মার্টিনো, ‘যতক্ষণ সুযোগ আছে, আমাদের চেষ্টা করতে হবে। সৌদি আরবের ম্যাচ জিততে হবে, গোল করতে হবে, আমাদেরও একই কাজ।’

সৌদি আরবের নকআউট ভাগ্য তাদের হাতেই। মেক্সিকোকে হারালেই পরের পর্বে তারা। তবে ড্র করলে তাদের চাওয়া থাকবে, পোল্যান্ড যেন হারায় আর্জেন্টিনাকে। আর্জেন্টিনার বিপক্ষে ২-১ গোলে জয়ের আত্মবিশ্বাস কাজে লাগিয়ে ৯৪ ফেরানোর মিশনে নামছে হার্ভ রেনার্ডের শিষ্যরা।

অবশ্য পরিসংখ্যান মেক্সিকোর পক্ষে। সৌদি আরবের বিপক্ষে পাঁচবারের দেখায় কখনও হারেনি তারা, চারটি জয় ও একটি ড্র।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়