ঢাকা     শুক্রবার   ০৩ মে ২০২৪ ||  বৈশাখ ২০ ১৪৩১

কুষ্টিয়ায় জলমহালের দখল নিতে সংঘর্ষ, গুলিবিদ্ধসহ আহত ৬

কুষ্টিয়া প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১১, ১৯ এপ্রিল ২০২৪  
কুষ্টিয়ায় জলমহালের দখল নিতে সংঘর্ষ, গুলিবিদ্ধসহ আহত ৬

গুলিবিদ্ধ শাহেদকে হাসপাতালে নেওয়া হয়েছে।

কুষ্টিয়ার দৌলতপুরে সরকারি জলমহালে অবৈধ দখলদারদের হামলায় ছাত্রলীগ নেতাসহ কমপক্ষে ৬জন আহত হয়েছেন। এদের মধ্যে শাহেদ (২০) নামে একজন গুলিবিদ্ধ হয়েছেন।

শুক্রবার (১৯ এপ্রিল) দুপুরে দৌলতপুর উপজেলার বোয়ালিয়া এলাকায় এ ঘটনা ঘটে। তাকে ২৫০ শয্যার কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

দৌলতপুর উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, বোয়ালিয়া এলাকায় ১২.১৮ একরের একটি সরকারি জলমহাল (বিল বোয়ালিয়া) রয়েছে। স্থানীয় প্রভাবশালীরা বহু বছর ধরে ওই বিলে অবৈধভাবে মাছ চাষ করে আসছে। বাংলা ১৪৩১ সালের জন্য কুষ্টিয়া জেলা প্রশাসন বিলটি দখলমুক্ত করতে ইজারা দেওয়ার সিদ্ধান্ত নেয়। এ লক্ষ্যে দরপত্র আহ্বান করা হলে সর্বোচ্চ দরদাতা হিসেবে বিলের ইজারা পান বোয়ালিয়া এলাকার বাসিন্দা কুষ্টিয়া জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ হাফিজ চ্যালেঞ্জ। গত পহেলা বৈশাখে দৌলতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার পক্ষে সার্ভেয়ার আহসানুল হক বিলের দখল শেখ হাফিজ চ্যালেঞ্জকে বুঝিয়ে দেন। পরে ২ বৈশাখ চ্যালেঞ্জ ও তার সহযোগীরা বিলে মাছের পোনা ছাড়েন। শুক্রবার বিলের পরিচর্যা করতে যান ইজারাদাররা। সেখানে দুপুরের খাওয়া দাওয়ার জন্য রান্নারও আয়োজন করা হয়। এসময় বিলের অবৈধ দখলদাররা তাদের ওপর অতর্কিতে হামলা চালায়।

প্রত্যক্ষদর্শী স্থানীয় বাসিন্দা ফিরোজ হোসেন বলেন, ৩০/৪০ জন লোক হঠাৎ করেই চ্যালেঞ্জ ও তার লোকদের ওপর দেশিয় অস্ত্র নিয়ে হামলা চালায়। এসময় কয়েক রাউন্ড গুলির শব্দ শোনা যায়।

জেলা ছাত্রলীগ সাধারণ সম্পাদক শেখ হাফিজ চ্যালেঞ্জ বলেন, স্থানীয় প্রভাবশালী আব্দুল মতিন ও মহিউদ্দিন দীর্ঘদিন ধরে অবৈধভাবে বোয়ালিয়া বিল ভোগ দখল করে আসছিলেন। জেলা প্রশাসন বিলটি ইজারা দেওয়ার জন্য দরপত্র আহ্বান করে। আমি এ দরপত্রে অংশ নিয়ে বিলের ইজারা পেয়েছি। প্রশাসনের কাছ থেকে বিল বুঝে নেওয়ার পর সেখানে মাছের পোনাও ছেড়েছি। বিলের পরিচর্যার কাজে গেলে আব্দুল মতিন ও মহিউদ্দিনের ক্যাডাররা আমাদের উপর হামলা করে।

গুলিবিদ্ধ শাহেদকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। শাহেদ কুষ্টিয়া শহরের মোল্লাতেঘরিয়া এলাকার মহিবুল ইসলামের ছেলে।
শাহেদের শরীরে গুলি লাগার বিষয়টি নিশ্চিত করেছেন কুষ্টিয়া জেনারেল হাসপাতালের মেডিক্যাল অফিসার ডা. সুতপা রায়।

দৌলতপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম বলেন, বোয়ালিয়া বিলের ইজারাদারের ওপর হামলার খবর পাওয়ার পর সেখানে পুলিশ পাঠানো হয়েছে। এখন পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।

দৌলতপুর উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার আহসানুল হক বলেন, গত পহেলা বৈশাখ বিলের দখল বৈধ ইজারাদারকে বুঝিয়ে দেওয়া হয়। এসময় অবৈধ দখলদার আব্দুল মতিন ও মহিউদ্দিনকেও ডাকা হয়েছিল। কিন্তু তারা কেউ আসেননি।

দৌলতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ওবাইদুল্লাহ বলেন, অবৈধ দখলমুক্ত করে বিলটি এ বছর ইজারা দেওয়া হয়েছে। সেখানে কেন হামলার ঘটনা ঘটেছে তা খতিয়ে দেখা হবে।

কাঞ্চন/ফয়সাল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়