ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বেড়েছে গরুর মাংসের দাম, মুরগির বাজার স্থিতিশীল

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৯, ২ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১২:০৪, ২ ফেব্রুয়ারি ২০২৪
বেড়েছে গরুর মাংসের দাম, মুরগির বাজার স্থিতিশীল

ছবি: রাইজিংবিডি

রাজধানীর বাজারে গরুর মাংসের দাম আবারও বেড়ে গেছে। নির্বাচনের মাসখানেক আগে মাংসের ব্যবসায়ী ও খামারিরা মিলে প্রতি কেজি গরুর মাংস ৬৫০ টাকায় বিক্রির সিদ্ধান্ত নেন। ক্ষেত্রবিশেষে সেটা কার্যকরও হয়। এর ফলে বাজারে অন্যান্য মাংস ও মাছ মিলিয়ে প্রাণিজ আমিষের দামও কিছুটা কমে। এতে ভোক্তারা স্বস্তি পান। কিন্তু ফের মাংসের দাম বেড়েছে। 

শুক্রবার (২ ফেব্রুয়ারি) রাজধানীর মিরপুরে বাজার ঘুরে দেখা যায়, গরুর মাংস কেজি প্রতি ৭০০ থেকে ৭৫০ টাকায় বিক্রি হচ্ছে। গরুর কলিজা কেজি প্রতি ৪০ টাকা বেড়ে ৬৫০ থেকে ৭২০ টাকায় বিক্রি হচ্ছে।

তবে, সে তুলনায় স্থীতিশীল রয়েছে মুরগির বাজার। ব্রয়লার কেজি প্রতি এখন ১৯০ টাকায় বিক্রি হচ্ছে। তবে স্থিতিশীল রয়েছে লেয়ারের দাম। গত সপ্তাহ এবং এ সপ্তাহেও ২৮০ টাকা দরেই লেয়ার বিক্রি হচ্ছে। কেজি প্রতি ২০ টাকা বেড়ে ৩২০ টাকায় বিক্রি হচ্ছে সোনালী মুরগি এবং কেজি প্রতি ৩২০ টাকায় বিক্রি হচ্ছে কক মুরগি।

মিরপুর ব্যাটেলিয়ান বউ বাজারের গরুর মাংস বিক্রেতা বলেন, গত ২ মাসে আমার অনেক টাকা লস হয়ছে। এখনো বেশি দামে গরু কিনতে হচ্ছে। দাম না বাড়ালে তো এরপর ব্যবসা ছেড়ে দিয়ে পথে বসতে হবে।

তিনি আরেও বলেন, মাঝে যখন দাম কম ছিল তখন ক্রেতাদের ভিড় থাকতো। তবে, এখনো ক্রেতা আছে। তবে, সেই চাপটা এখন আর নেই।

একই স্থানের মুরগির মাংসের বিক্রেতা বলেন, আমাদের মুরগির বাজার এভারেজ থাকে সবসময়। বাড়লেও কেজি প্রতি ২০/৩০ টাকা বাড়ে আবার কমলেও কেজি প্রতি ২০/৩০ টাকা কমে যায়।

বাজার করতে আসা ফজলুর নামে একজন বলেন, কিছুদিন গরুর মাংস বেশ কমে কিনেছি। এখন আবার বাড়ল। এতে করে খরচ আবার বাড়বে। তবে ব্যবসায়ীরা জানান, বেপারীরা গরুর দাম বাড়িয়ে দিচ্ছে। এটা মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উচিত বাজারে গিয়ে তদারকি করা। ব্যবসায়ীরা অতি লোভের কারণে দাম বাড়াচ্ছে।

/সুকান্ত/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়