ঢাকা     সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||  মাঘ ১৬ ১৪২৯

শেষ ম্যাচে জিতেও বিশ্বকাপ থেকে বাদ চারবারের চ্যাম্পিয়ন জার্মানি

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:০২, ২ ডিসেম্বর ২০২২   আপডেট: ০৫:৩৩, ২ ডিসেম্বর ২০২২
শেষ ম্যাচে জিতেও বিশ্বকাপ থেকে বাদ চারবারের চ্যাম্পিয়ন জার্মানি

জিতেও কাতার বিশ্বকাপ থেকে বাদ জার্মানি। শেষ ম্যাচে কোস্টারিকাকে ৪-২ গোলে হারিয়েছে তারা। ৩ ম্যাচে তাদের পয়েন্ট চার। সমান ম্যাচে সমান পয়েন্ট স্পেনের হলেও গোল ব্যবধানে পিছিয়ে থাকায় জার্মানি বাদ পড়ে যায়। ২০১৪ বিশ্বকাপসহ টানা চারবারের চ্যাম্পিয়নরা বাদ পড়ে যায় টানা দুই বিশ্বকাপে।   

কোস্টারিকার জালে জার্মানির চার গোল

আবার গোল জার্মানির। এবার স্কোরার ফুলকার্গ। ৮৯ মিনিটে চতুর্থ গোল দেয় জার্মানরা। ৪-২ গোলে এগিয়ে তারা। 

হাভার্টজের জোড়া গোলে এগিয়ে জার্মানি

৮৫ মিনিটে আবার কাই হাভার্টজ। তার জোড়া গোলে এগিয়ে জার্মানি। ৩-২ গোলে এগিয়ে আছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। 

জার্মানির সমতা

৭৩ মিনিটে কাই হাভার্টজের গোলে আবার সমতা আনলো জার্মানি। ম্যাচটি এখন ২-২ গোলে সমতা। 

জার্মানিকে ২ গোল দিয়ে এগিয়ে কোস্টারিকা

আরও ১ গোল কোস্টারিকার। ২-১ গোলে এগিয়ে দলটি। ম্যানুয়েল নুয়্যারের ভুলে গোল হজম করে জার্মানি। 

সমতা কোস্টারিকার 

দুইবারের চেষ্টায় জার্মানির জালে প্রথমবারের মতো বল জড়ায় কোস্টারিকা। ম্যাচের ৫৮ মিনিটে সমতা আনেন ইয়েলতিশ। 

১ গোলে এগিয়ে জার্মানি, সুযোগ হারালো কোস্টারিকা

জার্মানি ম্যাচের শুরু থেকে আক্রমণের মনোভাব দেখায়। তাতে সাফল্য আসে ১০ মিনিটে। জিনাব্রির হেড থেকে এগিয়ে যায় ১০ মিনিটে। এরপরও দাপট দেইখিয়ে খেলতে থাকেন মুলাররা। বেশ কয়েকবার আক্রমণের সুযোগ পেয়েও হাতছাড়া হয়েছে। আর শেষ দিকে ক্রোয়েশিয়া দারুণ দুটি সুযোগ পেয়েছিল। গোলরক্ষককে একা পেয়েও লক্ষ্যভেদ করতে পারেনি। ম্যানুয়েল নুয়্যারের অসাধারণ দক্ষতায় হাতছাড়া হয় গোল। প্রথমার্ধ শেষে ১-০ গোলে এগিয়ে জার্মানি। জার্মানি শট নিয়েছে ১২টি। ৪টি ছিল অনটার্গেট। আর ক্রোয়েশিয়ার একমাত্র শটই ছিল অনটার্গেট। ক্রোয়েশিয়া শেষ দিকে খেলায় ফেরার আভাস দিয়েছে, দেখা যাক দ্বিতীয়ার্ধে কি ঘটে। 

জিনাব্রির গোল 

ম্যাচের দশম মিনিটে কোস্টারিকার জালে বল পাঠায় জার্মানি। বাঁ দিক থেকে ডেবিড রাউমের ক্রস ডি বক্সে পান জিনাব্রি। নিখুঁত হেডে বাঁচা মরার এই ম্যাচে দলকে এগিয়ে দেন জিনাব্রি। শুরু থেকেই ক্তৃত্ব দেখিয়ে আক্রমণে যাচ্ছিল জার্মানি। তার ফল এলো হাতেনাতে। 

দেয়ালে পিঠ ঠেকে গেছে জার্মানির

চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা বিশ্বকাপ থেকে টানা দ্বিতীয়বার গ্রুপ পর্ব থেকে ছিটকে যাওয়ার ক্ষণ গুনছে। এই অনাকাঙ্ক্ষিত পরিণতি এড়াতে হলে কোস্টারিকার বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচ বড় ব্যবধানে জিততে হবে। একই সঙ্গে স্পেনের জয় কামনা করতে হবে।

কোস্টারিকার সামনেও শেষ ষোলোর হাতছানি

স্পেনের কাছে গোলবন্যায় ভাসার পর জাপানকে হারিয়ে বিশ্বকাপে টিকে গেছে তারা। ‘ই’ গ্রুপে দ্বিতীয় স্থানে থাকা জাপানের সমান ৩ পয়েন্ট নিয়ে তারাও ২০১৪ সালের পর প্রথম নকআউট ম্যাচ খেলার আশায়। বাংলাদেশ সময় রাত ১টায় আল খোরের আল বায়াত স্টেডিয়ামে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের মুখোমুখি হচ্ছে পাঁচ আসরে দুইবার নকআউটে খেলা উত্তর আমেরিকান দলটি।

পয়েন্ট টেবিলের লড়াই 

স্পেন চার পয়েন্ট নিয়ে শীর্ষে আছে। আর দুই ম্যাচে একটি পয়েন্ট পাওয়া জার্মানি সবার শেষে। কোস্টারিকার বিপক্ষে জিতলে এবং স্পেন জয় পেলে জার্মানরা পরের ধাপে যেতে পারবে। কিন্তু স্পেন ও জাপান ম্যাচ ড্র হলে গোল ব্যবধানে হিসাব আসবে। সেক্ষেত্রে এক গোলে জিতলেও তাদের অগ্রগতি নিশ্চিত। তবে স্পেন হেরে গেলে জার্মানিকে জিততে হবে ৮ গোলে। তবে হেরে গেলে বিদায় নিতে হবে তিন ম্যাচ খেলেই।

ইতিহাস জার্মানদের পক্ষে

কোস্টারিকার সঙ্গে তাদের দেখা হয়েছে একবারই, ২০০৬ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে স্বাগতিক জার্মানি ৪-২ গোলে জয় পায়। ১৬ বছর পর আরেকবার বিশ্বমঞ্চে দেখা হচ্ছে দুই দলের, অগ্নিপরীক্ষায় এবারও সেই ফলের পুনরাবৃত্তি করতে হবে হ্যান্সি ফ্লিকের দলকে।

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়