ঢাকা     শুক্রবার   ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১১ ১৪৩০

রপ্তানির বিপরীতে নগদ সহায়তা, নতুন নির্দেশনা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৭, ১৩ ফেব্রুয়ারি ২০২৪  
রপ্তানির বিপরীতে নগদ সহায়তা, নতুন নির্দেশনা

রপ্তানির বিপরীতে নগদ সহায়তা সংক্রান্ত নতুন নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এই নির্দেশনায় নতুন বাজারের অন্তর্ভুক্ত অস্ট্রেলিয়া, জাপান ও ভারত পণ্য রপ্তানির বিপরীতে নগদ ৩ শতাংশ হারে সহায়তা দেওয়া হবে। গত ৩০ জানুয়ারি জারি করা প্রজ্ঞাপনে নতুন বাজার থেকে আলোচ্য তিন দেশ বাদ দিয়ে রপ্তানিতে নগদ সহায়তা কমিয়ে শূন্য দশমিক ৫০ শতাংশ করা হয়েছিল। আর এবার তা অন্তর্ভুক্ত করা হয়েছে। নতুন নির্দেশনাটি ১ ফেব্রুয়ারি থেকে কার্যকর করা হবে।

সোমবার (১২ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে রপ্তানির বিপরীতে নগদ সহায়তা সংক্রান্ত নতুন নির্দেশনা জারি করেছে।

নতুন নির্দেশনায় বলা হয়েছে, গত ৩০ জানুয়ারি জারি করা সার্কুলারটি বাতিল করা হয়েছে। এর পরিবর্তে নতুন নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংক জানায়, দেশের রপ্তানি বাণিজ্যকে উৎসাহিত করার লক্ষ্যে সরকার চলতি ২০২৩-২৪ অর্থবছরে ৪৩টি খাতে রপ্তানির বিপরীতে রপ্তানি প্রণোদনা বা নগদ সহায়তা দিয়ে আসছে। অ্যাগ্রিমেন্ট অব সাবসিডিস অ্যান্ড কাউন্টারভাইলিং মেজার (এএসসিএম) অনুযায়ী স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণ হেলে কোনরূপ রপ্তানি প্রণোদনা বা নগদ সহায়তা দেওয়া যাবে না। ২০২৬ সালে স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বাংলাদেশ উত্তরণ ঘটতে যাচ্ছে। এরূপ উত্তরণ পরবর্তী সময়ে রপ্তানি প্রণোদনা বা নগদ সহায়তা সম্পূর্ণভাবে একত্রে প্রত্যাহার করা হলে রপ্তানি খাত চ্যালেঞ্জের সম্মুখিন হতে পারে বিবেচনা ১ ফেব্রুয়ারি থেকে বিভিন্ন খাতে নগদ সহায়তার হার ক্রমান্বয়ে কমানোর বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে সরকার।

নির্দেশনায় আরও বলা হয়, রপ্তানি প্রণোদনা বা নগদ সহায়তার আবেদনপত্র বহিঃনিরীক্ষক দ্বারা নিরীক্ষা করানো সংক্রান্ত নির্দেশনা বহাল থাকবে। এছাড়া আগে জারি করা সার্কুলারের অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে।

/এনএফ/এসবি/ 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়