ঢাকা     মঙ্গলবার   ২৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৪ ১৪৩১

২০২৭ বিশ্বকাপের জন্য দক্ষিণ আফ্রিকার ৮ স্টেডিয়াম চূড়ান্ত

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২১, ১২ এপ্রিল ২০২৪  
২০২৭ বিশ্বকাপের জন্য দক্ষিণ আফ্রিকার ৮ স্টেডিয়াম চূড়ান্ত

দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গের ওয়ান্ডারার্স স্টেডিয়াম

২০২৭ সালে ওয়ানডে বিশ্বকাপের আয়োজক তিন দেশ। দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে ও নামিবিয়ায় হবে বিশ্বকাপের ম্যাচগুলো। এ নিয়ে দ্বিতীয়বার বিশ্বকাপ টুর্নামেন্ট আয়োজন করতে চলেছে দক্ষিণ আফ্রিকা এবং জিম্বাবুয়ে। এর আগে ২০০৩ সালে তারা বিশ্বকাপ মহাযজ্ঞের আয়োজন করেছিল। তবে এবারই প্রথম নামিবিয়া বিশ্বকাপের ম্যাচ আয়োজন করতে যাচ্ছে।

পর্যাপ্ত সময় হাতে থাকলেও আয়োজকরা বসে নেই। প্রস্তুতি চলছে। বিশ্বকাপের জন্য নিজেদের আটটি স্টেডিয়াম বেছে নিয়েছে ক্রিকেট সাউথ আফ্রিকা। দক্ষিণ আফ্রিকাতে ১১টি আইসিসি স্বীকৃত আন্তর্জাতিক ক্রিকেট ভেন্যু রয়েছে। তার মধ্যে বিশ্বকাপ আয়োজনের জন্য জোহানেসবার্গের ওয়ান্ডারার্স, প্রিটোরিয়ার সেঞ্চুরিয়ন পার্ক, ডারবানের কিংসমিড, কেবের্হার সেন্ট জর্জেস পার্ক, পার্লের বোলান্ড পার্ক, কেপ টাউনের নিউল্যান্ডস, ব্লুমফন্টেনের ম্যানগং ওভাল ও ইস্ট লন্ডনের বাফেলো পার্ককে বেছে নিয়েছেন আয়োজকরা। বিশ্বকাপ আয়োজনের সুযোগ পাচ্ছে না বেনোনি, জেবি পার্কস ওভাল ও ডায়মন্ড ওভাল। 

মাঠগুলোকে বেছে নেওয়ার কাজটা সহজ ছিল না বলে জানিয়েছেন ক্রিকেট সাউথ আফ্রিকার সিইও ফোলেতসি মোসেকি। গণমাধ্যমকে তিনি বলেছেন, ‘সব দিক খতিয়ে দেখে বিশ্বকাপের ভেন্যু চূড়ান্ত করা হয়েছে। ভেন্যু বাছাইয়ের ক্ষেত্রে স্টেডিয়ামের কাছাকাছি নির্দিষ্ট মানের হোটেল, অনুশীলনের মাঠ, বিমানবন্দর থেকে দূরত্বের মতো বিষয়গুলো বিবেচনা করতে হয়েছে। বিশ্বকাপ চলাকালীন যাতে ক্রিকেটারদের খুব বেশি সফর করতে না হয়, তার ভিত্তিতে বেছে নেওয়া হয়েছে মাঠগুলোকে।’

১২ দল নিয়ে হবে পরের বিশ্বকাপের আয়োজন। টুর্নামেন্টের তিন আয়োজক দেশের মধ্যে দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছে। নামিবিয়াকে আফ্রিকান কোয়ালিফায়ার পর্যায়ে অংশ নিতে হবে। 

ইয়াসিন/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়