ঢাকা     শনিবার   ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২১ ১৪২৯

আইসিসির বর্ষসেরা উদীয়মান খেলোয়াড় হলেন মার্কো জানসেন

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:০২, ২৫ জানুয়ারি ২০২৩  
আইসিসির বর্ষসেরা উদীয়মান খেলোয়াড় হলেন মার্কো জানসেন

আইসিসির বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার হয়েছেন দক্ষিণ আফ্রিকার মার্কো জানসেন। বল ও ব্যাট হাতে দারুণ পারফরম্যান্স করে ২০২২ সালটি দারুণভাবে রাঙিছিলেন প্রোটিয়া এই উদীয়মান অলরাউন্ডার।

টেস্টে তিনি ১৯.০২ গড়ে উইকেট নিয়েছিলেন ৩৬টি। ২১.২৭ গড়ে রান করেছিলেন ২৩৪টি। ওয়ানডেতে ২টি এবং টি-টোয়েন্টিতে নিয়েছিলেন একটি উইকেট।

বর্ষসেরা হওয়ার দৌড়ে তিনি পেছনে ফেলেন ভারতের অর্শ্বদ্বীপ সিং, আফগানিস্তানের ইব্রাহিম জাদরান ও নিউ জিল্যান্ডের ফিন অ্যালেনকে। এই ত্রয়ীরও ২০২২ সালটি দারুণ কেটেছিল।

২০২১ সালে বক্সিং ডেতে ঘরের মাঠে জানসেনের টেস্ট অভিষেক হয়। শুরু থেকেই তিনি ব্যাটসম্যানদের অসুবিধা করছিলেন বল হাতে। ২০২২ সালে সেটি আরও ভালোভাবে করেন তিনি। ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া সফরেও তিনি সফল হয়েছিলেন। ইংল্যান্ডের বিপক্ষে ১৩.১১ গড়ে এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৩.৩৩ গড়ে উইকেট নিয়েছিলেন ১৪টি। আর নিউ জিল্যান্ডের বিপক্ষে ২৮.৫৫ গড়ে উইকেট নিয়েছিলেন ৯টি। এছাড়া ব্যাট হাতেও ডিন এলগারের দলে অবদান রাখেন তিনি।

বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে অভিষেকেও নিচের জাত চেনান। আর টি-টোয়েন্টি অভিষেকে শ্রেয়াস আয়ারকে আউট করেন।

এদিকে বর্ষসেরা উদীয়মান নারী ক্রিকেটার হয়েছেন ভারতের রেণুকা সিং। তিনি ওয়ানডেতে ১৪.৮৮ গড়ে এবং ৪.৬২ ইকোনোমি রেটে ১৮ উইকেট নিয়েছিলেন। আর টি-টোয়েন্টিতে ২৩.৯৫ গড়ে এবং ৬.৫০ ইকোনোমিতে ২২ উইকেট নেন তিনি।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়