ঢাকা     শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২০ ১৪২৯

ডেনমার্ককে বিদায় করে নকআউট পর্বে অস্ট্রেলিয়া

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৩, ৩০ নভেম্বর ২০২২   আপডেট: ২২:৫৯, ৩০ নভেম্বর ২০২২
ডেনমার্ককে বিদায় করে নকআউট পর্বে অস্ট্রেলিয়া

ম্যাথু লেকির একমাত্র গোলে ডেনমার্ককে ১-০ গোলে হারিয়ে ১৬ বছর পর বিশ্বকাপের নকআউট পর্বে উঠেছে অস্ট্রেলিয়া। সবশেষ ২০০৬ সালে তারা শেষ ষোলোতে খেলেছিল। ম্যাচের ৬০ মিনিটে জয়সূচক একমাত্র গোলটি করেন ম্যাথু লিকি।

ম্যাথু লেকির গোলে এগিয়ে অস্ট্রেলিয়া:

বিরতির পর ৬০ মিনিটে লিড নেয় অস্ট্রেলিয়া। এ সময় পাল্টা আক্রমণে গোল করেন অস্ট্রেলিয়ার ম্যাথু লেকি। তাকে গোলে সহায়তা করেন রিলি ম্যাকগ্রি।

প্রথমার্ধে অস্ট্রেলিয়া ০ : ০ ডেনমার্ক

অস্ট্রেলিয়া ও ডেনমার্কের মধ্যকার ম্যাচের প্রথমার্ধের খেলা গোলশূন্যভাবে শেষ হয়েছে। তবে উভয় দল বেশ কিছু সুযোগ তৈরি করেও সেগুলো থেকে কোনো গোল করতে পারেনি। ম্যাচের ৬৬ শতাংশ বলের দখল ছিল ডেনমার্কের কাছে। ৩৪ শতাংশ ছিল অস্ট্রেলিয়ার। সকারুরা শট নিয়েছিল ৪টি, তার মধ্যে ৩টিই ছিল অন টার্গেটে। অন্যদিকে ডেনমার্ক শট নিয়েছিল ৫টি। তার মধ্যে ২টি ছিল অন টার্গেটে। এছাড়া ডেনিশরা ২টি কর্নারও পেয়েছিল। কিন্তু কাজে লাগাতে পারেনি।

অস্ট্রেলিয়ার সুযোগ মিস:
ম্যাচের ৩২ মিনিটে প্রথম সুযোগ তৈরি করে অস্ট্রেলিয়া। কিন্তু মিচেল ডিউকের নেওয়া হেডটি ধরে ফেলেন ডেনমার্কের গোলরক্ষক ক্যাসপার শ্মিচেল। এরপর ৪২ মিনিটে ডিউক আরও একটি সুযোগ পেয়ে মিস করেন।

মিস করলেন এরিকসেন:
ম্যাচের ২৯ মিনিটে গোলের সুযোগ পেয়েছিলেন ডেনমার্কের ক্রিস্টিয়ান এরিকসেন। কিন্তু তার নেওয়া শট বাম পাশ দিয়ে পোস্টের কাছ দিয়ে চলে যায়।

ডেনমার্কের আরও এক সুযোগ মিস:
১৪ মিনিটের মাথায় আরও একটি সুযোগ পেয়েছিল ডেনমার্ক। কিন্তু আন্দ্রেয়াস স্কোভ ওলসেনের নেওয়া শট ডান পাশের উপর দিয়ে চলে যায়। ২৪ মিনিটের মাথায় আরও একটি সুযোগ মিস করেন আন্দ্রেয়াস স্কোভ ওলসেন।

সুযোগ মিস:
ম্যাচের ১১ মিনিটে একটি সুযোগ তৈরি করেছিল ডেনমার্ক। এ সময় ম্যাথিয়াস জানসেনের নেওয়া শট রুখে দেন অস্ট্রেলিয়ার গোলরক্ষক।

শেষ ষোলোয় চোখ রেখে আল ওয়াকরার আল জানোব স্টেডিয়ামে মুখোমুখি হয়েছে অস্ট্রেলিয়া ও ডেনমার্ক। বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হয়েছে ম্যাচটি। যা সরাসরি দেখা যাচ্ছে বিটিভি, গাজী টিভি ও টি স্পোর্টসে।

অস্ট্রেলিয়ার একাদশ:

ম্যাথু রায়ান, কাই রোলস, হ্যারি সাউটার, আজিজ বেহিচ, মিলোস ডিজেনেক, অ্যারন মুয়, জ্যাকসন আরভিন, ক্রেগ গুডউইন, ম্যাথু লেকি, রিলি ম্যাকগ্রি, মিচেল ডিউক।

ডেনমার্কের একাদশ:

ক্যাসপার শ্মিচেল, আন্দ্রেয়াস ক্রিস্টেনসেন, জোয়াকিম অ্যান্ডারসেন, জোয়াকিম মাহেল, রাসমাস ক্রিস্টেনসেন, ক্রিশ্চিয়ান এরিকসেন, ম্যাথিয়াস জেনসেন, পিয়েরে-এমিল হজবজর্গ, মার্টিন ব্রেথওয়েট, জেসপার লিন্ডস্ট্রম, আন্দ্রেয়াস স্কোভ ওলসেন।

অবশ্য ‘ডি’ গ্রুপ থেকে ফ্রান্সের সঙ্গে নকআউট পর্বে ওঠার লড়াইয়ে ডেনিসদের চেয়ে বেশ খানিকটা এগিয়ে আছে সকারুরা। 

দুই ম্যাচ থেকে ৪ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়া। সমান ম্যাচ থেকে ডেনমার্কের পয়েন্ট ১। অস্ট্রেলিয়া সবশেষ ২০০৬ বিশ্বকাপে নকআউট পর্বে খেলেছিল। আজ জিতলে ১৬ বছর পর শেষ ষোলোতে উঠবে তারা।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়