ঢাকা     রোববার   ১৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১ ১৪৩১

হারিয়ে যাওয়া হাতের লেখা ফিরিয়ে আনার ব্যতিক্রমী উদ্যোগ

প্রেস বিজ্ঞপ্তি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৮, ২৩ ফেব্রুয়ারি ২০২৪  
হারিয়ে যাওয়া হাতের লেখা ফিরিয়ে আনার ব্যতিক্রমী উদ্যোগ

একটা সময় ছিল, সুন্দর হাতের লেখার মূল্যায়ন ছিল সবার কাছে। মুক্তার সঙ্গে তুলনা করে সুন্দর হাতের লেখা যেমন প্রশংসা পেত, তেমনি অনেকের জীবিকা নির্বাহের মাধ্যম ছিল এই হাতের লেখাই।

চিঠি লেখা থেকে শুরু করে দেয়াললিখন—সুন্দর ও বৈচিত্র্যময় হাতের লেখা দেখা যেত বিভিন্ন স্থানে। কিন্তু ধীরে ধীরে সুন্দর হাতের লেখার এই চাহিদা যেন হারিয়ে যাচ্ছে।

এই হারিয়ে যাওয়া শৈল্পিক হাতের লেখা ফিরিয়ে আনতে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে নগদ লিমিটেড। সারা দেশ থেকে আহ্বান করা হচ্ছে হাতের লেখা। প্রাপ্ত লেখাগুলো থেকে নির্বাচিত হাতের লেখার প্রতি সম্মান জানিয়ে তৈরি করা হবে নতুন একটি ফন্ট। যেটি জায়গা করে নেবে বাংলা ভাষা লেখার একটি ডিজিটাল মাধ্যম হিসেবে। এ উদ্যোগের সহযোগিতায় রয়েছে প্রথম আলো।

দেশের যেকোনো জায়গা থেকে হাতের লেখা পাঠাতে মেইল করা যাবে [email protected] এই ঠিকানায়। হাতের লেখা পাঠানোর শেষ তারিখ ৭ মার্চ ২০২৪। বাংলা ভাষা নিয়ে গবেষণা করেন, এমন দক্ষ ব্যক্তিদের নিয়ে গঠিত একটি কমিটির মাধ্যমে সেরা হাতের লেখা নির্বাচন করা হবে।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মাসে এমন একটি উদ্যোগের বিষয়ে নগদ লিমিটেডের নির্বাহী চেয়ারম্যান ও প্রধান নির্বাহী তানভীর এ মিশুক বলেন, দেশের অর্জন ও গৌরব তুলে ধরতে শুরু থেকে নগদ কাজ করে যাচ্ছে। নগদ ইতিমধ্যে সশস্ত্র বাহিনীর বীর মুক্তিযোদ্ধাদের নিয়ে বই করেছে।

তিনি আরও বলেন, মহান ভাষার মাসে হাতের লেখা আহ্বান করছি আমরা এ কারণেই যে এর মাধ্যমে পুরোনো দিনের সেই মানুষগুলোকে সম্মান জানানো হবে, যারা হয়তো একটা সময় হাতে লিখেই নিজেদের সংসার চালাতেন। আমরা সেই মানুষগুলোকে সম্মান জানাতে চাই, আমাদের উৎসকে মনে রাখতে চাই।

চিশতী/কেআই

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়