ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

প্রার্থী নির্বাচনে কঠোর নির্দেশ

শামসুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪১, ১ ফেব্রুয়ারি ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রার্থী নির্বাচনে কঠোর নির্দেশ

আওয়ামী লীগের লোগো

নৃপেন রায়
ঢাকা, ১ ফেব্রুয়ারি : আসন্ন উপজেলা নির্বাচনে একক প্রার্থী বাছাইয়ের সিদ্ধান্ত নিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। ইতোমধ্যে একক প্রার্থী নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কঠোর নির্দেশ দিয়েছেন।

এ লক্ষ্যে ৩০ ডিসেম্বরের পর থেকে দলীয় দায়িত্বপ্রাপ্ত সমন্বয়করা নির্বাচনী এলাকায় ছুটে যাচ্ছেন একক প্রার্থী নিশ্চিত করতে। দফায় দফায় তৃণমূল নেতাদের সঙ্গে সমন্বয় সভা করছেন। কিন্তু কোনো কোনো জেলা ও উপজেলায় দলীয় অভ্যন্তরীণ কোন্দল রয়েছে। এছাড়াও ১৪ দলের সমন্বয় সাধনে অনেকাংশে বিপাকেই পড়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

দলীয় সূত্রে জানা যায়, কেন্দ্রীয় নেতাদের সমন্বয়ে গঠিত ৭টি টিম একক  প্রার্থী বাছাইয়ের ব্যাপারে মাঠ পর্যায়ে মনিটরিং করছে। দলের সভাপতিমণ্ডলীর সদস্য ও উপদেষ্টা পরিষদের সদস্যরা এসব টিমের প্রধান হিসাবে কাজ করছে। আর সাংগঠনিক সম্পাদকরা সমন্বয়কের দায়িত্ব পালন করছেন।

কিন্তু কোনো কোনো উপজেলায় ক্ষমতাসীন ১৪ দলের শরিক, জাতীয় পার্টিসহ দলীয় বিদ্রোহী প্রার্থীর নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা করেছে। বিএনপি-জামায়াতের নির্বাচন করার ঘোষণায় একটু কোণঠাসা ও বিপাকে পড়েছেন ক্ষমতাসীনরা।

রাজশাহী জেলা জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় কমিটির সদস্য সফিকুর রহমান সফি। তিনি রাজশাহীর বাঘা উপজেলা থেকে ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হিসেবে মাঠে কাজ করছেন। সেখানে বাঘা উপজেলা যুবলীগের সভাপতি আশরাফুল ইসলাম বাবুলও ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন করতে মাঠে কাজ করছেন।

এ ব্যাপারে সফিকুর রহমান সফি রাইজিংবিডিকে বলেন, ‘ক্ষমতাসীন ১৪ দলের মধ্যে জেলা ন্যাপ, ওয়ার্কার্স পার্টি, সাম্যবাদী দল এবং জাতীয় পার্টির একটি অংশ আমাকে নির্বাচনে প্রার্থী করার ব্যাপারে সমর্থন দিচ্ছে। সে লক্ষেই আমি সমন্বয় করে মাঠে কাজ করছি।’

আওয়ামী লীগের পক্ষে আপনার সঙ্গে কোনো সমন্বয় করা হচ্ছে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, না কোনো যোগাযোগ করা হয়নি। আওয়ামী লীগ পক্ষ থেকে যোগাযোগ করা হচ্ছে না।

দিনাজপুরে আসন্ন উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে খানসামা, কাহারোল এই দুই উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩০ প্রার্থী মনোনয়ন পত্র দাখিল করেছেন। এর মধ্যে উপজেলা চেয়ারম্যান পদে ১২জন, উপজেলা ভাইস চেয়ারম্যান পদে ১১জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে সাত জন প্রার্থী মনোনয়ন দাখিল করেছেন।

