ঢাকা     মঙ্গলবার   ১৮ জুন ২০২৪ ||  আষাঢ় ৪ ১৪৩১

পাঁচ মাস ধরে নারী ক্রিকেটারদের বেতন বন্ধ 

সাইফুল ইসলাম রিয়াদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৮, ১২ নভেম্বর ২০২৩   আপডেট: ২২:৫৩, ১২ নভেম্বর ২০২৩
পাঁচ মাস ধরে নারী ক্রিকেটারদের বেতন বন্ধ 

গত জুন মাসে নারী ক্রিকেটারদের বেতন প্রায় বিশ শতাংশের বেশি বাড়ানোর ঘোষণা দেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সেই ঘোষণার পর পাঁচ মাস পেরিয়ে গেলেও বর্ধিত অর্থসহ কোনও বেতনই পাননি নিগার সুলতানা জ্যোতিরা। 

জাতীয় দলে নিয়মিত খেলা কয়েকজন নারী ক্রিকেটার দীর্ঘদিন ধরে বেতন না পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। কেন বেতন হচ্ছে না বা কবে থেকে হবে- এই বিষয়ে কিছু জানেন না তারা। এ ছাড়া, এই বিষয়ে যেন মুখে কুলুপ এঁটেছেন নারী ক্রিকেটাররা।  

বেতন না হওয়ার বিষয়ে রাইজিংবিডিকে সত্যতা নিশ্চিত করেছে বিসিবির নারী বিভাগ। এক কর্মকর্তা জানান, নারী ক্রিকেটারদের চুক্তি এখনও চূড়ান্ত করতে পারেনি ক্রিকেট বোর্ড। এজন্য মূলত তৈরি হয় জটিলতা।  

নারী বিভাগ থেকে বলা হয়, ‘ক্রিকেটারদের চুক্তি এখনও চূড়ান্ত হয়নি। আমরা তৈরি করে বোর্ডে দিয়েছি। বোর্ড এখনও অনুমোদন দেয়নি। এজন্য বেতনের জটিলতা তৈরি হয়েছে। কাকে দেবে, কীভাবে দেবে বিষয়গুলো ঠিক না হলে অ্যাকাউন্টস বেতন দিতে পারবে না।’ 

এদিকে, বেতন না হওয়ায় নিজেদের দায় স্বীকার করে নিয়েছে বোর্ড। সংশ্লিষ্ট এক কর্মকর্তা রাইজিংবিডিকে বলেন, ‘এটা আমাদের খোঁজ রাখা উচিৎ ছিল। আমাদের তো দায় আছেই। এটা দুয়েকদিনের মধ্যে সুরাহা হয়ে যাবে।’

চার ক্যাটাগরিতে নারী ক্রিকেটারদের বেতন বাড়ছে ২০ শতাংশেরও বেশি। মূলত ২০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এরপর রাউন্ড ফিগারে আনার জন্য আরও কিছু টাকা বাড়িয়ে দেয় বোর্ড। 

বেতন বাড়ানোর পর ‘এ’ ক্যাটাগরি ৮০ হাজার থেকে এখন ১ লাখ, ‘বি’ ক্যাটাগরি ৬০ হাজার থেকে এখন ৭৫ হাজার, ‘সি’ ক্যাটাগরি ৩৫ হাজার থেকে এখন ৫০ হাজার ও ‘ডি’ ক্যাটাগরি ২৫ হাজার থেকে এখন ৩০ হাজার টাকা হয়েছে। বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে নারী ক্রিকেটার আছেন ২৫ জন। 

বেতনের পাশাপাশি নারীদের ম্যাচ ফি-ও বেড়েছে। ওয়ানডেতে ম্যাচ ফি করা হয়েছে ১ লাখ টাকা, যেটি আগে ছিল তিনশ ডলার। টি-টোয়েন্টিতে হয়েছে ৫০ হাজার টাকা, আগে ছিল দেড়শ ডলার। 

এদিকে, বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী সুজন বলছেন, চুক্তির বিলম্বের কারণে বেতন হতে দেরি, ‘অন্য কোনও ইস্যু নেই। আমাদের তালিকা (কেন্দ্রীয় চুক্তি) চূড়ান্ত করার কাজ একটু বাকি ছিল এজন্য। আমরা হয়তো খুব শিগগিরই দিয়ে দেব। যত তাড়াতাড়ি সম্ভব। আমাদের সবকিছু ঠিক আছে। তালিকার কাজটা প্রক্রিয়াধীন আছে। চূড়ান্ত হয়ে গেলে আমরা দিয়ে দেব।

ঢাকা/বিজয়/এনএইচ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়