ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

রুটের সেঞ্চুরিতে লড়াই করলো ইংল্যান্ড

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৩, ২৩ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৯:৪৩, ২৩ ফেব্রুয়ারি ২০২৪
রুটের সেঞ্চুরিতে লড়াই করলো ইংল্যান্ড

চতুর্থ টেস্টে টস জিতে ব্যাট করতে নেমে বিপাকে পড়ে ইংল্যান্ড। ভারতের বোলারদের তোপের মুখে, বিশেষ করে অভিষিক্ত আকাশ দীপের বলে দিশেহারা হয়ে পড়ে তারা। ১১২ রান তুলতেই হারিয়ে বসে ৫ উইকেট।

সেখান থেকে লড়াই করেন জো রুট। তাকে যোগ্য সঙ্গ দেন বেন ফকস, টম হার্টলি ও অলি রবিনসন। এ সময় রুট পান টেস্ট ক্যারিয়ারের দশম সেঞ্চুরি। আর ইংল্যান্ড পায় লড়াই করার রসদ। রুটের অপরাজিত ১০৬ রানের ইনিংসে ভর করে ৭ উইকেট হারিয়ে ৩০২ রান তুলে প্রথমদিন শেষ করেছে ইংলিশরা। রুটের সঙ্গে ৩১ রানে অপরাজিত আছেন অলি রবিনসন। তারা দুজন আগামীকাল শনিবার সকালে আবার ব্যাট করতে নামবেন।

অভিষিক্ত আকাশ ৩টি উইকেট নিয়েছেন। ২টি উইকেট নিয়েছেন মোহাম্মদ সিরাজ। রবীচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা ১টি করে উইকেট নিয়েছেন।

ব্যাট করতে নেমে ৪৭ রানেই প্রথম উইকেট হারায় ইংল্যান্ড। অভিষিক্ত আকাশ উইকেটের পেছনে তালুবন্দি করান বেন ডাকেটকে (১১)। এক বল পর একই রানে এলবিডব্লিউ হন নতুন ব্যাটসম্যান অলি পোপ। ৫৭ রানের মাথায় জ্যাক ক্রাউলিকে বোল্ড করে ফেরান আকাশ। ৬ চার ও ১ ছক্কায় ৪২ রান করেন ক্রাউলি।

সেখান থেকে জো রুট ও জনি বেয়ারস্টো প্রতিরোধ গড়ার চেষ্টা করেন। ১০৯ রানের মাথায় বেয়ারস্টোকে এলবিডব্লিউর ফাঁদে ফেলে আউট করেন অশ্বিন। তাতে ভাঙে ৫২ রানের জুটি।

নতুন ব্যাটসম্যান বেন স্টোকস ১১২ রানের মাথায় জাদেজার বলে এলবিডব্লিউ হয়ে ফিরলে দারুণ বিপাকে পড়ে ইংলিশরা। সেখান থেকে অবশ্য ইংল্যান্ডের ত্রাতা হন রুট। তাকে সঙ্গ দেন ফকস, হার্টলি ও রবিনসন।

ফকসকে নিয়ে ষষ্ঠ উইকেটে দলীয় সংগ্রহে যোগ করেন ১১৩ রান। ২২৫ রানের মাথায় ফকসকে ফিরিয়ে মোহাম্মদ সিরাজ ভাঙেন বিপদজ্জনক হয়ে ওঠা এই জুটি। এরপর হার্টলিকে নিয়ে এগোতে থাকেন রুট। এ সময় তুলে নেন টেস্ট ক্যারিয়ারের দশম সেঞ্চুরি। ২১৯ বল খেলে ৯ চারে তিন অঙ্কের ম্যাজিক্যাল ফিগার স্পর্শ করেন তিনি। ২৪৫ রানের সময় হার্টলি সিরাজের দ্বিতীয় শিকারে পরিণত হলে ভাঙে এই জুটি।

এরপর রবিনসনকে সঙ্গে নিয়ে ৫৭ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে দিন পার করে আসেন রুট।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়