ঢাকা     বৃহস্পতিবার   ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১৭ ১৪৩০

হাসানের প্রথম পাঁচ, দশ উইকেট নিয়ে পেসারদের ইতিহাস

ক্রীড়া প্রতিবেদক, সিলেট থেকে  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৩, ২৩ মার্চ ২০২৩   আপডেট: ১৭:৪৬, ২৩ মার্চ ২০২৩
হাসানের প্রথম পাঁচ, দশ উইকেট নিয়ে পেসারদের ইতিহাস

দ্বিতীয় ওয়ানডেতেই মোস্তাফিজুর রহমানের পরিবর্তে একাদশে সুযোগ পেয়েছিলেন হাসান মাহমুদ। কিন্তু বৃষ্টির কারণে বোলিংয়ে নামতেই পারেননি। 

আজ সুযোগ হলো। তাও প্রথম ইনিংসে। নিজের অষ্টম ওয়ানডে ম‌্যাচ খেলতে নেমে ডানহাতি পেসার পেয়ে গেলেন ফাইফারের স্বাদ। এর আগে ৭ ম‌্যাচে ৮ উইকেট নিয়ে নিজের আগমণী বার্তা দিয়ে রেখেছিলেন হাসান। মোস্তাফিজের পরিবর্তে সুযোগ পেয়ে এবার বাজিমাত করলেন। নিজেদের সামর্থ‌্যের জানান দিতে নেমে বল হাতে সেরা পারফর্ম করে পায়ের নিজের জমিন শক্ত করলেন। আয়ারল‌্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে ৩২ রানে তার শিকার ৫ উইকেট।

হাসানের ফাইফার বাদে দুই পেসার বাকি ৫ উইকেট ভাগাভাগি করেছেন। তাসকিন আহমেদ ২৬ রানে ৩টি এবং ইবাদত হোসেন ২৯ রানে ২ উইকেট পেয়েছেন। সব মিলিয়ে আইরিশদের ১০ উইকেটই পেয়েছেন পেসাররা। এর আগে ইনিংসে পেসারদের নেওয়া সর্বোচ্চ উইকেট ছিল ৮টি।

তাতে ওয়ানডে ক্রিকেটে নতুন ইতিহাস গড়েছে বাংলাদেশ। এবারই প্রথম বাংলাদেশের পেসাররা প্রতিপক্ষের ১০ উইকেট পেয়েছে। দুই স্পিনার নাসুম আহমেদ ও মেহেদী হাসান মিরাজ মিলে ৪ ওভার হাত ঘোরালেও সাফল‌্য পাননি।

আইরিশ শিবিরে প্রথম ৩ উইকেটই পান হাসান। নতুন বলে পঞ্চম ওভারে উইকেটের পেছনে তালুবন্দি করান স্টিফেন ডোহেনিকে (৮)। এরপর নবম ওভারে জোড়া সাফল‌্য পান পল স্টারলিং (৭) ও হ‌্যারি টেক্টরকে (০) ফিরিয়ে। প্রথম স্পেলে তার বোলিং ছিল এরকম ৬-১-২৩-৩।

২৫তম ওভারে যখন দ্বিতীয় স্পেলে ফেরেন তখন অতিথিদের আট ব‌্যাটসম‌্যান ড্রেসিংরুমে। ৫ উইকেটের হাতছানি থাকলেও বিপদসীমার কাছাকাছি ছিলেন। কারণ অপরপ্রান্ত থেকে আক্রমণে ছিলেন তাসকিন আহমেদ। কিন্তু ইতিহাস গড়ার দিনে হাসানের ভাগ‌্যেই ফাইফার লিখা ছিল। দ্বিতীয় স্পেলের প্রথম বল চার হজম করে শুরু করলেও দ্বিতীয় ওভারে পেয়ে যান সাফল‌্য। কুর্টিস ক্যাম্পারকে ফিরিয়ে নিজের সেরা বোলিংয়ের রেকর্ড ছাড়িয়ে যান হাসান। ঠিক তার পরের ওভারেই পেয়ে যান পঞ্চম উইকেটের স্বাদ। গ্রাহাম হুমের উইকেটের জন‌্য রিভিউ নিয়েছিল বাংলাদেশ। বড় স্ক্রিনে রিপ্লে দেখেই হাসান মাহমুদ বুঝে যান বড় সাফল‌্য ধরা দিয়েছে। তাইতো আম্পায়ার নিজের সিদ্ধান্ত জানানোর পর উল্লাসে ফেটে পড়েন।

পেসারদের ইতিহাস গড়ার দিনে বাংলাদেশের লক্ষ‌্য কেবল ১০২ রান। তৃতীয়বারের মতো ওয়ানডেতে টস জিতে আগে ব‌্যাটিং নেয় আয়ারল‌্যান্ড। কিন্তু পেসারদের দাপুটে পারফরম‌্যান্সে ১০১ রানেই শেষ তাদের ইনিংস। ১-০ ব‌্যবধানে সিরিজে এগিয়ে থাকা বাংলাদেশের জন‌্য এই লক্ষ‌্য কঠিন হওয়ার কথা নয়।

সিলেট/ইয়াসিন/রিয়াদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়