ঢাকা     বৃহস্পতিবার   ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১৬ ১৪৩০

১ লাখ ৭০ হাজার মে. টন সার আমদানিসহ ৮ প্রস্তাব অনুমোদন

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৫, ২৯ নভেম্বর ২০২৩   আপডেট: ১৫:২৯, ২৯ নভেম্বর ২০২৩
১ লাখ ৭০ হাজার মে. টন সার আমদানিসহ ৮ প্রস্তাব অনুমোদন

কৃষকের হাতে সময়মতো সার পৌঁছে দেওয়ার জন্য তিনটি দেশ থেকে রাষ্ট্রিয় পর্যায়ে চুক্তির আওতায় এক লাখ ৭০ হাজার মে. টন সার আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। 

সার আমদানির ৫টি প্রস্তাবসহ মোট ৮ ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ২ হাজার ৯৮৫ কোটি ৩৭ লাখ ২০ হাজার ৬৬৩ টাকা।

বুধবার (২৯ নভেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে কমিটির এক ভার্চুয়াল সভায় প্রস্তাবগুলোর অনুমোদন দেওয়া হয়। 

সূত্র জানায়, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব ও মরক্কো থেকে সার আমদানি করা হবে। এতে মোট ব্যয় হবে ৮৮৩ কোটি ৭৮ লাখ ৯০০ টাকা। 

রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে সংযুক্ত আরব আমিরাত থেকে ৫ম লটে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির  শিল্প মন্ত্রণালয়ের একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে বাংলাদেশি মুদ্রায় ১১৭ কোটি ৯৩ লাখ ৮৬ হাজার ১০০ টাকা।

সৌদি আরব থেকে ৭ম লটে ৩০ হাজার মে. টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানি করা হবে। এতে বাংলাদেশি মুদ্রায় ১১৭ কোটি ৯৩ লাখ ৫২ হাজার ৮০০ টাকা ব্যয় হবে। 

একইভাবে মরক্কো থেকে ১ম লটে ৩০ হাজার মে. টন টিএসপি সার আমদানির প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রতি মে. টন টিএসপি সার ৪০৬ মার্কিন ডলার হিসেবে এতে ব্যয় হবে বাংলাদেশি মুদ্রায় ১৩৫ কোটি ১৯ লাখ ৮০ হাজার টাকা।

এর আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় ৭টি প্রস্তাবে নীতিগত অনুমোদন দেওয়া হয়। এর মধ্যে জননিরাপত্তা বিভাগের ১টি, নৌপরিবহন মন্ত্রণালয়ের ১টি, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের ৫টি প্রস্তাব রয়েছে।

এ ছাড়াও সভায় ক্রয় কমিটির অনুমোদনের জন্য ৮টি প্রস্তাব উপস্থাপন করা হয়। ক্রয় কমিটির প্রস্তাবগুলোর মধ্যে কৃষি মন্ত্রণালয়ের ৩টি, স্থানীয় সরকার বিভাগের ২টি, শিল্প মন্ত্রণালয়ের ২টি এবং বিদ্যুৎ বিভাগের ১টি প্রস্তাবনা ছিল। ক্রয় কমিটির অনুমোদিত ৮টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ২ হাজার ৯৮৫ কোটি ৩৭ লাখ ২০ হাজার ৬৬৩ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ২ হাজার ১০১ কোটি ৫৯ লাখ ১১ হাজার ৭৬৩ টাকা এবং দেশী ব্যাংক অর্থায়ন ৮৮৩ কোটি ৭৮ লাখ ৮ হাজার ৯০০ টাকা।

সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

 

হাসনাত/তারা

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়