ঢাকা     সোমবার   ০৪ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ২০ ১৪৩০

বিদেশি ঋণের সুদের ওপর ফেব্রুয়ারি পর্যন্ত কর অব্যাহতি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪২, ৬ ডিসেম্বর ২০২৩   আপডেট: ১০:৪৬, ৬ ডিসেম্বর ২০২৩
বিদেশি ঋণের সুদের ওপর ফেব্রুয়ারি পর্যন্ত কর অব্যাহতি

বিদেশি ঋণের সুদের ওপর যে ২০ শতাংশ উৎসে কর আরোপ করা হয়েছিল তা আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত অব্যাহতি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। তবে ঋণের সুদ অগ্রিম পরিশোধের ক্ষেত্রে এই কর অব্যাহতি প্রযোজ্য হবে না।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, চলতি অর্থবছরের বাজেটে বিদেশি ঋণের সুদের ওপর ২০ শতাংশ কর আরোপ করার বিষয়টি পুনর্বিবেচনার জন্য এনবিআরকে আনুষ্ঠানিক অনুরোধ জানিয়েছিল বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংক এনবিআরকে জানায়, এই কর বৈদেশিক উৎস থেকে ঋণ নেওয়ার খরচ বাড়াবে। এর ধারাবাহিকতায় সম্প্রতি এনবিআর থেকে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, আয়কর আইন, ২০২৩ এর ধারা ৭৬ উপধারা (১) এর ক্ষমতাবলে অনিবাসীর অনুকূলে ঋণের সুদ পরিশোধের ক্ষেত্রে বাংলাদেশ থেকে বিদেশে প্রেরণকালে, উৎস কর কর্তন হতে শর্তসাপেক্ষে অব্যাহতি দেওয়া হল। অব্যাহতির মেয়াদ ২০২৪ সালের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। শর্তাবলির মধ্যে রয়েছে— আয়কর আইনের ধারা ১১৯ এর উপধারা (২) এর বিধান পরিপালন করতে হবে। এছাড়া, ঋণের সুদ অগ্রিম পরিশোধের ক্ষেত্রে এই কর অব্যাহতি প্রযোজ্য হবে না।

২০২৩-২৪ অর্থবছরের জাতীয় বাজেট অনুযায়ী, জুলাই থেকে বিদেশি ঋণের সুদ পরিশোধে ২০ শতাংশ কর আরোপ করায় এই ঋণের খরচ বেড়ে যাওয়ার কারণে নতুন করে ঋণ নেওয়ার ক্ষেত্রে ব্যবসায়ীদের আগ্রহ কমে যায়। ফলে স্বল্প মেয়াদী বিদেশি ঋণ কমতে শুরু করে। ব্যবসায়ীরা নতুন ঋণ নেওয়ার বদলে পুরনো ঋণগুলো রিপেমেন্ট করতে শুরু করেন। তবে দেশের ব্যাংক চ্যানেলে ডলার সংকট থাকায় এসব বিদেশি ঋণ পরিশোধ রিজার্ভকে কমিয়ে দেয়। আর এমন পরিস্থিতিতে এনবিআর বিদেশি ঋণের সুদের ওপর কর অব্যাহতি দিয়েছে।

এনএফ/ইভা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়