ঢাকা     বুধবার   ০১ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ১৯ ১৪২৯

মেক্সিকো: লড়াইয়ে জিতেছে, যুদ্ধে হেরেছে

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:১৫, ১ ডিসেম্বর ২০২২   আপডেট: ১১:৫৯, ১ ডিসেম্বর ২০২২
মেক্সিকো: লড়াইয়ে জিতেছে, যুদ্ধে হেরেছে

২-১ ব‌্যবধানে জয়। বিশ্বকাপের ম‌্যাচ। তবুও কোনো আনন্দ নেই, কোনো উল্লাস নেই। চিরাচরিত মেক্সিকান ওয়েবেরও দেখা নেই। 

হোক না প্রতিপক্ষ সৌদি আরব। তাতে কি? জয় তো জয়-ই। নাহ, সব জয় আনন্দে ভাসায় না। কিছু জয়-ই শেষ কথা না। মঙ্গলবার রাতে সৌদি আরবকে বিশ্বকাপে নিজেদের শেষ ম‌্যাচে ২-১ ব‌্যবধানে হারিয়েছে মেক্সিকো। কিন্তু পয়েন্ট টেবিলের ম‌্যাড়প‌্যাচে তাদের উঠা হয়নি বিশ্বকাপের দ্বিতীয রাউন্ডে।

১৯৭৮ সালের পর এবারই প্রথম গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হলো সাবেক বিশ্বচ‌্যাম্পিয়নদের। তাইতো ঐতিহাসিক উক্তিটি এখানে প্রাসঙ্গিক, ‘won the battle, lost the war’ যার বাংলা অর্থ দাড়ায়, লড়াইয়ে জিতেছে, যুদ্ধে হেরেছে। 

ম‌্যাচের অন্তিত মুহুর্তে সৌদি আরব তাদের জালে এক গোল দেয়। তাতে পোল‌্যান্ডের সঙ্গে পয়েন্ট সমান থেকেও গোল ব‌্যবধানে পিছিয়ে পড়ে মেক্সিকো। শেষ ম‌্যাচে সৌদির সঙ্গে লড়াইয়ে জিতলেও দ্বিতীয় রাউন্ডে উঠার যে যুদ্ধ সেখানেই হেরে গেছে মেক্সিকোর। তিনে থেকে বিশ্বকাপ শেষ করেছে মেক্সিকো। মেসিদের হারিয়ে দুর্দান্ত শুরু করা সৌদি থেমেছে চারে।  

গ্রুপ পর্বের বাধা পেরিয়ে নক আউট খেলার প্রত‌্যাশায় থাকে যে কোনো দলই। কিন্তু মেক্সিকো এবার সেই সুযোগটি হারিয়েছে। টানা সাত আসরে গৌরবের সঙ্গে দ্বিতীয় রাউন্ড খেলেছে। এবার একটু ওলটপালট হওয়ায় যুদ্ধে আত্মসম্পর্ণ করেই দেশে ফিরছেন মেক্সিকানরা। 

তবে শেষ ষোলোতে যাওয়ার সুযোগ আজও তাদের ছিল। অন্তত দুই গোলের ব‌্যবধান নিয়ে ম‌্যাচ জিততে পারলে পোল‌্যান্ডকে ছাপিয়ে তারা চলে যেত আর্জেন্টিার সঙ্গে। সেভাবে লড়াইয়েও ছিল তারা। প্রথমার্ধে গোল না করলেও দ্বিতীয়ার্ধে জোড়া গোল করে।

ম‌্যাচের ৪৭ মিনিটে দলকে লিড এনে দেন হেনরি মার্টিন। কর্নার থেকে পাওয়া বল হেড দিয়ে গোল করেন মার্টিন। পাঁচ মিনিটের ব‌্যবধানে দ্বিতীয় গোল করেন চাভেস। ৩০ গজ দূর থেকে তার নেওয়া শট খুঁজে পায় আসল ঠিকানা। 

২-০ গোলের লিড নিয়ে এগিয়ে যায় মেক্সিকো। মনে হচ্ছিল সৌদি কিছুই করতে পারবে না। কিন্তু ম‌্যাচের শেষ মুহূর্তে ৯৫ মিনিটে গোল করে মেক্সিকোকে হাতাশায় ঢোবান আল দাওয়াসারি। শেষ পর্যন্ত ২-১ গোলে জয় পেলেও বিশ্বকাপের যুদ্ধে হার মানতেই হয় মেক্সিকোকে।

ঢাকা/ইয়াসিন

সর্বশেষ

পাঠকপ্রিয়