ঢাকা     রোববার   ১৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ৩০ ১৪৩১

স্কটিশদের রুখে দিয়ে শেষ ষোলোর লড়াইয়ে এগিয়ে সুইজারল্যান্ড 

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৪৮, ২০ জুন ২০২৪  
স্কটিশদের রুখে দিয়ে শেষ ষোলোর লড়াইয়ে এগিয়ে সুইজারল্যান্ড 

জার্মানদের বিপক্ষে বড় হারের ধাক্কা সামলে ওঠার আভাস দিয়েছিল শুরুতে। কিন্তু স্কটল্যান্ড ১৩ মিনিটের বেশি সময় এগিয়ে থাকতে পারেনি। তাদের রুখে দিয়ে শেষ ষোলোতে যাওয়ার লড়াইয়ে এগিয়ে গেলো সুইজারল্যান্ড।

ইউরো ২০২৪-এ গ্রুপ ‘এ’ থেকে বুধবার রাতে কোলনে মুখোমুখি হয় সুইজারল্যান্ড-স্কটল্যান্ড। ম্যাচটি ১-১ গোলে সমতায় শেষ হয়। এতে সুবিধা হয়েছে সুইসদের, তবে পিছিয়ে থাকলেও ঘাড়ে নিঃশ্বাস ফেলছে স্কটিশরা।

১৩ মিনিটে স্কট ম্যাকটমিনের গোলে এগিয়ে যায় স্কটল্যান্ড। ম্যাকটমিনির দারুণ শটে বল জড়ায় সুইসদের জালে। তবে ভুলটা বেশি সুইস ডিফেন্ডার ফাবিয়ান শার। গোলরক্ষক বরাবর বল আসতে থাকলেও ফাবিয়ানের পায়ে লেগে বল জড়িয়ে যায় জালে। সুইস গোলরক্ষকের তাকিয়ে থাকা ছাড়া কোনো উপায় ছিল না।

এ যেন ভুলের পরিবর্তে ভুল। ১৩ মিনিট পর নিজেদের প্রান্তে বক্সে ভুল পাসে বল চলে যায় প্রতিপক্ষের জর্দান শাকিরির পায়ে। ২০ গজ দূরে থাকা শাকিরি জোরালো শটে পাঠিয়ে দেন জালে। সমতা হয় দলের। একমাত্র ইউরোপিয়ান ফুটবলার হিসেবে শাকিরি ২০১৪ সাল থেকে সবগুলো বড় টুর্নামেন্টে গোলের রেকর্ড গড়েন।

এই ড্র-তে সুইসদের পয়েন্ট হলো চার। অন্যদিকে স্কটিশদের ১ পয়েন্ট। দুই দলের বাকি একটি করে ম্যাচে। শেষ ম্যাচে সুইসদের সামনে জার্মানি আর স্কটিশদের প্রতিপক্ষ হাঙ্গেরি। সুইসরা ড্র করতে পারলেই নিশ্চিত হবে শেষ ষোলো।

আবার যদি হারে আর স্কটল্যান্ড জয় পায় তাহলে দুই দলের পয়েন্ট হবে সমান চার। সেক্ষেত্রেও সুবিধায় থাকবে গোল ব্যবধানে এগিয়ে থাকা সুইজারল্যান্ড।

দুই দলের হাড্ডাহাড্ডি লড়াই চলে মাঠে। যেন কেউ কারো থেকে কম নয়। স্কটল্যান্ড আক্রমণ করে ১৫টি, আর সুইসরা নেয় ১৬টি শট। বল দখলের লড়াইয়ে ৫৩ শতাংশ সময় বল ছিল সুইসের পায়ে আর বাকি ৪৩ শতাংশ সময় দখলে রাখে স্কটল্যান্ড। 

ঢাকা/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়