ঢাকা     শুক্রবার   ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১১ ১৪৩০

নাইজেরিয়াকে হারিয়ে আফ্রিকার সেরা আইভরি কোস্ট

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৮, ১২ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১০:০৬, ১২ ফেব্রুয়ারি ২০২৪
নাইজেরিয়াকে হারিয়ে আফ্রিকার সেরা আইভরি কোস্ট

শক্তিমত্তায় কেউ কারো থেকে পিছিয়ে ছিলো না। ফলে লড়াইটা হলো জমজমাট। তাতে ৯ বছরের আক্ষেপ ঘুচিয়ে আফ্রিকান কাপ অব নেশন্সের শিরোপা জিতলো আইভরি কোস্ট। সবশেষে ২০১৫ সালে শিরোপা জিতেছিল দলটি। ফাইনালে নাইজেরিয়াকে ২-১ গোলের ব্যবধানে হারিয়েছে তারা।

রোববার (১১ ফেব্রুয়ারি) রাতে আইভরি কোস্টের অলিম্পিক স্টেডিয়ামে উইলিয়াম ট্রোস্ট-ইকং নাইজেরিয়াকে এগিয়ে নেওয়ার পর দ্বিতীয়ার্ধে ফ্রাঙ্ক কিসের গোলে সমতায় ফেরে আইভরি কোস্ট। পরে জয়সূচক গোলটি করেন সেবাস্তিয়ান হলার।

ম্যাচের শুরু থেকেই দুই দল সমানে সমান আক্রমণ করে খেলতে থাকে। তাতে প্রথম আক্রমণ করে নাইজেরিয়া এবং গোল পেয়ে যায়। ৩৮তম মিনিটে কর্নার থেকে উড়ে আসা বলে অনেকটা লাফিয়ে উঠে হেডে লক্ষ্যভেদ করেন ট্রোস্ট-ইকং। গোলরক্ষক লাফিয়ে উঠলেও বলের নাগাল পাননি। 

প্রথমার্ধে আর কেউ গোল করতে না পারায় এক গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় নাইজেরিয়া। এই গোলের পর স্টেডিয়ামের বড় পর্দায় ভেসে উঠেছিল আইভরি কোস্ট কিংবদন্তি দিদিয়ের দ্রগবার মুখ। দুইবার ফাইনাল খেলেও শিরোপার স্বাদ পাননি এই কিংবদন্তি। তাহলে কি আরেকবার? কিন্তু দ্বিতীয়ার্ধে সব শঙ্কা দূর করে দেয় আইভরি কোস্ট। 

৬২তম মিনিটে সমতায় ফেরে আইভরি কোস্ট। কর্নার থেকে বল পেয়ে হেড করেছিলেন ফ্রাঙ্ক কেসি। তার হেড ড্রপ খেয়ে ঝাঁপিয়ে পড়া গোলরক্ষককে বোকা বানিয়ে খুঁজে নেয় জাল। স্বস্তি ফেরে আইভরি কোস্ট শিবিরে। ৭৫তম মিনিটে সতীর্থের হেড পাসে হলারের ওভারহেড কিক যায় পোস্টের বাইরে।

এরপর ৮১ মিনিটে জয়সূচক গোলটি পায় আইভরি কোস্ট। গোলমুখে সতীর্থের বাড়ানো আড়াআড়ি ক্রস থেকে দলকে এগিয়ে নেন হলার। শেষ দিকে নাইজেরিয়া চেষ্টা করলেও আর ব্যবধান কমানো যায়নি। শেষের বাঁশি বাজতেই শুরু হয় গ্যালারিতে আইভরি কোস্ট সমর্থকদের বাঁধনহারা উৎসব।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়