ঢাকা     শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২১ ১৪৩১

অষ্ট ধাতুর দুর্গা দেখতে বণিক বাড়িতে ভিড়

সাভার (ঢাকা) প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৪, ২১ অক্টোবর ২০২৩  
অষ্ট ধাতুর দুর্গা দেখতে বণিক বাড়িতে ভিড়

এক বছর ধরে বিভিন্ন ধাতুর মিশেলে গড়া হয়েছে দুর্গা প্রতিমা। ব্যতিক্রমী প্রতিমাটি প্রতিবছরই আলাদাভাবে নজর কাড়ছে। দেখতে ভিড় করছেন বিভিন্ন ধর্মাবলম্বীরা। দুর্গার এই প্রতিমার খ্যাতি দেশ ছাড়িয়ে বিদেশেও ছড়িয়েছে। ভারতের পশ্চিমবঙ্গের পত্রিকার পাতাতেও উঠে এসেছে প্রতিমাটির সৌন্দর্যের প্রশংসা।

ঢাকার ধামরাইয়ের ঐতিহ্যবাহী বণিক বাড়িতে ২০১৭ সালে তৈরি করা প্রতিমাটি দুর্গাপূজার সময় মণ্ডপে প্রতিস্থাপন করা হয়। একদিকে চলতে থাকে পূজা অর্চনা অন্যদিকে অষ্ট ধাতুর এই প্রতিমা দেখতে নিয়মিত ভিড় জমান দর্শনার্থীরা। 

বণিক বাড়ির স্বত্বাধিকারীর সুকান্ত বণিক জানান, প্রায় এক বছর টানা কাজ করার পর ২০১৭ সালে ৫২০ কেজি ওজনের প্রতিমাটি তৈরি করা হয়। ব্যয় হয়েছে প্রায় ২৫ লাখ টাকার মতো। অষ্ট ধাতুর প্রতিমা গড়তে ব্যবহার করা হয়েছে- স্বর্ণ, রুপা, পারদ, দস্তা, সীসা, লোহা, রাং ও তামা। এই ধাতুর ব্যাখ্যা হিসেবে তিনি বলেন, অষ্ট ধাতু আটটটি গ্রহের প্রতিনিধিত্ব করে।

তিনি আরও জানান, প্রায় ১০০ বছর ধরে বণিক বাড়িতে দুর্গাপূজা হচ্ছে। আগে মাটির প্রতিমাতেই পূজা হতো। তবে ছোট পরিবারের জন্য একটি স্থায়ী প্রতিমা তৈরির চিন্তা আসে। পরবর্তীতে তিনি কাজ শুরু করেন প্রতিমা তৈরির। গ্রামীণ বাংলায় দুর্গার যে রূপ সেটিকে চিন্তা করে প্রতিমা গড়া হয়েছে। প্রতিটি প্রতিমার চোখই বাঁশপাতার ন্যায় তৈরি করা হয়েছে। এছাড়া অবয়বেও বাংলার প্রচলিত রীতিকে অনুসরণ করা হয়েছে। 

সুকান্ত বণিক জানান, আমাদের পরিবার দীর্ঘদিন ধরেই তামা কাসাসহ বিভিন্ন ধাতুর পণ্য তৈরি করছে। আমরা বিভিন্ন প্রতিমাও তৈরি করে থাকি। এভাবেই এই দুর্গা প্রতিমাটি আমরা নিজেরাই তৈরি করেছি। প্রতিবছর দুর্গাপূজার আগে প্রতিমাটি নতুন করে সাজিয়ে তোলা হয়। পূজা শেষে প্রতীকী বিসর্জনের পর প্রতিমাগুলো আবার সংরক্ষণ করে রাখা হয়। পূজার এই কয়েকদিন প্রতিমাটি সবার পরিদর্শনের সুযোগ থাকে। 

সরেজমিনে বনিক বাড়ির পূজা মণ্ডপে গিয়ে দর্শনার্থীদের ভিড় দেখা যায়। সাভারের রেডিও কলোনি এলাকা থেকে প্রতিমা দেখতে এসেছেন খালিদ হোসেন ও তার বন্ধু দীপঙ্কর দাস। তারা জানান, পরিচিতজনদের কাছে এই ব্যতিক্রমী প্রতিমার কথা শুনে এটি দেখতে এসেছি। 

মানিকগঞ্জের সাটুরিয়া এলাকার বাসিন্দা বৃষ্টি সরকার বলেন, সবখানে তো মাটির প্রতিমা হয়। এখানে অষ্ট ধাতুর প্রতিমা বানানো হয়েছে। এটি দেখতে এসেছি। খুব ভালো লেগেছে।

দর্শনার্থীদের নজর কাড়া এই প্রতিমা দেখতে এসে অনেকেই প্রশংসা করেন। দেশ বিদেশের বহুজন এটি দেখতে এসেছেন বলেও জানান সুকান্ত বণিক। তিনি বলেন, পশ্চিমবঙ্গের পত্রিকায় এটি নিয়ে খবর প্রকাশ হয়েছে। পদস্থ অনেক ব্যক্তিবর্গই প্রতিমাটি দেখতে এসেছেন। তারা প্রতিমাটি পছন্দ করেন।

বাণিজ্যিকভাবে দুর্গা প্রতিমার তৈরির পরিকল্পনা আছে কি না এমন প্রশ্নে তিনি বলেন, আমাদের এই প্রতিমা নিজেদের পূজা অর্চনার জন্য। বিক্রির জন্য নয়। এটি তৈরিও খুবই কষ্টের। দীর্ঘ সময় নিয়ে বানাতে হয়। ফলে অর্ডার পেলে এটি তৈরি করা যাবে।

সাব্বির/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়