ঢাকা     সোমবার   ২৭ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৩ ১৪৩১

শেষ ওভারে ১৫ রান তুলে গুজরাটকে জেতালেন রশিদ খান

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৮, ১১ এপ্রিল ২০২৪   আপডেট: ০৯:১৮, ১১ এপ্রিল ২০২৪
শেষ ওভারে ১৫ রান তুলে গুজরাটকে জেতালেন রশিদ খান

ফরম্যাটটা ওয়ানডে হোক বা টি-টোয়েন্টি, লেট অর্ডারে রশিদ খান ভয়ঙ্কর ব্যাটসম্যান। দলের প্রয়োজন অনুযায়ী ঠিকঠাক কাজ করে দিতে পারেন। যেমনটা করলেন বুধবার রাতে জয়পুরের মাঠে। 

রাজস্থান রয়্যালসকে হারাতে গুজরাট টাইটান্সের শেষ ওভারে দরকার ছিল ১৫ রান। ১৯৭ রানের টার্গেট তারা ব্যাট করছিল। ক্রিজে ছিলেন রাহুল তেওয়াতিয়া ও রশিদ খান। রশিদ সব দায়িত্ব নিজের কাঁধেই যেন তুলে নিলেন। আভেশ খানের ওভারে হাঁকান তিন বাউন্ডারি। শেষ বলে যখন ২ রান দরকার তখন চার হাঁকিয়ে দলকে ৩ উইকেটে দুর্দান্ত এক জয় উপহার দেন আফগানিস্তানের সুপারস্টার। 

মাত্র ১১ বল ক্রিজে কাটিয়ে ২৪ রান করেন ডানহাতি হার্ডহিটার ব্যাটসম্যান। এর আগে বোলিংয়ে ১৮ রানে নেন ১ উইকেট। অলরাউন্ড পারফরম্যান্সে তার হাতে উঠেছে ম্যাচ সেরার পুরস্কার। গুজরাটের এটি ষষ্ঠ ম্যাচে তৃতীয় জয়। অন্যদিকে, রাজস্থান পঞ্চম ম্যাচে এসে প্রথম হারের তিক্ত স্বাদ পেল। 

নির্ধারিত সময়ের চেয়ে ৫ মিনিট পিছিয়ে থাকায় শেষ ওভারে সীমানায় কেবল চার ফিল্ডার রাখতে পেরেছিল রাজস্থান। ঝোপ বুঝে কোপ মারেন রশিদ। গ্রাউন্ড শটে তুলে নেন তিন বাউন্ডারি। প্রথম বল স্কয়ার লেগ দিয়ে তুলে ৪ রান আদায় করেন। দ্বিতীয় বলে লং অনে পাঠিয়ে নেন ২ রান। তৃতীয় বলে ব্যাট ছুঁইয়ে উইকেটের পেছন থেকে আদায় করে নেন আরো ৪ রান। 

চতুর্থ বলে ১ রান নিয়ে প্রান্ত বদল করলে তেওয়াতিয়া ক্রিজে আসেন। শেষ ২ বলে দরকার ছিল ৪ রান। পঞ্চম বলে তেওয়াতিয়া বল মিড অফে পাঠিয়ে ৩ রানের জন্য চেষ্টা করেন। কিন্তু ২ রান পূর্ণ করার পর রান আউট হয়ে যান। শেষ বলে গুজরাটের দরকার ছিল ২ রান। স্ট্রাইকে ছিলেন রশিদ। আভেশের শর্ট বল পয়েন্টের ওপর দিয়ে দৃষ্টিনন্দন চারে দলের জয় নিশ্চিত করেন রশিদ। 

এর আগে লক্ষ্য তাড়ায় গুজরাটের অধিনায়ক শুভমান গিল দায়িত্বশীল ইনিংস খেলেন। ৪৪ বলে ৭২ রান করেন ৬ চার ও ২ ছক্কায়। এই ইনিংস দিয়ে আইপিএলে তিন হাজার রানের মাইলফলক পেরিয়ে যান গিল। আরেক ওপেনার সাই সুদর্শন ২৯ বলে করেন ৩৫ রান। দুই ওপেনার ড্রেসিংরুমে ফেরার পর গুজরাটের ইনিংসে বিপর্যয় নামে। ম্যাথু ওয়েড ও অভিনব মনোহার যথাক্রমে ৪ ও ১ রানে আউট হন। বিজয় শঙ্কর ১৬ ও শাহরুখ খান ১৪ রানের বেশি করতে পারেননি। সেখান থেকে তেওয়াতিয়ার ১১ বলে ২২ ও রশিদের ঝড়ো ১১ বলে ২৪ রানে গুজরাট জয় তুলে নেয়। 

প্রথম ইনিংসে রাজস্থানের সেরা ব্যাটসম্যান ছিলেন রিয়ান পরাগ। ৪৮ বলে ৭৬ রান করেন ৩ চার ও ৫ ছক্কায়। ৫ ম্যাচে ২৬১ রান করে রীতিমতো উড়ছেন পরাগ। এছাড়া, অধিনায়ক সঞ্জু শ্যামসন ৩৮ বলে ৬৮ রান করেন। আগের ম্যাচের সেঞ্চুরিয়ান জস বাটলার ১০ বলে ৮ রান করে রশিদ খানের শিকার হন। বোলিংয়ে বাটলারকে থামিয়ে দেওয়ার পর ব্যাটিংয়ে মুগ্ধতা ছড়িয়ে গুটরাটকে জেতান রশিদ খান।

ইয়াসিন/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়