ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সূচকে পতন, কমেছে লেনদেন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৫, ২৫ ফেব্রুয়ারি ২০২৪  
সূচকে পতন, কমেছে লেনদেন

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৫ ফেব্রুয়ারি) সূচকের পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে এদিন ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে। এদিন উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৪.৩২ পয়েন্ট কমে ৬ হাজার ২৫৯ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরিয়াহ সূচক ২.০৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৬২ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ২.৩০ পয়েন্ট কমে ২ হাজার ১৩৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৯৫ কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৯৬টির, কমেছে ২৪৩টির এবং অপরিবর্তিত আছে ৫৬টির।

ডিএসইতে এদিন মোট ৮০৪ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৮৬২ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স ৪০.৯৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৭৪২ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ৭২.৫০ পয়েন্ট কমে ১৭ হাজার ৯৩২ পয়েন্টে, শরিয়াহ সূচক ২.৩৬ পয়েন্ট কমে ১ হাজার ১৪৯ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ৪৫.৭৭ পয়েন্ট কমে ১৩ হাজার ৩৭০ পয়েন্টে অবস্থান করছে।

এদিন, সিএসইতে ২৪৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৭৬টির, কমেছে ১৩৫টির এবং অপরিবর্তিত আছে ৩৬টির।

দিন শেষে সিএসইতে ১২ কোটি ২১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১১ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

ঢাকা/এনটি/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়