ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সূচকের উত্থান, লেনদেন বেড়েছে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৯, ২২ ফেব্রুয়ারি ২০২৪  
সূচকের উত্থান, লেনদেন বেড়েছে

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সূচকের উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসইতে আগের কার্যদিবসের তুলনায় টাকার পরিমাণে লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে। একই সঙ্গে উভয় শেয়ার বাজারে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে, দেশের প্রধান শেয়ার বাজার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৭.৮২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২৭৩ পয়েন্টে। ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়া সূচক ০.৭৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৬০ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৭.৪৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১৩৯ পয়েন্টে।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩৪৯টি কোম্পানির মধ্যে শেয়ারের দাম বেড়েছে ১৯৭টির, কমেছে ১৩৯টির এবং অপরিবর্তিত আছে ৬৩টির। ডিএসইতে এদিন ৮৫২ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭৬৪ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অপর শেয়ারবাজার সিএসইর প্রধান সূচক সিএসইএক্স ৩১.৮০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ৭৮৩ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে সার্বিক সিএএসপিআই সূচক ৫৪.৯৫ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৫ পয়েন্টে, সিএসআই সূচক ১.২৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৫১ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ৪৭.৭২ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৪১৫ পয়েন্টে অবস্থান করছে।

বৃহস্পতিবার সিএসইতে ২৫৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ১২০টি কোম্পানির, কমেছে ৯৬টির এবং অপরিবর্তিত আছে ৩৮টির। দিন শেষে সিএসইতে ১১ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের লেনদেন হয়েছিল ১৩ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

এনটি/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়