ঢাকা     শনিবার   ২৫ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১১ ১৪৩১

রিয়াল-সিটির মহারণের উত্তাপ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১০, ৯ এপ্রিল ২০২৪  
রিয়াল-সিটির মহারণের উত্তাপ

ইউরোপের ক্লাব ফুটবলের সেরা প্রতিযোগিতা চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালের মহারণ শুরু হচ্ছে মঙ্গলবার রাত থেকে। প্রথম লেগে সান্তিয়াগো বার্নাব্যুতে মুখোমুখি হচ্ছে দুই জায়ান্ট ম্যানচেস্টার সিটি ও রিয়াল মাদ্রিদ। একই সময়ে এমিরেটস স্টেডিয়ামে বায়ার্ন মিউনিখকে আতিথেয়তা দেবে আর্সেনাল। 

চ্যাম্পিয়নস লিগে এবার কোয়ার্টার ফাইনালেই শিরোপার আমেজ। ইংলিশ এবং স্পেনের দুই জায়ান্ট শেষ আটে মুখোমুখি হচ্ছে বলে উত্তাপটা আগের চেয়ে একটু বেশি। এই আসরের ইতিহাসের সর্বোচ্চ ১৪ বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। আর বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। কে কাকে হারাবে সপ্তাহজুড়ে চলছে তর্কের লড়াই। 

এদিকে ইংলিশ লিগের শীর্ষে থাকার সুখস্মৃতি নিয়ে বায়ার্নের মুখোমুখি আর্সেনাল। আর্সেনাল সেরা ছন্দে থেকে লড়াইয়ে নামলেও বায়ার্ন উল্টো অবস্থানে। টানা এগারো মৌসুম বুন্দেসলিগা জেতা দলটি এবার খাদের কিনারে। এজন্য চ্যাম্পিয়নস লিগে টিকে থাকা ছাড়া উপায় নেই জার্মান ক্লাবটির। 

সব প্রতিযোগিতা মিলিয়ে এ পর্যন্ত ১২ বার মুখোমুখি হয়েছে রিয়াল ও ম্যানসিটি। জয়ের হিসেবে এগিয়ে ম্যান সিটি। তাদের পাঁচ জয়ের বিপরীতে রিয়াদের জয় চারটিতে। বাকি তিন ম্যাচ ড্র। রিয়ালের চার জয়ের চারটিই ঘরের মাঠে। সিটির মাঠে এখনো তারা জিততে পারেননি। ছয়বারের মুখোমুখিতে চার হারের দুস্মৃতির সঙ্গে জড়িয়ে আছে দুই গৌরবের ড্র।

শেষবার এই দুই দল সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল। এবার কোয়ার্টারেই দেখা হয়ে যাচ্ছে তাদের। ফলে লড়াই উন্মাদনাটা আরো বেড়ে গেছে বেশ ভালোভাবেই। ২০২২ সালে শিরোপা জেতা রিয়াল সিটিকে হারিয়েছিল দুর্দান্ত ফুটবলে। ২০২৩ সালে পেপ গার্দিওলার দলের সামনে রিয়াল মাদ্রিদ পাত্তাই পায়নি। এবার মহারণে শেষ হাসি হাসবে কারা? উত্তরটা জানতে আর কিছু সময়ের অপেক্ষা করতে হচ্ছে। 

ছেলেদের ওপর বিশ্বাস রাখছেন রিয়াল কোচ কার্লো আনচেলোত্তি, ‘আমাদের সাহসিকতার অভাব ছিল। এবার সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে মানসিকভাবে শক্ত থাকা। ম্যাচের যেকোনো পরিস্থিতির জন্য প্রস্তুত থাকতে হবে এবং আমার বিশ্বাস, এবার সেরা ফুটবল খেলতে পারব।’

পেপ গার্দিওলা রিয়ালকে কঠিন প্রতিপক্ষ মানছেন, ‘রিয়ালের মুখোমুখি হওয়া সব সময় কঠিন চ্যালেঞ্জের। তারা একদম ভিন্ন ধাঁচের ক্লাব এবং অতীত অভিজ্ঞতা দিয়ে এই টুর্নামেন্টে তারা অনেক কিছুই নিয়ন্ত্রণ করে থাকে।’

ঢাকা/ইয়াসিন

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়