এর মধ্যে কাহারোলে উপজেলা চেয়ারম্যান পদে সাত জন, ভাইস চেয়ারম্যান পাঁচ এবং মহিলা ভাইস চেয়ারম্যান চার জন মনোনয়ন পত্র দাখিল করেছে।

খানসামা উপজেলায় চেয়ারম্যন পদে প্রার্থী রয়েছেন বিএনপি সমর্থিত দুই জন, আওয়ামী লীগ সমর্থিত দুই জন, জাসদ সমর্থিত এক জন। ভাইস চেয়ারম্যান পদে বিএনপি সমর্থিত তিন জন, আওয়ামী লীগ সমর্থিত তিন জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে আওয়ামী লীগ সমর্থিত দুই জন এবং জামায়াত সমর্থিত এক জন মনোনয়ন পত্র দাখিল করেছেন।

এর মধ্যে আওয়ামী লীগ সমর্থিত উপজেলা সাবেক সাধারণ সম্পাদক আবু হাতেম ও বিএনপির থানা সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান শহিদুজ্জামান শাহ আত্মীয়তার সম্পর্ক দুলাভাই-শ্যালক।

এই পরিবারটির পারিবারিক আধিপত্য নির্বাচনে ব্যাপক প্রভাব ফেলে, যা গত কয়েকটি স্থানীয় নির্বাচনী ফলাফলে দেখা যায় বলে স্থানীয় স্কুল শিক্ষক মতিউর রহমান জানান।

নাম প্রকাশে অনিচ্ছুক উপজেলা  আওয়ামী লীগের একজন নেতা বলেন, নির্বাচনকালীন সরকারের মন্ত্রী ও বর্তমান এমপির সঙ্গে সর্ম্পকের অবনিতর কারণে দলীয় সমর্থন থেকে বঞ্চিত হতে পারেন আবু হাতেম। কিন্তু তিনি প্রার্থীতা প্রত্যাহার না করলে আওয়ামী লীগ প্রার্থীর জন্য একটু কঠিন হয়ে পড়বে। অন্যদিকে সাবেক ৪ নম্বর ইউপি চেয়ারম্যান মোহাম্মদ আলী শাহও ব্যক্তি জনপ্রিয়তায় জয়-পরাজয়ে প্রতিদ্বন্দ্বী  প্রার্থীর জন্য গুরুত্ব পাবেন।

জেলা আওয়ামী লীগ একজন নেতা বলেন, দলীয় মন্ত্রী-এমপি এবং নেতাদের মধ্যে আধিপত্য-ব্যক্তিগত পছন্দ-অপছন্দ নিয়ে আমরা কঠিন পরীক্ষায় পড়েছি।

১৯ জানুয়ারি নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিব উদ্দিন আহমদ ১৯ ফেব্রুয়ারি দেশের ১০২ উপজেলা পরিষদ নির্বাচনের দিন নির্ধারণ করে তফসিল ঘোষণা করেন। ঘোষিত তফসিল অনুসারে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ২৭ জানুয়ারি, যাচাই বাচাই হবে ২৮ জানুয়ারি। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন নির্ধারণ করা হয়েছে ৩ ফেব্রুয়ারি।

আওয়ামী লীগের রংপুর বিভাগীয় টিমের সমন্বয়ক খালিদ মাহমুদ চৌধুরী এমপি জানান, কিছু কিছু উপজেলায় দলীয়  একাধিক প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। তৃণমূলের নেতাকর্মীদের মতামতকে গুরুত্ব দিয়েই একক প্রার্থী বাচাই করা হবে।

তিনি আরো জানান, আওয়ামী লীগ একটি বটবৃক্ষের মতো সংগঠন। এখানে সমস্যা একটু থাকবেই, সমঝোতার ক্ষেত্রে কোনো সংকট হবে না বলেও জানান তিনি।

(প্রতিবেদন তৈরিতে দিনাজপুর, রাজশাহীসহ বিভিন্ন প্রতিনিধিরা সহযোগিতা করেছেন)।

 

রাইজিংবিডি / এনআর / শামসুল / সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়