ঢাকা     শনিবার   ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২১ ১৪২৯

পর্তুগালের গ্রুপসেরার মিশনে দ. কোরিয়ার প্রেরণা ২০০২ বিশ্বকাপ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৪, ২ ডিসেম্বর ২০২২  
পর্তুগালের গ্রুপসেরার মিশনে দ. কোরিয়ার প্রেরণা ২০০২ বিশ্বকাপ

ঘানা ও উরুগুয়েকে হারিয়ে কাতার বিশ্বকাপের নকআউট নিশ্চিত করেছে পর্তুগাল। তাই বলে গ্রুপের শেষ ম্যাচ তাদের জন্য নিছক আনুষ্ঠানিকতা রক্ষার নয়। শেষ ষোলোর সম্ভাব্য প্রতিপক্ষ ব্রাজিলকে এড়াতে হলে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া জরুরি, আর সেই লক্ষ্যেই দক্ষিণ কোরিয়ার মুখোমুখি হবে ২০১৬ সালের ইউরোপ চ্যাম্পিয়নরা।

পর্তুগালের জন্য গ্রুপসেরা হওয়ার ম্যাচ হলেও দক্ষিণ কোরিয়ার কাছে এটি বাঁচামরার লড়াই। আজ বাংলাদেশ সময় রাত ৯টায় আল রায়ানের এডুকেশন সিটি স্টেডিয়ামে দুই দল মাঠে নামছে।

২ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে ‘এইচ’ গ্রুপের শীর্ষে পর্তুগাল। ৩ পয়েন্ট নিয়ে তাদের পরে থাকা ঘানা শেষ ষোলো নিশ্চিত করার লড়াইয়ে টেবিলের শেষ দল উরুগুয়ের মুখোমুখি হবে একই সময়ে। উরুগুয়ের সমান ১ পয়েন্ট নিয়ে তিনে দক্ষিণ কোরিয়া। পর্তুগালের সঙ্গে নকআউটে ওঠার সম্ভাবনা আছে গ্রুপের বাকি তিনটি দলেরই।

উরুগুয়ের সঙ্গে গোলশূন্য ড্রয়ের পর ঘানার বিপক্ষে দারুণ লড়াই করেও ৩-২ এ হার মেনেছিল কোরিয়ানরা। হারের হতাশা বেরিয়ে এসেছে কান্না হয়ে। শেষ ষোলোতে ওঠার সুযোগ টিকে রাখতে এই ম্যাচ জিততেই হবে তাদের। তাকিয়ে থাকতে হবে ঘানা ও উরুগুয়ের ম্যাচের ফলের দিকেও। আর হার এড়াতে পারলেই চ্যাম্পিয়ন হবে পর্তুগাল।

কোরিয়ানরা এই ম্যাচে অনুপ্রেরণা নিতে পারে ২০০২ সালের বিশ্বকাপ থেকে। ওইবার গ্রুপের শেষ ম্যাচে ১-০ গোলে জিতে ১০ জনের পর্তুগালকে বিদায় করেছিল তারা। ২০ বছর আগে নিজেদের মাটিতে খেলা বিশ্বকাপে সেমিফাইনালে খেলেছিল কোরিয়া। গ্রুপ ম্যাচে পরাজিত পর্তুগালের খেলোয়াড় পাওলো বেন্তো এবার কোরিয়ানদের কোচ। যদিও লাল কার্ড দেখে এই ম্যাচে দর্শকের আসনে থাকবেন তিনি। ঘানার বিপক্ষে কর্নার পেলেও রেফারি কিক নিতে না দিয়ে শেষ বাঁশি বাজালে ক্ষোভ ঝেরে শাস্তি পান বেন্তো।

সহকারী কোচ সার্জিও কস্তা থাকবেন ডাগআউটে। তিনি বলেন, ‘আমরা পরিষ্কারভাবে জয়ের দাবিদার ছিলাম। পরের ম্যাচে আমাদের গণনায় রাখতে হবে।’

পর্তুগাল কাতারে অভিযান শুরু করেছে ৩-২ গোলে ঘানাকে হারিয়ে। পরে উরুগুয়েকে ২-০ গোলে হারিয়ে গ্রুপের নিয়ন্ত্রণ নেয়। এখন গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য।

ফার্নান্দো সান্তোস পর্তুগালের একাদশে পরিবর্তন আনতে যাচ্ছেন। কারণ লেফট ব্যাক নুনো মেন্দেস শেষ ম্যাচে চোট পেয়েছেন, বদলি নামেন রাফায়েল গুয়েরেরো। সেন্টার হাফ দানিলো পেরেইরা পাঁজরে চোট নিয়ে মাঠের বাইরে। ৩৯ বছর বয়সী ডিফেন্ডার পেপে সম্ভবত তার জায়গা নেবেন। ঘানার বিপক্ষে তিন মিনিটে জোড়া গোল করা কোরিয়ান স্ট্রাইকার চো গুই-সুংকে থামানোর দায়িত্ব তার। ইনজুরির কারণে উরুগুয়ের বিপক্ষে খেলেননি ওটাভিও।

আর এই ম্যাচে ক্রিস্টিয়ানো রোনালদোর খেলবেন কি না সন্দেহ আছে। আর এক গোল করলে বিশ্বকাপে পর্তুগালের শীর্ষ গোলদাতা ইউসেবিওকে ছোঁয়ার অপেক্ষায় ৩৭ বছর বয়সী ফরোয়ার্ড। বিশ্বমঞ্চে আট গোল করা রোনালদো বুধবারের অনুশীলন করেননি, জিমে হালকা ব্যয়াম করেছেন। ফিট থাকলেও তাকে বিশ্রাম দেওয়ার ইঙ্গিত দেন সান্তোস, ‘সে খেলবে কি খেলবে না, এই ব্যাপারে আমি মনে করি সম্ভাবনা ফিফটি-ফিফটি। দেখা যাক।’  

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়