ঢাকা     সোমবার   ২৮ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৪ ১৪২৯ ||  ০৩ জমাদিউল আউয়াল ১৪১৪

বাংলাদেশে প্রতিনিধি অফিস খুলছে ডয়েচে ব্যাংক

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৯, ৭ সেপ্টেম্বর ২০২২  
বাংলাদেশে প্রতিনিধি অফিস খুলছে ডয়েচে ব্যাংক

জার্মানভিত্তিক ডয়চে ব্যাংক ঢাকায় প্রতিনিধি অফিস খুলছে। শিগগিরই ব্যাংকটির কার্যক্রম শুরু হবে বলে জানা গেছে।

ডয়চে ব্যাংক এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, বাংলাদেশে ব্যাংকটিতে সৈয়দ নওশাদ জামানকে নিয়োগ দেওয়া হয়েছে। তিনি আগে বহুজাতিক কমার্স ব্যাংকের বাংলাদেশ প্রতিনিধি অফিসের উপপ্রধান ছিলেন।

ডয়চে ব্যাংক জানায়, জার্মানস্থ বাংলাদেশ দূতাবাসের মতে, ইউরোপের মধ্যে বাংলাদেশের বৃহত্তম বাণিজ্যিক অংশীদার জার্মান। গত ২৫ বছরে বাংলাদেশে জার্মানির রপ্তানি তিনগুণ বেড়েছে। ২০২১ সালে বাংলাদেশে জার্মানির রপ্তানি ৪৫ শতাংশ বেড়ে ৮৭৭ মিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। এর মধ্যে যন্ত্রপাতি ও সরঞ্জামাদি রপ্তানির পরিমাণ ছিল ৪০০ মিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশের ট্রেড ফাইন্যান্স দ্রুতবর্ধনশীল।  ডয়চে ব্যাংক গ্রাহকদের চাহিদার ভিত্তিতে এ ট্রেড ফাইন্যান্সে সহায়তা করতে চায়। প্রধানত বাংলাদেশে রপ্তানিকারকদের সমর্থন করা হবে এই প্রতিনিধি কার্যালয়টির কেন্দ্রবিন্দু।

ডয়চে ব্যাংকের ব্যবস্থাপনা পর্ষদের সদস্য ও এশিয়া প্যাসিফিকের প্রধান নির্বাহী কর্মকর্তা আলেকজান্ডার ফন জুর মুহেলেন বলেন, আমরা এশিয়া প্যাসিফিক অঞ্চলে আমাদের ব্যবসায় বৃদ্ধি ও বিনিয়োগ অব্যাহত রাখছি।

তিনি বলেন, এই অঞ্চলে আমরা যে উল্লেখযোগ্য সম্ভাবনা দেখতে পাচ্ছি তার একটি বড় উদাহরণ বাংলাদেশ। দ্রুত বর্ধনশীল অর্থনীতির সাথে আমরা আঞ্চলিক এবং বিশ্ব বাণিজ্যের ক্রমবর্ধমান অংশগ্রহণকে সমর্থন করার জন্য এই বাজারে প্রবেশ করছি।

ডয়চে ব্যাংকের গ্লোবাল কো-হেড অতুল জৈন জানান, আমাদের বৈশ্বিক বহুজাতিক এবং জার্মান করপোরেট গ্রাহক উভয়ের জন্যই বাংলাদেশ একটি ক্রমবর্ধমান কৌশলগত বাজার। প্রতিনিধি অফিসটি এই গতিশীল বাজারে আমাদের গ্রাহকদের ঝুঁকি ব্যবস্থাপনা এবং অর্থায়নের চাহিদার যোগান দিবে। 

/এনএফ/সাইফ/

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়