ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

উত্তরাঞ্চলের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে চুক্তি স্বাক্ষর

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১০, ২২ আগস্ট ২০২১  
উত্তরাঞ্চলের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে চুক্তি স্বাক্ষর

বাংলাদেশের উত্তরাঞ্চলের সড়ক যোগাযোগ নেটওয়ার্ক উন্নয়নে নির্মাণকাজ শিগগির শুরু হতে যাচ্ছে। এ লক্ষ্যে রোববার (২২ আগস্ট) নির্মাণ ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষর করা হয়েছে। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ‌্যমে সংযুক্ত ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. আব্দুস সবুর এবং প্যাকেজ-৫ এর ঠিকাদারি প্রতিষ্ঠান আব্দুল মোনেম লিমিটেডের পক্ষে ফারহানা মোমেন, প্যাকেজ-১৩ এর ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে কনস্ট্রাকশন ব্রিজ ইঞ্জিনিয়ারিং লিমিটেডের অথরাইজড রিপ্রেজেন্টেটিভ ঝু লিবো নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

প্যাকেজ-৫ এর আওতায় টাঙ্গাইলের এলেঙ্গা থেকে বঙ্গবন্ধু সেতুর পূর্ব পর্যন্ত প্রায় সাড়ে ১৩ কিলোমিটার মহাসড়ক চার লেনে উন্নীত করা হবে। এর আওতায় আছে একটি ফ্লাইওভার, আটটি সেতু, দুটি আন্ডারপাস ও দশটি কালভার্ট নির্মাণ। এতে ব্যয় হবে ৬০১ কোটি টাকা।

প্যাকেজ-১৩ এর আওতায় সিরাজগঞ্জের হাটিকুমরুল মোড়ে একটি আন্তর্জাতিক মানের পৃথক গ্রেড বিশিষ্ট মোডিফায়েড কোভারলিফ ইন্টারচেঞ্জ নির্মাণ করা হবে। এছাড়া, দূরপাল্লার যানবাহনের চালক ও যাত্রীদের বিশ্রামের জন্য নির্মাণ করা হবে একটি হাইওয়ে সার্ভিস এরিয়া। এতে ব্যয় হবে ৭৪৩ কোটি টাকা।

নির্মাণ ঠিকাদারি প্রতিষ্ঠান দুটি তিন বছরে নির্মাণকাজ শেষে এক বছরের ডিফেক্ট লায়াবিলিটি এবং ছয় বছর সড়ক ও স্থাপনা রক্ষণাবেক্ষণ করবে।

উল্লেখ্য, সাসেক-২ এর আওতায় টাঙ্গাইলের এলেঙ্গা থেকে রংপুরের মডার্ন মোড় পর্যন্ত প্রায় ১৯০ কিলোমিটার মহাসড়ক চার লেনে উন্নীত করা হচ্ছে। এতে ব্যয় হচ্ছে প্রায় ১৬ হাজার ৬৬২ কোটি টাকা। প্রকল্পটি বাস্তবায়ন হলে রাজধানী ঢাকার সঙ্গে দেশের উত্তরাঞ্চলের শক্তিশালী সড়ক নেটওয়ার্ক তৈরি হবে।

ঢাকা/হাসনাত/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়