ঢাকা     রোববার   ০৫ মে ২০২৪ ||  বৈশাখ ২২ ১৪৩১

ভারতে লোকসভা নির্বাচন: দ্বিতীয় দফার ভোটগ্রহণ চলছে 

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১৮, ২৬ এপ্রিল ২০২৪  
ভারতে লোকসভা নির্বাচন: দ্বিতীয় দফার ভোটগ্রহণ চলছে 

দ্বিতীয় দফায় ভোটগ্রহণ চলছে। ছবি: আনন্দবাজার

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোটগ্রহণ শুরু হয়েছে শুক্রবার (২৬ এপ্রিল) সকাল ৭টায়।

এই পর্বে মোট ৮৮টি রাজ্যের ১ লাখ ৬৭ হাজার ভোট কেন্দ্রে লড়াই হবে। ভোটগ্রহণ শেষ হবে সন্ধ্যা ৬ টায়। যেখানে মোট ১৫ কোটি ৮৮ লাখ ভোটার নিজেদের অধিকার প্রয়োগ করবেন।

এর মধ্যে ৮ কোটি ৮ লাখের বেশি পুরুষ ভোটার, নারী ভোটারের সংখ্যা ৭ কোটি ৮০ লাখের বেশি। তৃতীয় লিঙ্গের ভোটার ৫ হাজার ৯২৯। ৩৪ লাখ ৮০ হাজার প্রথম ভোটার, নতুন প্রজন্মের ভোটারের সংখ্যা ৩ কোটি ২৮ লাখ। ১০০ বছরের বেশি বয়সি ভোটারের সংখ্যা ৪২ হাজার ২২৬ জন। ভোট দানের জন্য ১ লাখ ৬৭ হাজার ভোট কেন্দ্র খোলা হয়েছে। এই পর্বেও ভোট নেওয়া হবে ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএমে।

অনেকগুলো গুরুত্বপূর্ণ এবং আলোচিত আসন যেখানে দ্বিতীয় ধাপে ভোট অনুষ্ঠিত হচ্ছে এর মধ্যে রয়েছে ওয়ানাড, ব্যাঙ্গালোর সাউথ, মথুরা, মহীশূর এবং তিরুবনন্তপুরম।

এর আগে, লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ অনুষ্ঠিত হয় ১৯ এপ্রিল। সেই পর্বে মোট ২১টি রাজ্য ও কেন্দ্রীয় শাসিত অঞ্চলের ১০২ টি কেন্দ্রে লড়াই হয়। এদিন সকাল ৭টায় ভোট গ্রহণ শুরু হয়ে তা শেষ হয় সন্ধ্যা ৬ টায়। যেখানে মোট ভোটার ছিল ১৬ দশমিক ৬৩ কোটি।

শুক্রবার (১৯ এপ্রিল) দেশটির তামিলনাড়ুর ৩৯টি, রাজস্থানের ১২ টি, উত্তর প্রদেশের ৮ টি, মধ্যপ্রদেশের ৬টি, উত্তরাখণ্ডের ৫টি, মহারাষ্ট্রের ৫টি, আসামের ৫টি, বিহারের ৪টি, পশ্চিমবঙ্গের ৩ টি আসনে ভোটগ্রহণ হয়। এছাড়া অরুণাচল প্রদেশ, মণিপুর ও মেঘালয়ে দুই করে আসনে, ছত্রিশগড়, মিজোরাম, নাগাল্যান্ড, সিকিম, ত্রিপুরা, আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ, লাক্ষাদ্বীপ, পদুচেরি ও জম্মু-কাশ্মীরের একটি করে আসনে প্রার্থীদের মধ্যে লড়াই হয়।

প্রথম দফায় মোট ৮ দশমিক ৪ কোটি পুরুষ এবং ৮ দশমিক ২৩ কোটি নারী ভোটার রয়েছেন। আর তৃতীয় লিঙ্গের ভোটার আছেন ১১ হাজার ৩৭১ জন। জীবনে প্রথম ভোটাধিকার প্রয়োগ করবেন (১৮-১৯ বছর) এক কোটি ৮০ লাখ ভোটার।

দেশটিতে প্রথম দফার এই ভোটগ্রহণে মোট এক দশমিক ৮৭ কোটি কেন্দ্র হয়। সেখানেও ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়া হয়। আর ভোটারদের সুষ্ঠুভাবে ভোটদানের জন্য মোতায়েন ছিল প্রায় ১৮ লাখ ভোট কর্মী।

/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়