ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

উদ্যোক্তাদের উন্নয়নে কাজ করবে এসএমই ফাউন্ডেশন-ইউএনডিপি

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২১, ১৯ জুলাই ২০২৩  
উদ্যোক্তাদের উন্নয়নে কাজ করবে এসএমই ফাউন্ডেশন-ইউএনডিপি

বাংলাদেশের নারী-উদ্যোক্তাদের অগ্রাধিকার দিয়ে এসএমই উদ্যোক্তাদের উন্নয়নে একসঙ্গে কাজ করবে এসএমই ফাউন্ডেশন এবং জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)।

বুধবার (১৯ জুলাই) এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মাসুদুর রহমানের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে এসএমই ফাউন্ডেশনের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান এবং ইউএনডিপির পক্ষে ভারপ্রাপ্ত আবাসিক প্রতিনিধি ভেন নাজিইয়েন সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইউএনডিপি জানায়, সমঝোতা স্মারকের আওতায় এসএমই ফাউন্ডেশন এবং ইউএনডিপি সিএমএসএমই উদ্যোক্তাদের উন্নয়নে যৌথভাবে এসএমই বাণিজ্য মেলা (অফলাইন-অনলাইন) আয়োজন, এসএমই উদ্যোক্তাদের পণ্য বাজারজাতকরণে সহায়তা, ডিজিটাল মার্কেটপ্লেস তৈরি, গ্রাম পর্যায়ে এসএমই সেবা কেন্দ্র প্রতিষ্ঠার উদ্যোগ, সিএমএসএমই উদ্যোক্তাদের অর্থায়ন পেতে সহায়তা, নারী-উদ্যোক্তাদের অগ্রাধিকার দিয়ে এসএমই উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়নে জেলা-উপজেলায় পর্যায়ে প্রশিক্ষণ, বাংলাদেশে সবুজ উদ্যোগ আন্দোলন কর্মসূচি বাস্তবায়ন, কর্মসংস্থান সৃষ্টি ও দক্ষতা উন্নয়নে পরামর্শ সভা, কর্মশালা, সেমিনার, প্রশিক্ষকদের প্রশিক্ষণ, উদ্যোক্তাদের কোভিড-১৯ পরবর্তী চ্যালেঞ্জ মোকাবিলায় শর্ট কোর্স তৈরি, দক্ষ জনশক্তি ও উদ্যোক্তা তৈরির লক্ষ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে অনলাইন প্রশিক্ষণ; লিঙ্গ সমতা এবং সিএমএসএমই উদ্যোক্তা সহায়ক পরিবেশ নিশ্চিত করতে সহায়তা এবং বাংলাদেশের এসএমই খাতের উন্নয়নে সমসাময়িক বিষয়ে গবেষণা ও নীতি সংলাপ আয়োজন।

ইউএনডিপির পক্ষে ভারপ্রাপ্ত আবাসিক প্রতিনিধি ভেন নাজিইয়েন বলেন, ইউএনডিপি বাংলাদেশের এসএমই খাতে এরই মধ্যে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করলেও এসএমই ফাউন্ডেশনের সঙ্গে যুক্ত হওয়ায় এই কার্যক্রমে গতি বাড়বে। এই সমঝোতা স্মারক শুধু কাগুজে দলিল না হয়ে বাংলাদেশের এসএমই খাতের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও মনে করি আমি।

এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মাসুদুর রহমান বলেন, প্রতিবেশী দেশগুলোর তুলনায় বাংলাদেশের অর্থনীতিতে এসএমই খাতের অবদান অনেক কম। তাই বাংলাদেশের এসএমই খাতের উন্নয়নে কাজ করার সুযোগ অনেক বেশি। এসএমই ফাউন্ডেশনের কার্যক্রমে ইউএনডিপিকে সহযোগী হিসেবে যুক্ত হওয়ায় দেশের এসএমই খাতের উন্নয়ন ত্বরান্বিত হবে। এই সমঝোতা স্মারক বাস্তবায়নে কর্মসূচি গ্রহণের ক্ষেত্রে গ্রামীণ অঞ্চলের উদ্যোক্তাদের অগ্রাধিকার দেওয়ার পরামর্শ দেন তিনি।

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মফিজুর রহমান বলেন, গত দেড় দশকেরও বেশি সময় ধরে বাংলাদেশের এসএমই খাতের উন্নয়নে কাজ করছে এসএমই ফাউন্ডেশন। ইউএনডিপির মতো বিশ্বের অন্যতম গতিশীল সংস্থা পাশে দাঁড়ানোর কারণে দেশের এসএমই উদ্যোক্তাদের আরো বেশি সেবা দেওয়ার সুযোগ তৈরি হলো।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে ড. মো. মাসুদুর রহমান, চেয়ারম্যান, এসএমই ফাউন্ডেশন, সালাহ উদ্দিন মাহমুদ, উপ-ব্যবস্থাপনা পরিচালক, এসএমই ফাউন্ডেশন, ফারজানা খান, মহাব্যবস্থাপক, এসএমই ফাউন্ডেশন, কাজল চ্যাটার্জি, জাতীয় প্রকল্প পরিচালক, স্বপ্ন এবং উইং প্রকল্প, ইউএনডিপি বাংলাদেশ, শারমিন ইসলাম, জেন্ডার টিম লিডার, ইউএনডিপি বাংলাদেশ, সারাহ জিতা, ন্যাশনাল কনসালটেন্ট, উইং প্রকল্প, ইউএনডিপি বাংলাদেশ উপস্থিত ছিলেন।  

/হাসান/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়